Home /News /business /

Mutual Fund: মিউচুয়াল ফান্ডের স্বল্পমেয়াদী বিনিয়োগে সেরা বিকল্প কোন গুলি? না জানলে বড় মিস

Mutual Fund: মিউচুয়াল ফান্ডের স্বল্পমেয়াদী বিনিয়োগে সেরা বিকল্প কোন গুলি? না জানলে বড় মিস

অবশ্যই জেনে নিন

অবশ্যই জেনে নিন

Mutual Fund: সেবি-র (SEBI) নির্দেশ অনুযায়ী, বিনিয়োগকারীরা মিউচুয়াল ফান্ডের ১ বছর থেকে শুরু ৩ বছরের স্বল্পমেয়াদী স্কিমগুলিতে বিনিয়োগ করতে পারেন।

  • Share this:

#নয়াদিল্লি: মূল্যবৃদ্ধির বর্তমান বাজারে কোম্পানির স্টক থেকে শুরু করে সমস্ত রকম সিকিউরিটিজ-এর সূচক দ্রুত ওঠা-নামা করছে। যাঁরা স্টক বা মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করেন তাঁদের সব সময়ই ঝুঁকি নিয়ে চলতে হয়। বেশিরভাগ ক্ষেত্রেই মনে করা মনে করা হয় মিউচুয়াল ফান্ড দীর্ঘমেয়াদী বিনিয়োগের জন্য উপযুক্ত কিন্তু বিভিন্ন তহবিলের ম্যানেজার এবং উপদেষ্টারা মনে করেন লগ্নিকারীদের স্বল্পমেয়াদী ডেট ফান্ডে বিনিয়োগ করা উচিত। এর কারণ হিসেবে বিশেষজ্ঞরা জানিয়েছেন, স্বল্পমেয়াদী তহবিল সুদের হার বৃদ্ধির অনিশ্চয়তার সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য আদর্শ। অনুমান করা হচ্ছে, আগামী কয়েক মাসে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) পলিসির দর (Policy Rates) বৃদ্ধি করবে।

সেবি-র (SEBI) নির্দেশ অনুযায়ী, বিনিয়োগকারীরা মিউচুয়াল ফান্ডের ১ বছর থেকে শুরু ৩ বছরের স্বল্পমেয়াদী স্কিমগুলিতে বিনিয়োগ করতে পারেন। এই স্কিমগুলির মাধ্যমে সর্বাধিক ৩ বছরের মেয়াদের জন্য বিনিয়োগ করা যাবে। স্বল্পমেয়াদী ডেট ফান্ডের এই লগ্নির ক্ষেত্রে সুদের হার সাধারণত মাঝামাঝি অবস্থায় থাকে। এটিকে মাঝারি ঝুঁকিপূর্ণ বিনিয়োগ হিসেবে ধরা হয়। স্বল্পমেয়াদী বিনিয়োগে খুব বেশি রিস্ক না থাকলেও এই বিনিয়োগ তরল, অতি স্বল্পমেয়াদী এবং ক্ষুদ্রমেয়াদী তহবিলের চেয়ে বেশি ঝুঁকিপূর্ণ। যদিও এই স্বল্পমেয়াদী বিনিয়োগে ঝুঁকির সম্ভাবনা দীর্ঘমেয়াদী লগ্নির তুলনায় অনেক গুণ কম।

আরও পড়ুন: ভালো রিটার্ন সুনিশ্চিত, নতুন বছরে এই বিকল্পগুলিতে বিনিয়োগ করে বড় আয় করুন!

এই প্রকল্পের অধীনে বিনিয়োগকারীদের অর্থ স্বল্পমেয়াদী বন্ড এবং অতি স্বল্পমেয়াদী উপকরণে লগ্নি করা হয়। তহবিলের তারল্য বজায় রাখতে সাধারণত ট্রেজারি বিল, বাণিজ্যিক কাগজপত্র এবং ডিপোজিট সার্টিফিকেটে বিনিয়োগ করা হয়ে থাকে। এছাড়া, এই তহবিলের অর্থ কর্পোরেট বন্ড, সরকারী সিকিউরিটিজ সহ অন্যান্য কম ঝুঁকিপূর্ণ ক্ষেত্রে বিনিয়োগ করা হয়।

আরও পড়ুন: ন্যূনতম বিনিয়োগে ভালো আয় করতে আগ্রহী? শুরু করুন এই ব্যবসাগুলি দিয়ে!

ডেট মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের ক্ষেত্রে সুদের হারে বৃদ্ধি একটি চিন্তার বিষয়, যদিও তুলনামুলক ভাবে স্বল্পমেয়াদী তহবিল দীর্ঘমেয়াদী বন্ডের চেয়ে অনেক বেশি নিরাপদ। যখন সুদের হার বৃদ্ধি পায় তখন ডেট ফান্ডের নেট অ্যাসেট ভ্যালু (NAV) কমে যায়। যেহেতু সুদের দর ওঠা-নামা ফান্ডের ওপর গুরুতর প্রভাব ফেলতে পারে, এই কারণে মূল্যবৃদ্ধির এই পরিস্থিতিতে স্বল্পমেয়াদী মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করাই হল সবচেয়ে উপযুক্ত বিকল্প।

যে সমস্ত বিনিয়োগকারীরা ১ বছর থেকে ৩ বছরের জন্য রিস্ক নিয়ে বিনিয়োগ করতে চান তাঁরা স্বল্পমেয়াদী ফান্ডে বিনিয়োগ করতেই পারেন। নিচে উল্লিখিত এই তিনটি স্বল্পমেয়াদী মিউচুয়াল ফান্ড বিনিয়োগের জন্য সেরা বিকল্প হতে পারে:

- HDFC শর্ট টার্ম ডেট ফান্ড

- ICICI প্রুডেন্সিয়াল শর্ট টার্ম ফান্ড

- অ্যাক্সিস শর্ট টার্ম ফান্ড

First published:

Tags: Investment, Mutual Fund

পরবর্তী খবর