• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • Indian Railways: লক্ষ্য যাত্রীস্বাচ্ছন্দ্য; কোন ট্রেনের কোচসংখ্যায় কী বদল আনল ভারতীয় রেল, জেনে নিন এক নজরে

Indian Railways: লক্ষ্য যাত্রীস্বাচ্ছন্দ্য; কোন ট্রেনের কোচসংখ্যায় কী বদল আনল ভারতীয় রেল, জেনে নিন এক নজরে

লক্ষ্য যাত্রীস্বাচ্ছন্দ্য; কোন ট্রেনের কোচসংখ্যায় কী বদল আনল ভারতীয় রেল, জেনে নিন এক নজরে!

লক্ষ্য যাত্রীস্বাচ্ছন্দ্য; কোন ট্রেনের কোচসংখ্যায় কী বদল আনল ভারতীয় রেল, জেনে নিন এক নজরে!

Indian Railways রাজস্থান আর মহারাষ্ট্রের মধ্যে যাতায়াতকারী কয়েকটি ট্রেনের মধ্যে মাত্রাছাড়া ভিড়ের কারণে, কয়েকটি পরিবর্তনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: রেলের যাত্রীদের সুবিধা দিতে ভারতীয় রেল (Indian Railways) সব সময়েই বদ্ধপরিকর। যাত্রীদের সুবিধা এবং সুরক্ষাই ভারতীয় রেলের একমাত্র লক্ষ্য। যাত্রীদের কথা মাথায় রেখে ভারতীয় রেল কয়েকটি ট্রেনের ক্ষেত্রে করেছে বেশ কিছু পরিবর্তন। যাত্রীদের সুবিধার জন্য করা হয়েছে এই বিশাল পরিবর্তন। রাজস্থান আর মহারাষ্ট্রের মধ্যে যাতায়াতকারী কয়েকটি ট্রেনের মধ্যে মাত্রাছাড়া ভিড়ের কারণে, কয়েকটি পরিবর্তনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উত্তর পশ্চিম রেলওয়ে (North West Railway) জোনের তরফে করা হয়েছে এই পরিবর্তন। অত্যধিক ভিড়ের কারণে বিকানের-দাদর-বিকানের স্পেশ্যাল ট্রেনে (Bikaner-Dadra-Bikaner Special Train) অতিরিক্ত একটি দ্বিতীয় শ্রেণীর কোচ অস্থায়ী রূপে যুক্ত করার কথা ঘোষণা করা হয়েছে। এছাড়াও জয়পুর-গোমতীনগর-জয়পুর স্পেশ্যাল ট্রেন (Jaipur-Gomti Nagar-Jaipur Special Train) এলএইচবি রেকের (LHB Rake) দ্বারা চালানোর কথা ঘোষণা করা হয়েছে। যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে ভারতীয় রেলের তরফে নেওয়া হয়েছে এই সিদ্ধান্ত। উত্তর পশ্চিম রেলওয়ের তরফে ক্যাপ্টেন শশী কিরণ জানিয়েছেন যে যাত্রীদের সুবিধা এবং অতিরিক্ত ভিড়ের বিষয়টি মাথায় রেখে এই পরিবর্তন করা হয়েছে।

আরও পড়ুন - আপনার PF অ্যাকাউন্টে সুদ ট্রান্সফার শুরু হয়েছে, নিজেই হিসেব করে মিলিয়ে নিন কত সুদ পেলেন

বিকানের-দাদর-বিকানের স্পেশ্যাল ট্রেন (Bikaner-Dadra-Bikaner Special Train) ট্রেন সংখ্যা ০৪৭০৭, বিকানের-দাদর-বিকানের স্পেশ্যাল ট্রেনে বিকানের থেকে ১১/১১/২১ তারিখ থেকে ৩০/১১/২১ অবধি অস্থায়ী রূপে একটি দ্বিতীয় শ্রেণীর কোচ যুক্ত করা হবে। এছাড়াও ট্রেন সংখ্যা ০৪৭০৮, বিকানের-দাদর-বিকানের স্পেশ্যাল ট্রেনে দাদর থেকে ১২/১১/২১ তারিখ থেকে ০১/১২/২১ অবধি অস্থায়ী রূপে একটি দ্বিতীয় শ্রেণীর কোচ যুক্ত করা হবে। এর ফলে দ্বিতীয় শ্রেণীর সিটের সংখ্যা কিছুটা বেড়ে যাবে। এর ফলে যাত্রীদের কিছুটা হলেও সুবিধা হবে।

জয়পুর-গোমতীনগর-জয়পুর স্পেশ্যাল ট্রেন (Jaipur-Gomti Nagar-Jaipur Special Train) যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে জয়পুর-গোমতীনগর-জয়পুর স্পেশ্যাল ট্রেন এলএইচবি রেকের (LHB Rake) দ্বারা চালানোর কথা ঘোষণা করা হয়েছে। ট্রেন সংখ্যা ০৯৭১৫, জয়পুর-গোমতীনগর-জয়পুর স্পেশ্যাল ট্রেনে জয়পুর থেকে ১২/১১/২১ তারিখ থেকেই এলএইচবি কোচ যুক্ত করা হবে। ট্রেন সংখ্যা ০৯৭১৬, জয়পুর-গোমতীনগর-জয়পুর স্পেশ্যাল ট্রেনে গোমতীনগর থেকে ১৩/১১/২১ তারিখ থেকেই এলএইচবি কোচ যুক্ত করা হবে।

আরও পড়ুন - ঘরে বসেই হয়ে যান লাখপতি ! জ্যাকপট জিততে নজর রাখুন লটারির রেজাল্টে

ভারতীয় রেল যাত্রীদের সুরক্ষা এবং সুবিধার জন্য প্রতিনিয়ত কাজ করে চলেছে। রেলের আধুনিকীকরণ, রেলস্টেশনের আধুনিকীকরণের মাধ্যমে ভারতীয় রেল সকল যাত্রীর কাছে পৌঁছে দিচ্ছে উন্নত পরিষেবা। সকল যাত্রীর কথা মাথায় রেখে তাদের রেল সফরকে আরও আরামদায়ক ও সুরক্ষিত করে তোলার জন্য কাজ করে চলেছে ভারতীয় রেলওয়ে।

Published by:Ananya Chakraborty
First published: