• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • Life Style Latest News: শরীর মনের ক্লান্তি জুড়োতে জুড়ি নেই; সিগনেচার থেরাপি সম্পর্কে জানেন কি?

Life Style Latest News: শরীর মনের ক্লান্তি জুড়োতে জুড়ি নেই; সিগনেচার থেরাপি সম্পর্কে জানেন কি?

প্রতীকী ছবি ৷

প্রতীকী ছবি ৷

Physical Mental Stress|Life Style Latest News|Therapy: সামগ্রিকভাবে, মাসাজ থেরাপি রক্তসঞ্চালন বৃদ্ধি, উত্তেজনা উপশম, চাপ কমানো, উদ্বেগ উপশম, ঘুমের উন্নতি করে।

  • Share this:

#কলকাতা: আজকের দ্রুত জীবনে, আমরা প্রায়ই ভুলে যাই যে মানুষের স্পর্শ একটি শক্তিশালী নিরাময়কারী এবং আমাদের সকলেরই এটি প্রয়োজন। হাজার হাজার বছর ধরে, শারীরিক ও মানসিক ব্যাধি কম করতে এবং আধ্যাত্মিক জীবন উন্নত করতে বিভিন্ন রকমের মাসাজ চিকিৎসার চল আছে। টাচ থেরাপি শরীরের চাপ কমায়, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং ব্যথা দূর করে। সামগ্রিকভাবে, মাসাজ থেরাপি রক্তসঞ্চালন বৃদ্ধি, উত্তেজনা উপশম, চাপ কমানো, উদ্বেগ উপশম, ঘুমের উন্নতি করে।

আরও পড়ুন: New Year Resolution 2022: ২ দিন পর থেকেই এই তিন রাশির জাতক-জাতিকারা মালামাল! Promotion-এর সঙ্গে হাতে প্রচুর টাকা

যদি কেউ উত্তেজনা অনুভব করে বা যদি কেউ আহত হয়ে থাকে, তাহলে মাসাজ থেরাপির দ্বারা তার প্রতিকার সম্ভব। সিগনেচার থেরাপি ঠিক এই কাজই করে। সুইডিশ মাসাজ, ফুট রিফ্লেক্সোলজি এবং হেড মাসাজ একসঙ্গে হলে তাকে সিগনেচার থেরাপি বলা হয়।

সিগনেচার থেরাপি

এই থেরাপির অগণিত উপকারিতা আছে। এই মাসাজ একটি উন্নত রোগ প্রতিরোধ ক্ষমতা পেতে সাহায্য করে, এনার্জি বাড়ায়, রক্তচাপ নিয়ন্ত্রণ করে, স্নায়ু সংবেদনশীলতা উন্নত করে, রক্ত সঞ্চালন করে, ভাল ঘুমে সাহায্য করে।

আরও পড়ুন: Beauty Tips: রকুলপ্রীত সিংয়ের উজ্জ্বল ত্বকের নেপথ্যে রয়েছে মাত্র একটি কলা! কী ভাবে জেনে নিন!

সুইডিশ মাসাজ

সুইডিশ মাসাজ জনপ্রিয় কারণ এটি পেশির টক্সিন কমাতে, নমনীয়তা উন্নত করতে, সঞ্চালন উন্নত করতে এবং রক্তের অক্সিজেনেশন বাড়ানোর জন্য বিশেষভাবে উপকারী। সুইডিশ মাসাজ হার্টের জন্যও ভালো। শরীরের নরম টিস্যুগুলিকে কাজে লাগিয়ে এবং বিভিন্ন স্ট্রোক ব্যবহার করে এই মাসাজ করা হয়।

