?>
corona virus btn
corona virus btn
Loading

সেভিংস অ্যাকাউন্ট, পার্সোনাল লোন এবং ক্রেডিট কার্ডের জন্য ‘Video KYC’ চালু ICICI Bank-এর

সেভিংস অ্যাকাউন্ট, পার্সোনাল লোন এবং ক্রেডিট কার্ডের জন্য ‘Video KYC’ চালু ICICI Bank-এর
File Photo

ডিজিটাল ডিভাইস, প্যান কার্ড, একটা পেন আর একটা কাগজ, এই দিয়েই একজন গ্রাহক তাঁর বাড়ি থেকে কয়েক মিনিটের মধ্যে কেওয়াইসি প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন।

  • Share this:

#কলকাতা: ICICI Bank চালু করল নতুন একটি পরিষেবা। ব্যাঙ্কের সঙ্গে কোনও নতুন গ্রাহক যদি সম্পর্ক গড়ে তুলতে চান তবে ‘নো ইয়োর কাস্টমার’ প্রক্রিয়া সম্পন্ন করার দরকার হয়ে পড়ে। এই কাজটা ভিডিও যোগাযোগের মাধ্যমে করার জন্য নতুন গ্রাহকদের সুযোগ দিচ্ছে আইসিআইসিআই ব্যাঙ্ক। যাঁরা নতুন সেভিংস অ্যাকাউন্ট কিংবা স্যালারি অ্যাকাউন্ট খুলতে চান, অথবা পার্সোনাল লোন নিতে চান, শুরুতে সেই সব নতুন গ্রাহকেরা এই সুযোগ পাবেন। এখন ক্রেডিট কার্ড হিসাবে খুবই জনপ্রিয় হয়েছে ‘অ্যামাজন পে আইসিআইসিআই ব্যাঙ্ক ক্রেডিট কার্ড’। যাঁরা এই ক্রেডিট কার্ডের জন্য আবেদন করবেন, তাঁরাও ‘Video KYC’-র ব্যবহার করতে পারবেন। এছাড়া ব্যাঙ্ক খুব শিগগরিই অন্যান্য ধরনের ক্রেডিট কার্ড, হোম লোন এবং অন্যান্য খুচরো পণ্যের জন্য ‘ভিডিও কেওয়াইসি’ চালু করবে।

নতুন স্যালারি অ্যাকউন্ট খোলা এবং পার্সোনাল লোন নেওয়ার জন্য ভিডিও কেওয়াইসি-র সুযোগ ব্যাঙ্কিং ক্ষেত্রে সর্বপ্রথম চালু করছে আইসিআইসিআই ব্যাঙ্ক। এতে মাত্র কয়েক মিনিটের মধ্যে ডিজিটাল প্রক্রিয়ায় কেওয়াইসি প্রক্রিয়া শেষ করা যাবে এবং গ্রাহকদেরও সুবিধা হবে কারণ গ্রাহককে ব্যাঙ্কের শাখায় গিয়ে বা বাড়িতে সশরীরে গিয়ে ব্যাঙ্কের আধিকারিকদের সঙ্গে আর দেখা করতে হবে না। বিশেষত করোনা ভাইরাস অতিমারীর সময় এই সুবিধার গুরুত্ব খুবই বেশি। কারণ দূরত্ব বজায় রেখে এবং ডিজিটাল উপায়ে নতুন গ্রাহকেরা তাঁদের কেওয়াইসি প্রক্রিয়া সেরে ফেলতে পারবেন। ডিজিটাল প্রক্রিয়া এবং সমাধানসূত্রের মাধ্যমে গ্রাহকদের নিত্য নতুন সুবিধে দেওয়ার সমৃদ্ধ এক ঐতিহ্য রয়েছে আইসিআইসিআই ব্যাঙ্কের। কেওয়াইসির এই নতুন নিয়ম চালু করা হয়েছে এ বিষয়ে আরবিআইয়ের নতুন নির্দেশিকার ভিত্তিতে।

নতুন এই সুবিধা চালু করা প্রসঙ্গে আইসিআইসিআই ব্যাঙ্কের এগজিকিউটিভ ডিরেক্টর অনুপ বাগচি বলেন, “ ভিডিও যোগাযোগের মাধ্যমে কেওয়াইসি খতিয়ে দেখার সুযোগ সম্পূর্ণ একটা নতুন পদ্ধতি। এতে গ্রাহকদের কাছে গোটা প্রক্রিয়া হয়ে যায় জিডিটাল, নির্ঝঞ্ঝাট এবং দ্রুত। এখনকার পরিস্থিতিটা হল ‘নিউ নর্মাল’ কিংবা ‘নতুন স্বাভাবিক। করোনা অতিমারীর বিরুদ্ধে টানা সতর্কতা বজায় রাখতে এখন দেশবাসীকে বলা হচ্ছে ডিজিটাল প্রক্রিয়ায় সব কাজ সেরে ফেলার জন্য। এই পরিস্থিতিতে ব্যাঙ্কের দেওয়া কেওয়াইসি সুবিধার বিশেষ তাৎপর্য রয়েছে।ডিজিটাল ডিভাইস, প্যান কার্ড, একটা পেন আর একটা কাগজ, এই দিয়েই একজন গ্রাহক তাঁর বাড়ি থেকে কয়েক মিনিটের মধ্যে কেওয়াইসি প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন। অ্যাকাউন্ট খোলা, পার্সোনাল লোন ও ক্রেডিট কার্ড পেতে আমরা যে ‘ভিডিও কেওয়াইসি’ মঞ্চের ব্যবস্থা করেছি, তাতে পুরো বিষয়টা গ্রাহকদের কাছে হবে সহজ ও নিরাপদ। এই প্রক্রিয়ায় নতুন গ্রাহকের সেভিংস/স্যালারি অ্যকাউন্ট কয়েক ঘন্টার মধ্যেই পুরোপুরি চালু হয়ে যাবে। আমরা মনে করি ‘ভিডিও কেওয়াইসি’ ব্যবস্থায় শারীরিক ভাবে যোগাযোগ ছাড়াই দ্রুত ও নিরাপদে ব্যাঙ্ক ও গ্রাহকদের মধ্যে একটা ব্যাঙ্কিং সম্পর্ক গড়ে উঠবে।’’

যখন একজন নতুন গ্রাহক অনলাইনে ‘ইনস্টা সেভ”সেভিংস অ্যাকাউন্ট খুলবেন, তখন তিনি ‘ভিডিও কেওয়াইসি’র সুযোগ পাবেন। ‘অ্যামাজন পে আইসিআইসিআই ব্যাঙ্ক ক্রেডিট কার্ড’এর জন্য আবেদন করলে মিলবে একই সুবিধা। অন্যান্য ধরনের সেভিংস অ্যাকাউন্ট যেমন দ্য ওয়ান, গোল্ড প্রিভিলেজ অ্যাকাউন্ট, স্যালারি অ্যাকাউন্ট ও পার্সোনাল লোনেও ‘ভিডিও কেওয়াইসি’র সুযোগ পাওয়া যাবে। এই সুযোগ কাজে লাগাতে হলে ব্যাঙ্কের যেকোনও শাখার আধিকারিক কিংবা রিলেশনশিপ ম্যানেজারের সঙ্গে ফোনে যোগাযোগ করতে পারেন। ভিডিও কেওয়াইসি প্রক্রিয়া চলার সময়, সম্ভাব্য গ্রাহকের কেওয়াইসি সংক্রান্ত নথি ও স্বাক্ষর ব্যাঙ্কের কোনও অফিসার ভিডিও কলে রেকর্ড করবেন, ফলে গ্রাহককে সশরীরে আর ব্রাঞ্চে আসতে হয় না। এই প্রক্রিয়ায় গ্রাহকের সময়ও অনেক বাঁচে। কারণ সময় লাগে মাত্র কয়েক মিনিট। অনেক নথিপত্র নিয়ে নিজে ব্রাঞ্চে এসে কেওয়াইসি প্রক্রিয়া শেষ করতে আরও বেশি সময় লাগে।

(অ্যাকাউন্ট খোলার সময় ভারতীয় নাগরিক হলে এবং ভারতেই থাকলে)  সেই গ্রাহক যেভাবে ভিডিও কেওয়াইসির সুবিধা নিতে পারবেন তা নীচে দেওয়া হল:

