corona virus btn
corona virus btn
Loading

প্রভিডেন্ট ফান্ডের KYC আপডেট করবেন কী ভাবে? জানুন বিশদে!

প্রভিডেন্ট ফান্ডের KYC আপডেট করবেন কী ভাবে? জানুন বিশদে!

KYC আপডেটের ফলে একজন গ্রাহক সহজেই অনলাইন পরিষেবা উপভোগ করতে পারবেন।

  • Share this:

#নয়াদিল্লি: মাস গেলেই যখন আপনার পকেট ভারি হওয়ার সময়, বার বার মনে একটা খচখচানি শুরু হয়। যে টাকা অ্যাকাউন্টে ঢোকার কথা আর আসলে যা ঢুকছে, তার মধ্যে থাকছে বেশ খানিকটা ব্যবধান। কোথায় যাচ্ছে এই টাকা? আপনার হয়েই আপনার সংস্থা প্রভিডেন্ট ফান্ডে জমা রাখছে আপনারই বেতনের কিছু অংশ। কিন্তু তার হিসেব রাখতে পারছেন না? খুব সহজ উপায়ে জেনে নিতে পারেন আপনার প্রভিডেন্ট ফান্ডের ব্যালেন্স।

করোনা প্যান্ডেমিকের মধ্যেই উপভোক্তাদের KYC আপডেট করল এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO)। গত এপ্রিল ও মে মাসে ৫২.৬২ লক্ষ উপভোক্তার KYC আপডেট করা হয়েছে। করোনা পরিস্থিতির মধ্যে EPFO উপভোক্তারা যাতে অনলাইন প্রভিডেন্ট ফান্ড (PF)-এর সুবিধা পেতে পারেন, সেই জন্যই কেন্দ্রের এই পদক্ষেপ।

KYC আপডেটের ফলে একজন গ্রাহক সহজেই অনলাইন পরিষেবা উপভোগ করতে পারবেন। KYC তথ্যের মধ্যে থাকে ব্যাংক ডিটেইলস, প্যান এবং আধার নম্বর। তবে অনলাইন পরিষেবা পাওয়ার জন্য প্রতিটি তথ্য সঠিক হতে হবে।

EPFO পোর্টালে এডিট করবেন কী ভাবে? এর জন্য EPFO পোর্টাল ভিজিট করতে পারেন অথবা EPFO-র UAN পোর্টালে আপনাকে লগ-ইন করতে হবে। তথ্য পরিবর্তন করার পর আপনি সহজেই এই পরিষেবা উপভোগ করতে পারবেন। এর জন্য কর্তৃপক্ষের অ্যাটএস্টেশনের প্রয়োজন নেই। লগঃইন করে মাসিক স্টেটমেন্টও দেখে নিতে পারবেন আপনি। EPFO প্রতিটি বেতনভোগী কর্মচারীকে PF অ্যাকাউন্ট সংশোধনের সুযোগ দিয়ে থাকে। অনলাইনে জন্ম তারিখ, নাম এবং অন্যান্য তথ্য সংশোধন করতে পারবেন। সংশোধনের ক্ষেত্রে বর্তমানে আধার কার্ডে থাকা জন্ম তারিখকেই বৈধ প্রমাণ হিসাবে গ্রহণ করা হচ্ছে। কী ভাবে EPFO অ্যাকাউন্ট এডিট এবং সংশোধন করতে হবে? প্রথমে EPFO -র অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। তথ্য সংশোধন বা KYC আপডেট করার জন্য প্রয়োজন হবে ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বরের (UAN)। UAN এবং পার্সওয়ার্ড দিয়ে লগ-ইন করতে হবে। 'মডিফাই বেসিক ডিটেইলস' এর পর ম্যানেজ অপশনে ক্লিক করুন। আপনার দেওয়া তথ্য আধার কার্ডের সঙ্গে মিলে গেলে, কোনও পরিবর্তন করা যাবে না। মিল না থাকলে প্রয়োজনীয় তথ্য সংশোধন করে নিতে পারবেন। সবশেষ 'আপডেট ডিটেইলস'-এ ক্লিক করতে হবে। প্রসঙ্গত, গত অর্থবর্ষে PPF-এ সুদের হার ঘোরাফেরা করেছে ৭.৫ থেকে ৯ শতাংশের মধ্যে। এই মুহূর্তে PPF-এ সুদের হার ৭.৯ শতাংশ। এক বছরে সর্বোচ্চ দেড় লক্ষ টাকা পর্যন্ত রাখা যায় PPF-এ। পাবলিক প্রভিডেন্ট ফান্ডে যে টাকা গচ্ছিত রাখা হয়, এবং তা থেকে যে পরিমাণ সুদ পাওয়া যায়, তার উপরে আয়কর ধার্য হয় না। বর্তমানে ন্যূনতম ১৫ বছর টাকা রাখলে PPF ম্যাচিওর করে। ১৫ বছর পর আবেদন জানালে ৫ বছর করে মেয়াদ বাড়ানো হয়।

Published by: Dolon Chattopadhyay
First published: November 18, 2020, 3:24 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर