Home /News /business /

Bullet Train: মুম্বই-আহমেদাবাদ ছাড়াও এই রুটে চলবে বুলেট ট্রেন; জেনে নিন সরকারের যোজনা

Bullet Train: মুম্বই-আহমেদাবাদ ছাড়াও এই রুটে চলবে বুলেট ট্রেন; জেনে নিন সরকারের যোজনা

Indian Railways : মনে করা হচ্ছে ২০২২-২৩ সালে আরও দু'টি নতুন রুটে বুলেট ট্রেনের যাত্রা শুরু করার প্রজেক্ট শুরু করা হতে পারে।

  • Share this:

#নয়াদিল্লি: ভারতে বেড়ে চলেছে বুলেট ট্রেনের নেটওয়ার্ক বিস্তার। মুম্বই-আহমেদাবাদ (Mumbai-Ahmedabad Bullet Train Corridor) রুটে চালু করা হবে ভারতের প্রথম বুলেট ট্রেনের যাত্রা। এর কাজ প্রায় অনেকটাই এগিয়ে গিয়েছে। এর মধ্যেই সামনে এল একটি নতুন রুটের খবর। মুম্বই-আহমেদাবাদ রুট ছাড়াও কেন্দ্রীয় সরকার আরও দু'টি নতুন বুলেট ট্রেন প্রজেক্ট চালু করতে পারে (bullet train projects) । মনে করা হচ্ছে ২০২২-২৩ সালে আরও দু'টি নতুন রুটে বুলেট ট্রেনের যাত্রা শুরু করার প্রজেক্ট শুরু করা হতে পারে। বুলেট ট্রেনের যোজনার সঙ্গে জড়িত আধিকারিকদের কথা অনুযায়ী মুম্বই-আহমেদাবাদ রুট ছাড়াও অন্য দু'টি নতুন রুটে বুলেট ট্রেন চালানোর প্রজেক্টের কাজ শুরু করা হবে।

বাজেটে হতে পারে ঘোষণা

মনে করা হচ্ছে আসন্ন ২০২২-২৩ কেন্দ্রীয় বাজেটেই বুলেট ট্রেন চালানোর নতুন দু'টি রুটের ঘোষণা করা হতে পারে। দিল্লি থেকে বারাণসী হাই-স্পিড রেল করিডর (Delhi-Varanasi High Speed Rail Corridor) এবং মুম্বই-নাগপুর করিডরকে (Mumbai-Nagpur Corridor) বুলেট ট্রেনের মাধ্যমে জোড়া হতে পারে।

আরও পড়ুন - Indian Railways-এর বড় ঘোষণা, ফেব্রুয়ারি পর্যন্ত বাতিল থাকবে এই ৬২টি ট্রেন.....

ন্যাশনাল হাই-স্পিড রেল কর্পোরেশন লিমিটেড (NHSRCL) দিল্লী থেকে বারাণসী হাই-স্পিড রেল করিডর সম্পূর্ণ পরিযোজনা রিপোর্ট (Detailed Project Report) ভারতীয় রেলওয়ের (Indian Railways) হাতে তুলে দিয়েছে। ন্যাশনাল হাই-স্পিড রেল কর্পোরেশন লিমিটেডের মুখপাত্র জানিয়েছেন যে, মুম্বই-নাগপুর করিডরের জন্য সম্পূর্ণ পরিযোজনা রিপোর্ট শেষের পর্যায়ে রয়েছে, যা আগামী আর্থিক বর্ষের প্রথম ত্রৈমাসিকে ভারতীয় রেলওয়ের হাতে তুলে দেওয়া হবে। ন্যাশনাল হাই-স্পিড রেল কর্পোরেশন লিমিটেডের এই মুখপাত্র জানিয়েছেন যে আরও নতুন পাঁচটি রুটের বুলেট ট্রেনের পরিযোজনার কাজ করা হচ্ছে, যা ২০২৩ সালের মধ্যে শেষ হয়ে যাবে।

আরও পড়ুন -ডিসেম্বরের শেষ ১০ দিনের মধ্যে ছ'দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, দেখুন দিনগুলি

১.৫ লাখ কোটি টাকার পরিযোজনা

মনে করা হচ্ছে দিল্লি-বারাণসী প্রোজেক্টে প্রায় ১.৫ লাখ কোটি টাকা খরচ হতে পারে। কিন্তু মুম্বই-নাগপুর করিডরে এর থেকে কিছুটা কম টাকা খরচ হতে পারে। ন্যাশনাল হাই-স্পিড রেল কর্পোরেশন লিমিটেড অনুযায়ী দিল্লি থেকে বারাণসী হাই-স্পিড রেল করিডর প্রজেক্টে বিভিন্ন ধরনের বিষয় জড়িয়ে রয়েছে। এর মধ্যে রয়েছে জমি অধিগ্রহণ, গ্রামের প্রভাব, সামাজিক প্রভাব ইত্যাদি। বর্তমানে ভারতের প্রথম বুলেট ট্রেনের যাত্রা শুরু করার জন্য মুম্বই-আহমেদাবাদ বুলেট ট্রেন প্রজেক্টের কাজ অনেকটাই এগিয়েছে। ন্যাশনাল হাই-স্পিড রেল কর্পোরেশন লিমিটেড খুব দ্রুত শেষ করতে চায় মুম্বই-আহমেদাবাদ বুলেট ট্রেন প্রজেক্টের কাজ। কিন্তু জমি অধিগ্রহণ এবং অন্যান্য প্রজেক্টের জন্য এই কাজ খুব ধীর গতিতে চলছে।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Bullet Train, Indian Railways, Union Budget 2022

পরবর্তী খবর