• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • HOW TO EARN RS 10 CRORE AT 50 YEARS AGE BY SMART INVESTMENT PLAN PBD TC

SIP Mutual Fund Calculator: ৫০ বছর বয়সে ১০ কোটি টাকা সঞ্চয় করবেন কীভাবে? 

SIP Mutual Fund Calculator: ৫০ বছর বয়সে ১০ কোটি টাকা সঞ্চয় করবেন কীভাবে? 

SIP-র ক্ষেত্রে সুদ বেশি পাওয়ার পাশাপাশি কমপাউন্ড ইন্টারেস্টে সুদ দেওয়া হয়। সুতরাং ম্যাচুরিটির পর প্রাপ্য টাকার পরিমাণ অনেকটাই বেশি।

  • Share this:

অর্থ সঞ্চয়ের জন্য আগে অনেকেই ব্যাঙ্কে রেকারিং ডিপোজিট ফিক্সট ডিপোজিট করতেন। কিন্তু বর্তমান প্রজন্মের কাছে ধারণা অনেকটাই বদলেছে। বর্তমান প্রজন্মের কাছে RD-র থেকে অনেক গ্রহণযোগ্য হয়ে উঠেছে SIP, যার সম্পূর্ণ নাম সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান। RD-র মতো এখানেও প্রতিমাসে অল্প অল্প করে বিনিয়োগ করতে হয়। ন্যূনতম বিনিয়োগের পরিমাণ ৫০০টাকা। তবে এক্ষেত্রে বিনিয়োগের টাকা মিউচুয়াল ফান্ডের কোনও একটি নির্দিষ্ট ফান্ডে জমা করতে হবে। বর্তমান প্রজন্মের কাছে এই প্রকল্পটি অত্যন্ত গ্রহণযোগ্য হওয়ার কারণ উচ্চহারে সুদ। RD-র ক্ষেত্রে বিভিন্ন ব্যাঙ্কের সুদ যেখানে সর্বাধিক ৫ শতাংশের আশপাশে ঘোরাফেরা করে সেখানে SIP-র ক্ষেত্রে সুদের হার ১২ শতাংশ পর্যন্ত পাওয়া সম্ভব। তাই অনেকেই এখন SIP-র দিকে ঝুঁকছেন।

SIP-র ক্ষেত্রে সুদ বেশি পাওয়ার পাশাপাশি কমপাউন্ড ইন্টারেস্টে সুদ দেওয়া হয়। সুতরাং SIP-তে ম্যাচুরিটির পর প্রাপ্য টাকার পরিমাণ থাকে অনেকটাই বেশি।

বিশেষজ্ঞরা মনে করেন, যাঁরা খুব অল্প বয়স থেকে রোজগার করছেন তাঁদের যত তাড়াতাড়ি সম্ভব সঞ্চয় শুরু করা উচিত। SIP করা প্রয়োজন। কারণ প্রতিমাসে অথবা নির্দিষ্ট সময় অন্তর সামর্থ্য অনুযায়ী টাকা বিনিয়োগ করলেই নির্দিষ্ট সময় পর বড়সড় পরিমাণে টাকা পাওয়া সম্ভব। পাশাপাশি বর্তমান সময়ে বাজারে প্রচুর মিউচুয়াল ফান্ড রয়েছে। এক্ষেত্রে কোন মিউচুয়াল ফান্ড তাদের জন্য সঠিক তা নির্বাচন করা প্রয়োজন। সেই ফান্ডেই বিনিয়োগ করা যেতে পারে। প্রয়োজনে কোনও ফিনান্সিয়াল অ্যাডভাইসরের সাহায্য নেওয়া যেতে পারে।

এবিষয়ে একজন ফিনান্সিয়াল অ্যাডভাইসর জানিয়েছেন, কেউ যদি তাঁর ৫০ বছর বয়সে ১০ কোটি টাকার মালিক হতে চান তাহলে সেই ব্যক্তিকে ২৫ বছর বয়স থেকে সঞ্চয় করতে হবে। SIP-র মাধ্যমে তিনি সঞ্চয় করতে পারেন। তাহলে সেই ব্যক্তি ৫০ বছর বয়সে ১০ কোটি টাকা সঞ্চয় করতে পারবেন।

এসব ছাড়াও মিউচুয়াল ফান্ডে ইনভেস্ট করার সময় একটু বেশি সতর্ক থাকতে হবে। কারণ, কোনও ভুল মিউচুয়াল ফান্ডে ইনভেস্ট করলে তা পরবর্তী সময়ে সমস্যার কারণ হতে পারে। রিটার্ন কম পাওয়ার সম্ভাবনা থাকে। তাই প্রয়োজন সঠিক মিউচুয়াল ফান্ডে উপযুক্ত সময়ে SIP শুরু করা।

Published by:Pooja Basu
First published: