Home /News /business /
Savings Account Fixed Deposit: এবার সেভিংস অ্যাকাউন্টেই টাকা রেখে পান এফডি-র দরে সুদ! জেনে নিন পদ্ধতি

Savings Account Fixed Deposit: এবার সেভিংস অ্যাকাউন্টেই টাকা রেখে পান এফডি-র দরে সুদ! জেনে নিন পদ্ধতি

Fixed Deposit Interest Rate

Fixed Deposit Interest Rate

Fixed Deposit Interest Rates on Savings: সেভিংস অ্যাকাউন্টে জমা টাকা থেকে কীভাবে বেশি বেশি সুদ আয় করা যাবে তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হল।

  • Share this:

সাধারণত ব্যাঙ্ক সেভিংস অ্যাকাউন্টে ফিক্সড ডিপোজিট (Fixed Deposit) বা এফডি-র (FD) থেকে তুলনামুলক কম সুদ পাওয়া যায়। কিছু কিছু ব্যাঙ্কগুলি গ্রাহকদের বিশেষ সুবিধা প্রদান করে যার মাধ্যমে সেভিংস অ্যাকাউন্টে তুলনামুলক বেশি সুদ পাওয়া যায়। এই ক্ষেত্রে সঞ্চয়ের উপর মুনাফা পাওয়া যায়। গ্রাহকরা ফিক্সড ডিপোজিটের পরিবর্তে সেভিংস অ্যাকাউন্টে টাকা রাখে কারণ এই ক্ষেত্রে কোনও লক-ইন পিরিয়ড থাকে না। ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে যখন-তখন টাকা তোলা সম্ভব নয়। সেভিংস অ্যাকাউন্টে জমা টাকা থেকে কীভাবে বেশি বেশি সুদ আয় করা যাবে তা নিয়ে নিচে বিস্তারিত আলোচনা করা হল।

আরও পড়ুন- পুজোর ছুটিতে গন্তব্য হোক চেনাব রেল সেতু! নজরকাড়া পর্যটন কেন্দ্র গড়তে তৎপর রেল

এই পরিষেবার বিষয়ে জানুন

আজকাল প্রত্যেকটি ব্যাঙ্কের সেভিংস অ্যাকাউন্টে ‘সোয়াইপ-আউট’ এবং ‘সোয়াইপ-ইন’-এর সুবিধা পাওয়া যায়। এই সুবিধার মাধ্যমে সহজেই সেভিংস অ্যাকাউন্টে জমা টাকার উপর বেশি বেশি পরিমাণে সুদ পাওয়া যায়।

কীভাবে পাওয়া যায় বেশি সুদ?

প্রত্যেকটি সেভিংস অ্যাকাউন্টে একটি সুবিধা প্রদান করা হয় যার মাধ্যমে প্রয়োজনের বেশি টাকা ফিক্সড ডিপোজিটে জমা দেওয়া যেতে পারে।

বেশি বেশি আয়

সেভিংস অ্যাকাউন্ট থেকে টাকা ফিক্সড ডিপোজিটে জমা দিলে স্বাভাবিকভাবেই বেশি দরে সুদ পাওয়া যাবে। লিঙ্কড এফডি-র ক্ষেত্রে এই বিষয়টি সুনিশ্চিত করা হয়। এই ক্ষেত্রে সুদের হার সেভিংস অ্যাকাউন্টের হারের তুলনায় বেশি হয়।

এই অ্যাকাউন্টের বিশেষত্ব কী?

এই সুবিধাটির বিশেষ বিশেষত্ব হল যে গ্রাহককে বার বার অ্যাকাউন্ট থেকে তুলে নেওয়া টাকা ট্র্যাক করতে হবে না। যখন সেভিংস অ্যাকাউন্টকে ফিক্সড ডিপোজিটের সঙ্গে লিঙ্ক করা হবে তখন প্রক্রিয়াটি অটোমেটিক হবে।

আরও পড়ুন- "শুধু তেরঙ্গা লাগালেই আপনি দেশপ্রেমিক হয়ে যাবেন না," বিজেপিকে আক্রমণ উদ্ধবের!

সারপ্লাস সীমা নির্ধারণ

প্রথমে গ্রাহককে ব্যাঙ্ককে জানাতে হবে যে তিনি সেভিংস অ্যাকাউন্টে এই সুবিধাটি নিতে চান। এরপরে এই সুবিধার জন্য সারপ্লাস সীমা কত হবে তা নির্ধারণ করে ব্যাঙ্ককে জানাতে হবে। ব্যাঙ্কের ক্ষেত্রে এই সারপ্লাস সীমা ১০ হাজার টাকা থেকে ১ লক্ষ টাকা পর্যন্ত হয়।

ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে ম্যাচিউরিটির নিয়ম

যখন কোনও গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে নির্ধারিত পরিমাণের চেয়ে বেশি টাকা থাকে তখন ব্যাঙ্ক অটোমেটিক সেই অতিরিক্ত পরিমাণ ফিক্সড ডিপোজিটে জমা করবে। এফডির মেয়াদপূর্তির সময়কাল ১ বছর থেকে ১০ বছর পর্যন্ত হতে পারে। এফডি ম্যাচিওর হওয়ার পর নিজে থেকে রিনিউ হয়ে যায়। এই এফডি অ্যাকাউন্ট নিজের স্ত্রী বা সন্তানের অ্যাকাউন্টের সঙ্গেও যুক্ত করা যেতে পারে।

Published by:Madhurima Dutta
First published:

Tags: Fixed Deposit, Savings Account

পরবর্তী খবর