Home /News /business /
Income Tax: অনুদানে কর ছাড়ের নতুন নিয়ম, জেনে নিন কীভাবে পাওয়া যাবে সর্বোচ্চ সুবিধা!

Income Tax: অনুদানে কর ছাড়ের নতুন নিয়ম, জেনে নিন কীভাবে পাওয়া যাবে সর্বোচ্চ সুবিধা!

কীভাবে পাওয়া যাবে সর্বোচ্চ সুবিধা

কীভাবে পাওয়া যাবে সর্বোচ্চ সুবিধা

Income Tax: এখন শুধুমাত্র তাঁরাই এই সুবিধা নিতে পারেন যাঁরা পুরোনো ট্যাক্স সিস্টেম বেছে নেন।

  • Share this:

#নয়াদিল্লি: লাখ লাখ মানুষ তাদের মান্যতা ও বিশ্বাসের ভিত্তিতে বিভিন্ন সেবামূলক ও জনকল্যাণমূলক কাজে আর্থিক সহায়তা দিয়ে থাকেন। আয়কর আইনের ধারা 80G-র অধীনে এই ধরনের অনুদানের উপর কিছু কর সুবিধা প্রদান করে সরকার। যদিও এখন শুধুমাত্র তাঁরাই এই সুবিধা নিতে পারেন যাঁরা পুরোনো ট্যাক্স সিস্টেম বেছে নেন। স্বচ্ছতা নিশ্চিত করতে এবং জাল অনুদান ট্যাক্স দাবি রোধ করতে, সরকার সম্প্রতি নিয়মে কিছু পরিবর্তন করেছে। সরকার এই নিয়ম করেছে যে দাতব্য ট্রাস্ট বা সংস্থা যারা অনুদান গ্রহণ করে তাদের আইটি বিভাগের কাছে অনুদানের বিবৃতি দাখিল করতে হবে। সরকার বছরে প্রাপ্ত অনুদান ঘোষণার জন্য Form 10BD বিজ্ঞপ্তি দিয়েছে। এছাড়াও, Form 10BD-তে অনুদানের বিশদ বিবরণ দাখিল করার পরে, দাতব্য ট্রাস্ট বা প্রতিষ্ঠান দাতাকে Form 10BE-তে অনুদানের একটি শংসাপত্র প্রদান করবে।

এই পরিবর্তনের সঙ্গে, নিয়ম মেনে চলার ভার এখন দাতব্য প্রতিষ্ঠানের উপরও রয়েছে। সেই মতো ধারা ১২এ এবং 80G-র অধীনে সুবিধা পাওয়ার জন্য রেজিস্ট্রেশনের পুনরায় যাচাইকরণ থেকে শুরু করে Form 10BD-তে অনুদানের বিবৃতি দাখিল করা পর্যন্ত প্রতিটি স্তর রয়েছে। প্রতিটি আর্থিক বছরের জন্য Form 10BD পরবর্তী আর্থিক বছরের ৩১ মে-র আগে ফাইল করতে হবে। এটি মূল্যায়ন বছর ২০২২-২৩ থেকে কার্যকর হবে, (২০২১-২২ আর্থিক বছরের জন্য) এবং Form 10BD ফাইল করার শেষ তারিখ ৩১ মে। আমরা যদি এই পরিবর্তনকে একটু গভীরভাবে দেখি, তাহলে এই নিয়মে সুদূরপ্রসারী প্রভাব পড়বে।

আরও পড়ুন: গাড়ি বদল, বেহালার অফিস থেকে গেলেন কোথায়? রাতে রহস্য বাড়ালেন পার্থ চট্টোপাধ্যায়!

নতুন সংশোধনের আগে, একজন কর প্রদানকারীর জন্য ধারা 80G ডিডাকশনের সুবিধা নেওয়ার প্রক্রিয়াটি বেশ সহজ ছিল। দাতব্য ট্রাস্ট প্রতিষ্ঠানকে শুধুমাত্র একটা বৈধ 80G শংসাপত্র সহ দাতাকে অনুদানের রসিদ জারি করলেই হত। যার ভিত্তিতে দাতা প্রদত্ত অনুদানের জন্য আয়কর রিটার্ন দাখিল করার সময় ধারা 80G-র অধীনে কর ছাড় সহজেই পেয়ে যেতেন। এছাড়া দাতব্য ট্রাস্ট বা প্রতিষ্ঠানের কাছে তা নিশ্চিত করার জন্য অন্য কোনও বাধ্যবাধকতা বা পদ্ধতি ছিল না যে প্রদানকারী 80G ধারার অধীনে কর সুবিধার জন্য যোগ্য কি না।

আরও পড়ুন: শেষমেশ CBI-এর কাছে অনুব্রত মণ্ডল, এসএসসি বিতর্কের মধ্যেই পারদ চড়ালেন তৃণমূল নেতা

এখন সংশোধনের পরে, দাতা কেবলমাত্র 80G ধারার অধীনে ছাড় পেতে পারেন। ট্রাস্ট বা প্রতিষ্ঠান (প্রাপক) Form 10BD-এর মাধ্যমে আইটি বিভাগকে অনুদান সম্পর্কে সঠিক তথ্য দেওয়ার পর দাতাকে একটি শংসাপত্র (Form 10BE) প্রদান করা হয়। Form 10BD-এর জন্য দাতার নাম, ঠিকানা এবং দাতার রেজিস্ট্রেশন নম্বর (আধার, প্যান বা পাসপোর্ট) প্রয়োজন হয়। অনুদানের রসিদ, মোড (নগদ, প্রকার, চেক বা ডিজিটাল মোড), অনুদানের পরিমাণও নির্দিষ্ট করতে হয়। আয়কর ই-ফাইলিং পোর্টালের মাধ্যমে Form 10BD ইলেকট্রনিকভাবে ফাইল করা যেতে পারে।

First published:

Tags: Income Tax, ITR Filing

পরবর্তী খবর