১) অ্যাকাউন্ট খোলা / পার্সোনাল লোন নেওয়া বা ক্রেডিট কার্ডের জন্য আবেদন: ব্যাঙ্কের ওয়েবসাইটে গিয়ে ‘ইনস্টা সেভ’ অ্যাকাউন্টের জন্য আবেদন করা যাবে। এখানে দিতে হবে প্যান। এরপর আধার কার্ড এবং ওটিপি ব্যবহার করে অথেন্টিকেট করতে হবে এবং বাসস্থান সংক্রান্ত কিছু তথ্য দিতে হবে। অনলাইনে কিংবা ব্যাঙ্কের কোনও শাখায় এই গ্রাহকেরা অন্যান্য ধরনের সেভিংস অ্যকাউন্ট ও পার্সোনাল লোনের জন্য আবেদন করতে পারবেন। ‘অ্যামাজন পে আইসিআইসিআই ব্যাঙ্ক ক্রেডিট কার্ড-এর জন্য আবেদন করতে হলে অ্যামাজন অ্যাপে যেতে হবে।

২) ভিডিওতে কেওয়াইসি ট্যাবে ক্লিক করুন: ‘ইনস্টা সেভ’ অ্যাকাউন্ট খোলা হয়ে গেলে কিংবা পার্সোনাল লোন বা ক্রেডিট কার্ডের জন্য আবেদন করা হয়ে গেলে, অনলাইনে ‘ভিডিও কেওয়াইসি’তে ক্লিক করতে হবে কিংবা ব্যাঙ্ক আধিকারিকের দেওয়া লিঙ্কে ক্লিক করতে হবে। দেশের মধ্যে গ্রাহকের এলাকাটা কোথায় তা জানার জন্য জিও-ট্যাগিংয়ের লোকেশন জানানোয় সম্মতি দিতে হবে। এটা নিয়ন্ত্রক সংস্থার গাইডলাইন। এরপর গ্রাহককে পৌঁছে দেওয়া হবে আইসিআইসিআই ব্যাঙ্কের একজন অফিসারের কাছে যিনি কেওয়াইসি খতিয়ে দেখবেন। পুরোটা করতে সময় লাগবে মাত্র কয়েকটা মিনিট।

৩) ভিডিও কেওয়াইসির জন্য বিশদে তথ্য জমা দিন: গ্রাহককে হাতের কাছে রাখতে হবে প্যান কার্ড, এক টুকরো সাদা কাগজ এবং একটা নীল বা কালো পেন। একই সঙ্গে ডেটা কানেক্টিভিটিও থাকতে হবে। কারণ ব্যাঙ্ক অফিসার প্যান কার্ডের ছবি, গ্রাহকের সই ও মুখের ছবি রেকর্ড করবেন ভিডিও কলের সময়। আধার কার্ডের সাইটে পাওয়া গ্রাহকের ছবির সঙ্গে তার মুখের বৈশিষ্ট্য মিলিয়ে দেখার জন্য ভিডিও কেওয়াইসি পদ্ধতিতে একই সঙ্গে ব্যবহার করা হয় কৃত্রিম বুদ্ধিমত্তা। ভিডিও কেওয়াইসি-র সব তথ্য ব্যাঙ্কের তরফে রেকর্ড করা হয় ও জমা রাখা হয়।

ভিডিও কেওয়াইসি হয়ে গেলে সেভিংস/ স্যালারি অ্যাকাউন্টের গ্রাহক পাবেন পুরোপুরি চালু হয়ে যাওয়া ব্যাঙ্ক অ্যাকাউন্ট। তাতে ব্যালেন্স বা ডিপোজিটের ওপর কোনও বিধিনিষেধ থাকবে না। পুরোটা শেষ হতে সময় লাগবে কয়েক ঘণ্টা। পার্সোনাল লোন ও ক্রেডিট কার্ডের গ্রাহকদের আবেদন আরও প্রসেসিংয়ের মধ্য দিয়ে যাবে।

Published by: Siddhartha Sarkar
First published: June 26, 2020, 7:56 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर