Home /News /business /
GST: এক বছরে GST সংগ্রহ বাড়ল ৫৬ শতাংশ, টানা চার মাস আয়ের অঙ্ক ছাড়াল ১.৪ লক্ষ কোটি

GST: এক বছরে GST সংগ্রহ বাড়ল ৫৬ শতাংশ, টানা চার মাস আয়ের অঙ্ক ছাড়াল ১.৪ লক্ষ কোটি

২০২৩ অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে GST সংগ্রহের হার বেড়েছে। একটানা এই আদায় ন্যূনতম ১.৪ লক্ষ কোটি টাকা থাকছে, যা সমষ্টি অর্থনীতিকে উন্নতির দিকে নিয়ে যেতে পারে।

  • Share this:

#নয়াদিল্লি: এক বছরে পণ্য ও পরিষেবা কর বা GST সংগ্রহ লাফিয়ে বাড়ল ৫৬ শতাংশ। গত জুন মাসে সরকারি কোষাগারে GST আদায়ের পরিমাণ ছুঁয়েছে ১,৪৪,৬১৬ কোটি টাকা। মনে করা হচ্ছে, এই বৃদ্ধি অর্থনৈতিক পুনরুদ্ধার এবং জালিয়াতির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ফলেই সম্ভব হয়েছে। শুক্রবার এমনই বিবৃতি জারি করেছেন কর্তৃপক্ষ। ২০২১ সালের জুন মাসে GST বাবদ আদায় করা গিয়েছিল ৯২,৮০০ কোটি টাকা।

২০২২ সালের জুনে GST সংগ্রহ দ্বিতীয় সর্বোচ্চ বলে জানান হয়েছে। এর আগে ২০২২ সালেরই এপ্রিল মাসে ১,৬৭,৫৪০ কোটি টাকার GST সংগ্রহ হয়েছিল। অর্থ মন্ত্রকের তরফে জারি করা এক বিবৃতিতে বলা হয়েছে, GST চালু হওয়ার পর থেকে এই নিয়ে পঞ্চমবার মাসিক GST সংগ্রহ ১.৪০ লক্ষ কোটির গণ্ডী পেরোল। শুধু তাই নয় চলতি বছর মার্চ মাস থেকে টানা চতুর্থবার এই পরিমাণ অর্থ সংগ্রহ করা সম্ভব হয়েছে।

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন শুক্রবার বলেন, GST সংগ্রহের জন্য ক্ষেত্রে এই মুহূর্তে ন্যূনতম সীমা ১.৪ লক্ষ কোটি টাকা ধরা হতে পারে। অর্থ মন্ত্রক জানিয়েছে, ২০২২ সালের জুন মাসে সংগৃহীত মোট GST-র পরিমাণ হল ১,৪৪,৬১৬ কোটি টাকা। এর মধ্যে CGST হল ২৫,৩০৬ কোটি টাকা, SGST হল ৩২,৪০৬ কোটি টাকা, IGST হল ৭৫,৮৮৭ কোটি টাকা (পণ্য আমদানিতে সংগৃহীত ৪০,১০২ কোটি টাকা-সহ) এবং সেস ১১,০১৮ কোটি টাকা (পণ্য আমদানিতে সংগৃহীত ১,১৯৭ কোটি টাকা-সহ)।

আরও পড়ুন: অল্প সময়ে বড়সড় রিটার্ন পেতে পেনি স্টকে বিনিয়োগ করতে চাইছেন? মাথায় রাখুন এই সব গুরুত্বপূর্ণ তথ্য!

সরকার ২৯,৫৮৮ কোটি টাকা CGST (কেন্দ্রীয় GST) এবং ২৪,২৩৫ কোটি টাকা SGST (স্টেট GST)/ IGST (ইন্টিগ্রেটেড GST) থেকে পেয়েছে। এ ছাড়াও, ২০২২ সালের জুন মাসে কেন্দ্র ও রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলির (UT) মধ্যে ৫০:৫০ অনুপাতে ২৭,০০০ কোটি টাকা IGST আদায় করেছে। কেন্দ্র ও রাজ্যগুলির মোট রাজস্ব জুন ২০২২-এ নিয়মিত এবং বিশেষ নিষ্পত্তির পরে CGST-এর জন্য ৬৮,৩৯৪ কোটি টাকা এবং SGST-এর জন্য ৭০,১৪১ কোটি টাকা দাঁড়িয়েছে।

আরও পড়ুন: এক মাসে ১ লক্ষ টাকা বেড়ে হয়েছে ৩ লক্ষ টাকা! শুক্রবারই আরও ৫% বৃদ্ধি পেয়েছে এই শেয়ার!

সরকারি বিবৃতিতে দাবি করা হয়েছে, ২০২১ সালের জুন মাসে GST থেকে আদায় হয়েছিল ৯২,৮০০ কোটি টাকা। এ বছর তার তুলনায় GST আদায় বেড়েছে ৫৬ শতাংশেরও বেশি। এই মাসে, পণ্য আমদানি থেকে রাজস্ব ৫৫ শতাংশ বেশি ছিল এবং অভ্যন্তরীণ লেনদেন থেকে (পরিষেবা আমদানি-সহ) রাজস্ব আদায় গত বছরের একই মাসে আয়ের তুলনায় ৫৬ শতাংশ বেশি। পরিসংখ্যান বলছে, ২০২২ সালের মে মাসে উৎপন্ন মোট ই-ওয়ে (e-way) বিলের সংখ্যা ছিল ৭.৩ কোটি, যা এপ্রিল ২০২২ সালে তৈরি হওয়া ৭.৪ কোটি ই-ওয়ে বিলের থেকে দুই শতাংশ কম।

ভারতের KPMG-এর (পরোক্ষ কর) তরফে অভিষেক জৈন (Abhishek Jain) জানাচ্ছেন, ‘করোনা অতিমারী পরবর্তী কালে অর্থনৈতিক পরিস্থিতি পুনরুদ্ধারের ক্ষেত্রে এই উচ্চ হারে রাজস্ব সংগ্রহ ভাল ইঙ্গিত দিতে পারে। এর ফলে কেন্দ্র এবং রাজ্য দুই সরকারই বেশ খানিকটা স্বস্তিতে থাকতে পারবে।’

Deloitte India-এর এমএস মণি (MS Mani) আশাবাদী, ‘২০২৩ অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে GST সংগ্রহের হার বেড়েছে। একটানা এই আদায় ন্যূনতম ১.৪ লক্ষ কোটি টাকা থাকছে, যা সমষ্টি অর্থনীতিকে উন্নতির দিকে নিয়ে যেতে পারে।’ তিনি আরও জানান, এতে রাজ্যগুলিও খানিকটা স্বস্তি পাবে।

Published by:Teesta Barman
First published:

Tags: GST

পরবর্তী খবর