Home /News /business /
Travel Credit Card: বেড়াতে যেতে ভালবাসেন? ট্রাভেল ক্রেডিট কার্ডে বাড়বে সঞ্চয়, কী ভাবে বেছে নেবেন?

Travel Credit Card: বেড়াতে যেতে ভালবাসেন? ট্রাভেল ক্রেডিট কার্ডে বাড়বে সঞ্চয়, কী ভাবে বেছে নেবেন?

যেহেতু বাজারে অনেক ধরনের ট্রাভেল ক্রেডিট কার্ড পাওয়া যায়, তাই সঠিক কার্ডটি বাছাই করা কঠিন এবং বিভ্রান্তিকর হতে পারে।

  • Share this:

#নয়াদিল্লি: ভ্রমণপ্রেমীদের জন্য সঞ্চয় বাড়ানোর দারুণ সুযোগ! ট্রাভেল ক্রেডিট কার্ড। ডিসকাউন্ট বা ছাড় এবং কৌশলগত পরিকল্পনা খরচ কমাতে সাহায্য করে। আর তার জন্য একটি ট্রাভেল ক্রেডিট কার্ড নিলই হবে। রিওয়ার্ড পয়েন্ট (reward points), লয়্যালটি প্রোগ্রাম (loyalty programs), ট্রাভেল মেম্বারশিপ, স্টে ভাউচার (stay vouchers), ওয়েলকাম পারকস (welcome perks) এবং ট্রাভেল ইনশিওরেন্স থেকে শুরু করে কমপ্লিমেন্টারি এয়ারপোর্ট লাউঞ্জ অ্যাক্সেসের মতো বিভিন্ন জায়গায় এই কার্ডগুলি ভালো ভালো অফার দেয়।

ট্রাভেল ক্রেডিট কার্ড দুই ধরনের হয়, কো-ব্র্যান্ডেড (co-branded) এবং জেনেরিক (generic)। কো-ব্র্যান্ডেড ট্রাভেল ক্রেডিট কার্ড রেল, বিমান, ট্রাভেল পোর্টাল ইত্যাদির সহযোগিতায় চালু করা হয়। অন্য দিকে, জেনেরিক ট্রাভেল কার্ডগুলি ভ্রমণের খরচগুলিতে অতিরিক্ত সুবিধা বা পুরস্কার প্রদান করে, তা বিমানের টিকিট কাটা হোক বা হোটেল বুকিং।

কী ভাবে সঠিক কার্ড বাছাই করবেন?

আরও পড়ুন: বড় খবর! পিএম কিষাণ যোজনার ১১তম কিস্তির টাকা পাননি? এখুনি এই কাজ করুন, ফল পাবেন হাতেনাতে

যেহেতু বাজারে অনেক ধরনের ট্রাভেল ক্রেডিট কার্ড পাওয়া যায়, তাই সঠিক কার্ডটি বাছাই করা কঠিন এবং বিভ্রান্তিকর হতে পারে। সঠিক ট্রাভেল ক্রেডিট কার্ডটি বাছাই করার জন্য, নিজের এবং পরিবারের ভ্রমণের প্রয়োজনীয়তাগুলি প্রথমে বিবেচনা করে দেখতে হবে। কত বার ভ্রমণ হচ্ছে, তাও দেখে নিতে হবে। কেবল বেড়াতে যাওয়ার জন্য হোক কিংবা ব্যবসার জন্য, যদি বছরে একাধিক বার ভ্রমণ করা হয়, তাহলে এমন একটি কার্ডের সন্ধান করতে হবে, যা বেশি সংখ্যক অফার দেয় দেশীয় বা আন্তর্জাতিক বিমানবন্দর লাউঞ্জ অ্যাক্সেসের বিকল্পগুলিতে।

আরও পড়ুন: সন্তানের জন্য এলআইসির ধামাকা প্ল্যান! ১৫০ টাকা বিনিয়োগে চাকরির আগেই লাখপতি, মালামাল

দেশের মধ্যে ভ্রমণ করলে এয়ার ইন্ডিয়া, ভিস্তারা এবং ইন্ডিগো-র মতো বিমান সংস্থার সঙ্গে যুক্ত রয়েছে, এমন কার্ডের সন্ধান করতে হবে। এছাড়া যদি ট্রেনে করে দেশের মধ্যে ভ্রমণ করা হয়, তবে বেছে নিতে হবে একটি IRCTC- লিঙ্কযুক্ত ট্রাভেল ক্রেডিট কার্ড। একই ভাবে, Yatra বা MakeMyTrip-এর মতো বুকিং পোর্টালের মাধ্যমে যদি সব সময় বুকিং করা হয়, তাহলে এই পরিষেবাগুলির সঙ্গে যুক্ত রয়েছে, এমন ট্রাভেল ক্রেডিট কার্ড বেছে নিতে হবে। কোনও হোটেল, এয়ারলাইন বা বুকিং পোর্টাল ব্যবহার করতে আপত্তি থাকলে জেনেরিক ট্রাভেল ক্রেডিট কার্ড বাছাই করতে হবে যা কোনো নির্দিষ্ট অংশীদারের সঙ্গে যুক্ত থাকে না।

কার্ডের বিকল্পগুলি হল-

১। এয়ার ইন্ডিয়া এসবিআই সিগনেচার কার্ড বার্ষিক/জয়েনিং ফি: ৪,৯৯৯ টাকা সুদের হার: বার্ষিক ৩.৫ শতাংশ ইনস্যুরেন্স: ১ লক্ষ টাকা কমপ্লিমেন্টারি এবং হারানো কার্ডের দায় কভার।

২। ইন্টারমাইলস এইচডিএফসি ব্যাঙ্ক ডাইনার্স ক্লাব বার্ষিক/জয়েনিং ফি: ৫,০০০ টাকা সুদের হার: বার্ষিক ১.৯৯ শতাংশ ইনস্যুরেন্স: ২ কোটি টাকা বিমান দুর্ঘটনা কভার, বিদেশে চিকিৎসা বাবদ ৫০ লক্ষ টাকা, ব্যাগপত্র দেরিতে পৌঁছনোর ক্ষেত্রে ৫৫,০০০ টাকা এবং ৯ লক্ষ টাকা পর্যন্ত ক্রেডিট দায় কভার।

৩। কোটক ইন্ডিগো কাচিং 6E রিওয়ার্ডস এক্সএল ক্রেডিট কার্ড বার্ষিক/জয়েনিং ফি: ২,৫০০ টাকা সুদের হার: বার্ষিক ৩.৫ শতাংশ ইনস্যুরেন্স: কোনও ইনস্যুরেন্স কভার দেওয়া হয় না।

৪। MAKEMYTRIP ICICI ব্যাঙ্কের সিগনেচার ক্রেডিট কার্ড জয়েনিং ফি: ২,৫০০ টাকা (কোনও বার্ষিক ফি নেওয়া হয় না) সুদের হার: বার্ষিক ৩.৫ শতাংশ ইনস্যুরেন্স: কোনও ইনস্যুরেন্স কভার দেওয়া হয় না।

৫। অ্যাক্সিস ব্যাঙ্ক মাইলস এবং মোর ওয়ার্ল্ড কার্ড বার্ষিক/জয়েনিং ফি: ৩,৫০০ টাকা সুদের হার: বার্ষিক ৩.৬ শতাংশ ইনস্যুরেন্স: ২ কোটি টাকা বিমান দুর্ঘটনা কভার, ১ লক্ষ টাকা ক্রেডিট শিল্ড এবং ব্যাগপত্র হারিয়ে গেলে প্রত্যেক লাগেজের জন্য ৫০০ ডলার ভর্তুকি।

৬। আইআরসিটিসি এসবিআই কার্ড প্রিমিয়ার বার্ষিক/জয়েনিং ফি: ১,৪৯৯ টাকা সুদের হার: বার্ষিক ৩.৫ শতাংশ ইনস্যুরেন্স: ১০ লক্ষ টাকা রেল দুর্ঘটনা কভার, ৫০ লক্ষ টাকা বিমান দুর্ঘটনা কভার এবং প্রতারণার ঘটনায় ১ লক্ষ টাকা পর্যন্ত ভর্তুকি।

৭। সিটি প্রিমিয়ারমাইলস কার্ড বার্ষিক/জয়েনিং ফি: ৩,০০০ টাকা সুদের হার: বার্ষিক ৩.৭৫ শতাংশ ইনস্যুরেন্স: ১ কোটি টাকা পর্যন্ত বিমান দুর্ঘটনা কভার, ১০ লক্ষ টাকা পর্যন্ত কার্ড হারানোর ক্ষেত্রে ভর্তুকি।

৮। এইচডিএফসি ব্যাঙ্ক রেগালিয়া কার্ড বার্ষিক/জয়েনিং ফি: ২,৫০০ টাকা সুদের হার: বার্ষিক ৩.৬ শতাংশ ইনস্যুরেন্স: বিমান দুর্ঘটনায় মৃত্যুর ক্ষেত্রে ১ কোটি টাকা কভার, ১৫ লক্ষ টাকা বিদেশে হাসপাতাল খরচ এবং ৯ লাখ টাকা প্রতারণা ভর্তুকি।

৬। এসবিআই কার্ড এলিট বার্ষিক/জয়েনিং ফি: ৫,০০০ টাকা সুদের হার: বার্ষিক ৩.৫ শতাংশ ইনস্যুরেন্স: নেই

৬। ইয়েস ফার্স্ট প্রেফার্ড ক্রেডিট কার্ড বার্ষিক/জয়েনিং ফি: ৯৯৯ টাকা সুদের হার: বার্ষিক ৩.৫ শতাংশ ইনস্যুরেন্স: ১ কোটি টাকা বিমান দুর্ঘটনা মৃত্যু হলে, ২৫ জরুরিকালীন হাসপাতাল খরচ, কার্ড হোল্ডারের মৃত্যুতে রয়েছে ক্রেডিট শিল্ড।

First published:

Tags: Credit Card, IRCTC, Travel

পরবর্তী খবর