ব্যবহৃত স্ট্রোক- সুইডিশ মাসাজে প্রাথমিকভাবে শরীরের গভীরতম পেশিগুলি থেকে উত্তেজনা মুক্ত করার জন্য দীর্ঘ, নরম, কোমল স্ট্রোক দেওয়া হয়। পেশিগুলির উপর থেকে উত্তেজনা মুক্ত করার সময়, হালকা, ছন্দময় স্ট্রোক ব্যবহার করা হয়। এই উভয় কৌশলই জয়েন্ট এবং পেশিগুলিকে শিথিল করতে, শক্তি জোগাতে এবং নিরাময়ের জন্য দারুণ কাজ করে।

ফুট রিফ্লেক্সোলজি

এটি এমন একটি অভ্যাস যা পুরো শরীরকে প্রভাবিত করার জন্য পা, হাত বা বাইরের কানের রিফ্লেক্স জোনে চাপ প্রয়োগ করা হয়। ফুট রিফ্লেক্সোলজি স্ট্রেস এবং শিথিলতা কমাতে, হজমশক্তি উন্নত করতে, চোখের চাপ কম করতে এবং ভালো ঘুমে সাহায্য করে।

ব্যবহৃত স্ট্রোক- ওয়ার্ম আপ ট্যুইস্ট, আর্চ রাব, টো বেন্ড, ফুট স্প্রেড, হিল স্কুইজ, থাম্ব ওয়ার্ক, প্রেশার পয়েন্ট ইত্যাদি।

আরও পড়ুন:  Pan-Aadhaar Latest News: মৃত্যুর পরে প্যান-আধার কার্ডের কী হবে? বিপদে পড়ার আগে এই কাজ করুন

মাথা মাসাজ

মাথার মাসাজগুলি যে সংবেদনশীল আনন্দ দেয় তার পাশাপাশি মাথাব্যথার লক্ষণগুলিকেও কমিয়ে দেয়, স্ট্রেস কমায় এবং সম্ভবত চুলের বৃদ্ধিও ঘটায়। মাথার মাসাজ উত্তেজনা মুক্ত করতে, মাইগ্রেন এবং মাথাব্যথা কমাতে, স্ট্রেস কমাতে, শিথিলতা বাড়াতে সাহায্য করে।

ব্যবহৃত স্ট্রোক- গভীর স্ট্রোক, নীডিং, বৃত্তাকার ঘর্ষণ, আকুপ্রেশার ইত্যাদি।

স্ট্রেস এবং রক্তচাপ কম করে

নিয়মিত মাসাজ থেরাপি রক্তচাপের মাত্রা কমাতে সাহায্য করতে পারে যা হার্ট অ্যাটাক, স্ট্রোকের ঝুঁকি কমায় এবং সেই সঙ্গে অন্যান্য অনেক স্বাস্থ্য সমস্যাও কমাতে পারে। মাসাজগুলি লিম্ফ তরল সঞ্চালন উন্নত করতে কাজ করে, যা অভ্যন্তরীণ অঙ্গ এবং পেশি থেকে বিপাকীয় বর্জ্য পণ্যগুলিকে বহন করে যার ফলে রক্তচাপের মাত্রা কম হয় এবং শরীরের সামগ্রিক কার্যকারিতা উন্নত হয়।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

মাসাজ থেরাপি ইমিউন সিস্টেমকে শক্তিশালী এবং স্থিতিস্থাপক রাখতে সাহায্য করে।

পেশি নমনীয় করে

মাসাজ আহত পেশিগুলিকে রক্ষা করে, পেশিতে পুষ্টি এবং অক্সিজেন বাড়ায় যা পেশি এবং জয়েন্টগুলিতে শক্ত এবং ফোলাভাব কমাতে সাহায্য করে।

শারীরিক ভঙ্গি সঠিক রাখে

একটি সামঞ্জস্যপূর্ণ মাসাজ থেরাপি শরীরের পেশিগুলিকে শিথিল করে এবং জয়েন্টগুলিকে নমনীয়তা দেয়। ফলে শরীর তার সঠিক ভঙ্গিতে বিন্যস্ত থাকে।

First published: