Home /News /business /
Indian Rupee: সর্বনিম্ন স্তর থেকে অল্প ঘুরে দাঁড়াল ভারতীয় মুদ্রা বা রুপি! মার্কিন ডলারের সাপেক্ষে বাড়ল ১২ পয়সা!

Indian Rupee: সর্বনিম্ন স্তর থেকে অল্প ঘুরে দাঁড়াল ভারতীয় মুদ্রা বা রুপি! মার্কিন ডলারের সাপেক্ষে বাড়ল ১২ পয়সা!

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

Indian Rupee: বিশ্বব্যাপী তেলের বেঞ্চমার্ক ব্রেন্ট ক্রুড ফিউচার ০.২১ শতাংশ কমে ব্যারেল প্রতি ১০৯.৮২ ডলারে নেমে এসেছে।

  • Share this:

#নয়াদিল্লি: কিছুটা হলেও বাড়ল ভারতীয় মুদ্রা বা রুপির দাম! শুক্রবার মার্কিন ডলারের অনুপাতে ভারতীয় মুদ্রার দাম ১২ পয়সা বেড়ে হয় ৭৮.২০। এ দিন ইন্টারব্যাঙ্ক ফরেন এক্সচেঞ্জে, ভারতীয় মুদ্রা আমেরিকান ডলারের অনুপাতে ৭৮.২০-তে খোলে। ব্যবসার প্রথম দিকে মার্কিন ডলারের অনুপাতে স্থানীয় মুদ্রায় সর্বোচ্চ ৭৮.১৯-র স্তর এবং সর্বনিম্ন ৭৮.২৪-র স্তর দেখতে পাওয়া যায়। ফলে বলা যায় যে, সর্বকালের সর্বনিম্নস্তর থেকে এ দিন অল্প হলেও ঘুরে দাঁড়িয়েছে ভারতীয় মুদ্রা বা রুপি। গত কাল অর্থাৎ বৃহস্পতিবার বন্ধ হওয়ার সময় দেখা যায় যে, মার্কিন ডলারের অনুপাতে ভারতীয় মুদ্রা সর্বকালের সর্ব নিম্নস্তর ৭৮.৩২-এ চলে গিয়েছে। এর মধ্যে ডলার সূচক, যা ছয়টি মুদ্রার একটি বাস্কেটের অনুপাতে গ্রিনব্যাকের শক্তির পরিমাপ করে, তা ০.১৬ শতাংশ কমে ১০৪.২৬ হয়েছে।

আরও পড়ুন: মণিপুর থেকে বাংলাদেশে হচ্ছিল পাচার, কিন্তু এ কী মিলল! বালুরঘাটে মারাত্মক কাণ্ড

বিশ্বব্যাপী তেলের বেঞ্চমার্ক ব্রেন্ট ক্রুড ফিউচার ০.২১ শতাংশ কমে ব্যারেল প্রতি ১০৯.৮২ ডলারে নেমে এসেছে। ফিনরেক্স ট্রেজারি অ্যাডভাইজরস-এর ট্রেজারির প্রধান অনিল কুমার বনশালি (Anil Kumar Bhansali) বলেন, ডলার সূচকে স্বল্প পতনের ফলে রুপি ৭৮.২০-র স্তরে খুলেছে। যেখানে প্রতি ব্যারেল ব্রেন্ট ১১০ মার্কিন ডলারের স্তরেই রয়েছে। তিনি আরও, “ভারতীয় মুদ্রা বা রুপির ব্যবসা হয় ৭৮ থেকে ৭৮.৪০-এর সীমায়। কারণ বিদেশি পোর্টফোলিও বিনিয়োগকারীরা (Foreign portfolio investors / FPI) তেল কোম্পানিগুলির সঙ্গে মার্কিন ডলার ক্রয় করতে থাকে, যেখানে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক ভারতীয় মুদ্রা বিক্রি ও রক্ষা করে থাকে।“

আরও পড়ুন: 'ঘটিবাটি সবই যাবে...' বিস্ফোরক দিলীপ ঘোষ! নিশানা করলেন কাকে? তীব্র আলোড়ন

মার্কেট ফ্রন্টে ঘরোয়া ইক্যুইটি ৩০ শেয়ারের সেনসেক্স ৪৮১.৯৫ পয়েন্ট বা ০.৯২ শতাংশ বৃদ্ধি পেয়ে ৫২৭৪৭.৬৭-র স্তরে পৌঁছে ব্যবসা করছিল, আর এনএসই নিফটি ১২৪.৯৫ পয়েন্ট বা ০.৮ শতাংশ বৃদ্ধি পেয়ে ১৫৬৮১.৬০-এর স্তরে ব্যবসা করছে। স্টক এক্সচেঞ্জের তথ্য অনুযায়ী বৃহস্পতিবার বিদেশী সংস্থাগত বিনিয়োগকারীরা পুঁজিবাজারে নেট বিক্রেতা হিসেবে ছিল, কারণ তারা ২৩১৯.০৬ কোটি টাকার শেয়ার বিক্রি করেছে।

Published by:Uddalak B
First published:

Tags: Indian Rupee

পরবর্তী খবর