Home /News /business /
Mutual Fund: কোন মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করলে সবচেয়ে বেশি আয় করা সম্ভব? বিশেষজ্ঞরা যা বলছেন!

Mutual Fund: কোন মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করলে সবচেয়ে বেশি আয় করা সম্ভব? বিশেষজ্ঞরা যা বলছেন!

প্রতীকী ছবি৷

প্রতীকী ছবি৷

Mutual Fund: এর উত্তরে বিশেষজ্ঞরা বলছেন, ফ্লেক্সি ক্যাপ মিউচুয়াল ফান্ড স্কিমে বিনিয়োগ শুরু করতে পারলে সবচেয়ে ভালো হবে।

  • Share this:

#নয়াদিল্লি: চাকরির পরে নিশ্চিন্ত অবসর কে না চায়? আর্থিক ভাবে সন্তানের উপর নির্ভরশীল না থেকে যদি সুখে অবসর জীবন কাটানো যায়, তবে মন্দ কি? কিন্তু অনেক সময়েই চাকরি জীবনে যা যথেষ্ট সঞ্চয় বলে মনে করা হয়, অবসর নেওয়ার পরে সেখান থেকে আয় খরচের সঙ্গে পাল্লা দেওয়া যায় না। তখন খরচের টাকা জোগানো বা লগ্নি চালিয়ে যেতে ভাঙতে হয় তহবিল। এর প্রধান কারণ, সঞ্চয়ের সময়ে মূল্যবৃদ্ধিকে মাথায় না রাখা। ফলে আজ যা বেশি মনে হয়, কাল তা-ই কম পড়ে যায়। তাই চাকরি জীবনেই যতটা বেশি সম্ভব বিনিয়োগের মাধ্যমে সঞ্চয় করে নিতে হবে। এমনটাই মনে করছেন শ্রীনাথ শ্রী।

তিনি জানতে চেয়েছেন, ‘প্রতি মাসে ১০ হাজার থেকে ১২ হাজার টাকা বিনিয়োগ করে দীর্ঘ ১০ বছরের মেয়াদে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে চাই। এক্ষেত্রে উপযুক্ত পোর্টফোলিও কেমন হবে সেই বিষয়ে জানতে চাই। এছাড়াও প্রতিটা স্কিমে কত শতাংশ টাকা রাখা উচিত সেটা সম্পর্কেও স্পষ্ট ধারণা দিলে ভালো হয়’। শ্রীনাথ বেশি ঝুঁকি নিতে পছন্দ করেন বলে জানিয়েছেন।

আরও পড়ুন -  'কেন বাচ্চার হাতে স্মার্টফোন দিলাম!' কেঁদে আত্মহারা মা এখন শুধু বিলাপ করছেন

এর উত্তরে বিশেষজ্ঞরা বলছেন, ফ্লেক্সি ক্যাপ মিউচুয়াল ফান্ড স্কিমে বিনিয়োগ শুরু করতে পারলে সবচেয়ে ভালো হবে। এতে ভবিষ্যতে আরও বিনিয়োগ করতে চাইলে আরও স্কিম যোগ করা যায়। ফ্লেক্সি ক্যাপ স্কিমগুলি ফান্ড ম্যানেজারের দৃষ্টিভঙ্গির উপর ভিত্তি করে বাজার মূলধন এবং সেক্টর জুড়ে বিনিয়োগ করতে পারে। তাই দীর্ঘমেয়াদী লক্ষ্য অর্জনের জন্য মধ্যপন্থী বিনিয়োগকারীদের জন্য এটা আদর্শ।

আরও পড়ুন -  'গ্রেট ইন্ডিয়ান লুঠ!' রান্নার গ্যাসের মূল্যবৃদ্ধি নিয়ে কেন্দ্রকে আক্রমণ মমতার, ট্যুইটে তীব্র আক্রমণ

এক্ষেত্রে ফ্লেক্সি ক্যাপ ফান্ডে বিনিয়োগ করতে চাইলে এসবিআই ফ্লেক্সি ক্যাপ ফান্ড বিনিয়োগকারীদের কাছে আদর্শ হতে পারে। এই তালিকায় ক) পরাগ পারিখ ফ্লেক্সি ক্যাপ ফান্ড খ) ইউটিআই ফ্লেক্সি ক্যাপ ফান্ড গ) পিজিআইএম ইন্ডিয়া ফ্লেক্সি ক্যাপ ফান্ড ঘ) আদিত্য বিড়লা সান লাইফ ফ্লেক্সি ক্যাপ ফান্ড ঙ) এসবিআই ফ্লেক্সি ক্যাপ ফান্ড এবং চ) কানারা রোবেকো ফ্লেক্সি ক্যাপ ফান্ডকে রাখা যেতে পারে।

প্রসঙ্গত, ফ্লেক্সি ক্যাপ মিউচুয়াল ফান্ড ফান্ড ম্যানেজারদের বাজার মূলধন এবং সেক্টর/থিম জুড়ে বিনিয়োগের স্বাধীনতা দেয়। ফান্ড ম্যানেজাররা বাজারে তার দৃষ্টিভঙ্গির উপর ভিত্তি করে যে কোনও জায়গায় বিনিয়োগ করতে পারেন। এই স্কিমগুলিতে পাঁচ থেকে সাত বছরের মেয়াদে বিনিয়োগ করা উচিত বলে মনে করেন বিশেষজ্ঞরা।

Published by:Uddalak B
First published:

Tags: Mutual Fund

পরবর্তী খবর