corona virus btn
corona virus btn
Loading

আগেভাগেই আধার এনরোলেমেন্টের জন্য অ্যাপয়েন্টমেন্ট বুক করবেন কী ভাবে?

আগেভাগেই আধার এনরোলেমেন্টের জন্য অ্যাপয়েন্টমেন্ট বুক করবেন কী ভাবে?

পাসপোর্ট সেবা কেন্দ্রের মতো এখানেও একটি টোকেন সিস্টেম রয়েছে। এক্ষেত্রে আবেদনকারীকে একটি টোকেন নিতে হবে।

  • Share this:

#নয়াদিল্লি: খানিকটা পাসপোর্ট সেবা কেন্দ্রের আদলে ২০১৯ সালে আধার সেবা কেন্দ্র চালু করা হয় কেন্দ্রীয় সরকারের তরফে। এক্ষেত্রে আধার কার্ড সংক্রান্ত যাবতীয় সমস্যার সমাধান পাওয়া যায়। কিন্তু একটা বড় সমস্যা হল ভিড় আর লম্বা লাইন। এর জেরে অনেকটা সময়ও নষ্ট হয়। আর এই সংক্রমণের সময় তো উলটো বিপদ হতে পারে। এই পরিস্থিতিতে অনলাইনে আগেভাগেই আধার এনরোলেমেন্টের জন্য অ্যাপয়েন্টমেন্ট বুক করে নেওয়া যেতে পারে। সংশ্লিষ্ট ওয়েবসাইটে গিয়ে নিজের পছন্দমতো সময়ও বেছে নেওয়া যায়। এক্ষেত্রে আগে থেকে অ্যাপয়েন্টমেন্ট নিলে অনেকটা সময়ও বেঁচে যায়। তা ছাড়া লম্বা লাইনে দাঁড়িয়ে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয় না। বিশেষ করে এই সংক্রমণের সময় ভিড় থেকে বাঁচা যায়।

কিন্তু কীভাবে বুক করবেন অনলাইন অ্যাপয়েন্টমেন্ট? দেখে নেওয়া যাক-

প্রথমে অফিসিয়াল ওয়েবসাইট www.uidai.gov.in-এ যেতে হবে। এর পর হোম পেইজ থেকে বুক অ্যান অ্যাপয়েন্টমেন্ট (Book An Appointment) অপশন সিলেক্ট করতে হবে। এক্ষেত্রে মাই আধার (My Aadhaar)-এর ড্রপ-ডাউন মেনু থেকেও Book An Appointment অপশন সিলেক্ট করা যেতে পারে।

এবার নিজের শহর, ঠিকানা এই বিষয়গুলি সিলেক্ট করতে হবে। এর পর প্রসিড টু বুক অ্যাপয়েন্টেমেন্ট (Proceed To Book Appointment) অপশনে ক্লিক করতে হবে। এই প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে গেলে মোবাইল নম্বর দেওয়ার অপশন আসবে। মোবাইল নম্বর দেওয়ার পর ফোনে OTP আসবে এবং ভেরিফিকেশন হয়ে যাবে।

এর পর একটি নতুন উইন্ডো খুলে যাবে। এখানে সংশ্লিষ্ট আবেদনকারীকে আধার সম্পর্কিত তথ্যগুলি পূরণ করতে হবে। সমস্ত তথ্য দেওয়া হয়ে গেলে নিজের পছন্দ মতো একটি তারিখ ও সময় বেছে নিতে হবে। এই কাজ হয়ে গেলে চলে আসবে একটি বুকিং অ্যাপয়েন্টমেন্ট নম্বর।

পাসপোর্ট সেবা কেন্দ্রের মতো এখানেও একটি টোকেন সিস্টেম রয়েছে। এক্ষেত্রে আবেদনকারীকে একটি টোকেন নিতে হবে। তার পর তথ্যগুলির ভেরিফিকেশন হবে। একবার এই ভেরিফিকেশনের কাজ শেষ হয়ে গেলে ক্যাশ কাউন্টারে যেতে হবে আবেদনকারীকে। নির্দিষ্ট প্রয়োজনে কোনও ফি চার্জ করা হলে, এখানে সেই টাকা জমা দিতে হবে।

উল্লেখ্য, নতুন এনরোলমেন্ট প্রক্রিয়ায় কোনও টাকা লাগে না। কিন্তু যদি সংশ্লিষ্ট আবেদনকারী কোনও তথ্যে আপডেট আনতে চান অর্থাৎ নাম, মোবাইল নম্বর, ঠিকানায় কোনও সংশোধন বা পরিবর্তন করতে চান, তা হলে একটি ফি দিতে হয় তাঁকে। এক্ষেত্রে আবেদনকারীদের জন্য অপারেটর ওয়ার্ক স্টেশন রয়েছে।

Published by: Dolon Chattopadhyay
First published: January 11, 2021, 2:09 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर