• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • INFOSYS CO FOUNDER NARAYANA MURTHY JV WITH AMAZON FACES 5 5 MILLION POUND TAX DISPUTE SS

Amazon-এর সঙ্গে হাত মিলিয়ে আইনের চোখে ধুলো, ৫.৫ মিলিয়ন পাউন্ড বকেয়া শুল্কে নাম জড়াল Infosys-এর প্রতিষ্ঠাতা নারায়ণ মূর্তির!

File Photo

Amazon-এর সঙ্গে যে রিটেলিং হাউজ Cloudtail-র প্রায় একচ্ছত্র গাঁটছড়া আছে, তার পরিচালনার মূলে রয়েছেন নারায়ণ মূর্তি এবং তাঁর পরিবারের অন্যরা।

  • Share this:

#নয়াদিল্লি: গত সপ্তাহেই রায় দিয়েছে কর্ণাটক হাই কোর্ট- Amazon, Flipkart-এর মতো সুপ্রতিষ্ঠিত ই-কমার্স প্ল্যাটফর্মের বিরুদ্ধে কমপিটিশন কমিশন অফ ইন্ডিয়া (Competition Commission of India), সংক্ষেপে CCI, অসাধু বাণিজ্যনীতি নিয়ে তদন্ত শুরু করতে পারে। সেই রায়ের সূত্র ধরে এবার চাঞ্চল্য তৈরি হয়েছে দেশের বাণিজ্যমহলে। দেখা গিয়েছে যে দেশের বাণিজ্যনীতি লঙ্ঘনের ক্ষেত্রে শুধুমাত্র Amazon-এর মতো বৈদেশিক প্রতিষ্ঠান নয়, যুক্ত রয়েছে দেশীয় প্রতিষ্ঠানও। সেই সূত্রে বিপুল পরিমাণ শুল্ক বকেয়ার ঘটনায় সম্প্রতি নাম জড়াল দেশের অন্যতম প্রসিদ্ধ বাণিজ্যিক সংগঠন Infosys এবং তার সহপ্রতিষ্ঠাতা নারায়ণ মূর্তির (Narayana Murthy)!

ঠিক কোন জায়গায় দেশীয় বাণিজ্যনীতি লঙ্ঘনের প্রশ্নটি উঠেছে নারায়ণ মূর্তির বিরুদ্ধে?

দেশের আইন অনুযায়ী কোনও বৈদেশিক প্রতিষ্ঠান ভারতীয় কোনও রিটেলারের সঙ্গে গাঁটছড়া বেঁধে তাদের পণ্য নিজেদের প্ল্যাটফর্ম মারফত অনলাইনে দেশীয় বাজারে বিক্রির অনুমতি পায় না। কিন্তু এক্ষেত্রে সেটা হয়েছে। জানা গিয়েছে যে Amazon-এর সঙ্গে যে রিটেলিং হাউজ Cloudtail-র প্রায় একচ্ছত্র গাঁটছড়া আছে, তার পরিচালনার মূলে রয়েছেন নারায়ণ মূর্তি এবং তাঁর পরিবারের অন্যরা। এই Cloudtail সংস্থার ৭৬ শতাংশই মূর্তি পরিবারের দ্বারা নিয়ন্ত্রিত হয়, বাকিটা রয়েছে Amazon-এর অধীনে। সম্প্রতি এই তথ্য পেশ করা হয়েছে দ্য গার্ডিয়ান (The Guardian) সংবাদমাধ্যম দ্বারা প্রকাশিত এক প্রতিবেদনে।

‘দ্য গার্ডিয়ান’-এর ওই প্রতিবেদনে দেশের বাণিজ্য আইন লঙ্ঘনের পাশাপাশিই উঠে এসেছে শুল্ক বকেয়া থাকার ব্যাপারটিও। জানা গিয়েছে যে ভারতীয় কর বিভাগ নারায়ণ মূর্তি এবং তাঁর পরিবারের অন্য সদস্যদের দ্বারা পরিচালিত এই Cloudtail সংস্থা থেকে ৫.৫ মিলিয়ন পাউন্ড শুল্ক পায়, বিগত ৪ বছর ধরে দেশের বাণিজ্য আইনের চোখে ধুলো দিয়ে এই বিপুল পরিমাণ শুল্ক বকেয়ার ঘটনাটি ঘটেছে! তথ্য বলছে যে দেশের ডিরেক্টরেট জেনারেল অফ গুডস অ্যান্ড সার্ভিস ট্যাক্স ইনটেলিজেন্স (Directorate General of Goods and Service Tax Intelligence) Cloudtail-এর কাছ থেকে এই বিপুল পরিমাণ টাকা পায়!

যদিও ঠিক কী ভাবে এই শুল্ক বকেয়া থাকার ব্যাপারটা ঘটেছে, তা নিয়ে এখনই কিছু জানা যায়নি। যেহেতু বিষয়টি তদন্তাধীন, সেই জন্য এখনই এই প্রসঙ্গে কোনও রকম মন্তব্য করা হবে না বলে জানিয়েছে ডিরেক্টরেট জেনারেল অফ গুডস অ্যান্ড সার্ভিস ট্যাক্স ইনটেলিজেন্স।

Published by:Siddhartha Sarkar
First published: