corona virus btn
corona virus btn
Loading

ধূমপান করেন ? কী ভাবে হিসাব করা হয় একজন ধূমপায়ীর বিমার প্রিমিয়াম? জানুন জরুরি তথ্য

ধূমপান করেন ? কী ভাবে হিসাব করা হয় একজন ধূমপায়ীর বিমার প্রিমিয়াম? জানুন জরুরি তথ্য

একজন ধূমপায়ীর ক্ষেত্রে কী ভাবে করবেন বিমা? কী ভাবে হিসাব করা হয় একজন ধূমপায়ীর বিমার প্রিমিয়াম? জেনে নিন

  • Share this:

#কলকাতা: দেশে এই মুহূর্তে প্রায় ১২০ মিলিয়ন ধূমপায়ী রয়েছেন, এমনটাই জানাচ্ছে WHO। গোটা বিশ্বের ১২ শতাংশ ধূমপায়ীই রয়েছেন ভারতে। এর পাশাপাশি তামাকজাত দ্রব্য খেয়ে প্রতি বছর প্রায় এক মিলিয়নের বেশি মানুষের মৃত্যু হয়। এ ক্ষেত্রে পুরুষ ধূমপায়ী ৭০ শতাংশ ও মহিলা ধূমপায়ীর সংখ্যা হল ১৩-১৫ শতাংশ। ইন্ডিয়ান হার্ট অ্যাসোসিয়েশন বলছে, হৃদরোগের পরিসংখ্যানেও ভারত বিপজ্জনক জায়গায়। তাই আপনার প্রিয়জনের ভবিষ্যৎ ও নিরাপত্তার কথা ভেবে বিমা করাটা প্রয়োজনীয়। কিন্তু একজন ধূমপায়ীর ক্ষেত্রে কী ভাবে করবেন বিমা? কী ভাবে হিসাব করা হয় একজন ধূমপায়ীর বিমার প্রিমিয়াম? জেনে নিন।

ধূমপান ও লাইফ ইনসিওরেন্সের প্রিমিয়াম: মাথায় রাখবেন ধূমপান শুধুমাত্র আপনার স্বাস্থ্য নয়, পলিসির প্রিমিয়ামের উপরও প্রভাব ফেলে। এ ক্ষেত্রে জব প্রোফাইলের থেকেও আপনার স্মোকিং হ্যাবিট সব চেয়ে বেশি প্রভাবিত করে প্রিমিয়ামকে। সাধারণত যাঁদের লো রিস্ক জব প্রোফাইল অর্থাৎ সফটওয়্যার ইঞ্জিনিয়ার, ব্যাঙ্কার বা মার্কেটিং কনসালট্যান্ট, তাঁদের প্রিমিয়াম অনেক কম হয়। অন্য দিকে হাই রিস্ক জব প্রোফাইলদের আবার প্রিমিয়াম অনেকটা বেশি। এই জব প্রোফাইল সেগমেন্টের মতো ধূমপানের ক্ষেত্রেও গ্রাহকদের দুই ভাগে ভাগ করা হয়েছে। তবে, এ ক্ষেত্রে হাই রিস্ক জব প্রোফাইলের নন-স্মোকারের থেকে লো রিস্ক জব প্রোফাইলের একজন স্মোকার বা ধূমপায়ীকে বেশি পরিমাণ প্রিমিয়াম জমা দিতে হয়।

এর সব চেয়ে বড় কারণ হল স্বাস্থ্যের উপরে ধূমপানের প্রভাব মারাত্মক। মাথায় রাখবেন, একজন ধূমপায়ী ফুসফুসের ক্যানসার, স্ট্রোক, হৃদরোগ, টিবি-সহ একাধিক রোগে আক্রান্ত হতে পারেন। অর্থাৎ যাঁদের মৃত্যুর সম্ভাবনা বেশি, তাঁদের বেশি পরিমাণ প্রিমিয়াম জমা দিতে হয়। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, নন-স্মোকারদের তুলনায় গড়ে ৫০ শতাংশ বেশি প্রিমিয়াম জমা দেন স্মোকাররা। ধূমপায়ীদের বিমায় প্রিমিয়ামের হিসেব: ধূমপায়ীদের বিমায় প্রিমিয়ামের হিসেব করতে গিয়ে সাধারণত সংশ্লিষ্ট ব্যক্তির গত একমাসের তামাকজাত দ্রব্য সেবনের মাত্রাকে দেখা হয়। এ ক্ষেত্রে তামাকজাত দ্রব্য বলতে সিগার, সিগারেট বা যে কোনও তামাক মশলাকে বোঝায়। এই সমস্ত তথ্যের ভিত্তিতেই একজন বিমাকারী নিশ্চিত করেন, যিনি বিমা করতে চাইছেন তিনি অকেশনাল স্মোকার কি না। এর পর বাকি বিষয়গুলির মূল্যায়ণ করেই প্রিমিয়ামের বিষয়টি নির্ধারণ করা হয়। আপনি যদি স্মোকার হন, তা হলে সব কিছুই জানাতে হবে আপনার বিমাকারীকে। অনেক সময়ে আবার স্বাস্থ্যপরীক্ষার কথাও বলতে পারেন বিমাকারী। সাধ্যের প্রিমিয়ামের মধ্যেই জীবনের নিরাপত্তা সুনিশ্চিত করুন: ধূমপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর হলেও, অনেকেই সহজে এই নেশা ছাড়তে পারেন না। তাই আপনার অবর্তমানে আপনার প্রিয়জনের ভবিষ্যৎ সুরক্ষিত করতে একটি টার্ম লাইফ ইনসিওরেন্স পলিসিতে বিনিয়োগ করুন। অনেক সময়ে দেখা যায়, এই ধরনের মানুষজন হাই প্রিমিয়ামের কারণ দেখিয়ে পলিসিগুলি নিতে চান না। কিন্তু বর্তমানে সেই সমস্যারও সমাধান হয়েছে। দেশের বিমা সংস্থাগুলি বর্তমানে যথাযথ ও সাধ্যের মধ্যে প্রিমিয়ামেই টার্ম লাইফ ইনসিওরেন্সের নানা প্ল্যান এনেছে।

Published by: Rukmini Mazumder
First published: November 10, 2020, 7:47 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर