• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • এখনও ইনকাম ট্যাক্স রিফান্ড হয়নি? কীভাবে করা যাবে ইনকাম ট্যাক্স রিফান্ড রি-ইস্যুর আবেদন?

এখনও ইনকাম ট্যাক্স রিফান্ড হয়নি? কীভাবে করা যাবে ইনকাম ট্যাক্স রিফান্ড রি-ইস্যুর আবেদন?

দেখে নেওয়া যাক কী ভাবে সম্পূর্ণ হয় এই প্রক্রিয়া।

দেখে নেওয়া যাক কী ভাবে সম্পূর্ণ হয় এই প্রক্রিয়া।

দেখে নেওয়া যাক কী ভাবে সম্পূর্ণ হয় এই প্রক্রিয়া।

  • Share this:

#নয়াদিল্লি: ২০১৯-২০ অর্থবর্ষে আয়কর রিটার্নের জন্য ফাইল করা হয়ে গিয়েছে, কিন্তু এখনও মেলেনি ইনকাম ট্যাক্স রিফান্ড। এই রকম সমস্যায় পড়লে কী করতে হয়? অনেকেই এই সমস্যার সম্মুখীন হয়ে থাকেন। অনেকে জুন-জুলাই মাসে তাঁদের আয়কর রিটার্ন ফাইল করেও এখনও রিফান্ড পাননি। এই দেরির পিছনে অন্যতম কারণ হতে পারে টেকনিক্যাল আপগ্রেড। তবে এ ক্ষেত্রে এই সংক্রান্ত যাবতীয় স্টেটাস দেখা ও ইনকাম ট্যাক্স রিফান্ডের জন্য রিফান্ড রি-ইস্যুর আবেদন জানানো যায়। দেখে নেওয়া যাক কী ভাবে সম্পূর্ণ হয় এই প্রক্রিয়া।

কীভাবে দেখা যায় ইনকাম ট্যাক্স রিফান্ডের স্টেটাস- ইনকাম ট্যাক্স রিফান্ডের স্টেটাস দেখার জন্য ‘e-Filing’ পোর্টাল www.incometaxindiaefiling.gov.in বা NSDL অর্থাৎ ন্যাশনাল সিকিওরিটিজ ডিপোজিটারি লিমিটেডের ওয়েবসাইটে যেতে হবে। এ ক্ষেত্রে PAN নম্বর ও পাসওয়ার্ড ব্যবহার করে অ্যাকাউন্টে লগ-ইন করতে হবে। তার পর ‘View e-filed Returns/Forms’ সেকশনে যেতে হবে। এখান থেকে income tax returns ও relevant assessment year অপশন সিলেক্ট করতে হবে। এ বার একটি নতুন পেজ খুলে যাবে। আর এই পেজের ‘My Return’ সেকশনেই সমস্ত তথ্য পাওয়া যাবে।

কী ভাবে ইনকাম ট্যাক্স রিফান্ড রি-ইস্যুর আবেদন জানানো যাবে- ১. প্রথমে ‘e-Filing’ পোর্টাল www.incometaxindiaefiling.gov.in-এ গিয়ে লগ-ইন করতে হবে। ২. এর পর 'My Account' মেনুতে ক্লিক করতে হবে। পরে ক্লিক করতে হবে 'Service Request' লিঙ্কে। ৩. এ বার নতুন রিকোয়েস্টের জন্য 'Request Type' সিলেক্ট করতে হবে এবং 'Refund Reissue'-এর জন্য 'Request Category' সিলেক্ট করতে হবে। ৪. এর পর 'Submit' অপশনে ক্লিক করতে হবে। এ বার PAN, রিটার্ন টাইপ, অ্যাসেসমেন্ট ইয়ার, অ্যাকনলেজমেন্ট নম্বর-সহ একাধিক জিনিস দেখাবে স্ক্রিনে। রিফান্ড ফেলিওর ও রেসপন্স স্টেটাসও দেখাবে। ৫. এ বার 'Response' কলামের নিচে 'Submit' হাইপার লিঙ্কে ক্লিক করতে হবে। সমস্ত প্রি-ভ্যালিডেটেড ব্যাঙ্ক অ্যাকাউন্ট ও স্টেটাস দেখাবে। ৬. যে ব্যাঙ্ক অ্যাকাউন্টে ট্যাক্স রিফান্ড ক্রেডিট হবে, এ বার সেই ব্যাঙ্ক অ্যাকাউন্ট সিলেক্ট করতে হবে। এর পর 'Continue' অপশনে ক্লিক করতে হবে। ভেরিফিকেশনের জন্য ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর, IFSC কোড, ব্যাঙ্কের নাম, অ্যাকাউন্ট টাইপ-সহ একাধিক তথ্য দেখাবে স্ক্রিনে। ৭. যদি সমস্ত তথ্য ঠিক থাকে, তা হলে পপ-আপে 'Ok' ক্লিক করতে হবে। এ বার ডায়লগ বক্সে e-Verification-এর সমস্ত অপশন চলে আসবে। e-Verification-এর মোড সিলেক্ট করতে হবে। এ ক্ষেত্রে EVC (ইলেকট্রনিক ভেরিফিকেশন কোড) বা আধার OTP জেনারেট ও এন্টার করতে হবে। 'DSC Management Utility' ডাউনলোডের মাধ্যমে সিগনেচার ফাইল জেনারেট করতে হবে। ৮. সব শেষে, রিফান্ড রি-ইস্যু রিকোয়েস্ট সাবমিশনের কনফার্মেশন হিসেবে একটি সাকসেস মেসেজ দেখাবে কম্পিউটার স্ক্রিনে।

কী ভাবে দেখা যায় রিফান্ড রি-ইস্যু রিকোয়েস্টের স্টেটাস- ১. এ ক্ষেত্রে ‘e-Filing’ পোর্টাল www.incometaxindiaefiling.gov.in-এ গিয়ে লগ-ইন করতে হবে। ২. তার পর ‘My Account’ মেনুতে যেতে হবে। সেখান থেকে ‘Service Request’ অপশনে ক্লিক করতে হবে। ৩. এর পর প্রথমে ভিউ রিকোয়েস্ট হিসেবে ‘Request Type’ সিলেক্ট করতে হবে। তার পর ‘Refund Reissue’-এর জন্য ‘Request Category’ সিলেক্ট করতে হবে। সব শেষে ‘Submit’ অপশনে ক্লিক করতে হবে। এ বার দেখা যাবে রিফান্ড রি-ইস্যু রিকোয়েস্টের স্টেটাস।

Published by:Pooja Basu
First published: