Home /News /business /
PPF Account: পিপিএফ-সহ এই ৪ সরকারি যোজনায় বিনিয়োগের ক্ষেত্রে সুদের উপর ধার্য কর কত? জানুন বিশদে!

PPF Account: পিপিএফ-সহ এই ৪ সরকারি যোজনায় বিনিয়োগের ক্ষেত্রে সুদের উপর ধার্য কর কত? জানুন বিশদে!

PPF Account: যোজনাগুলির সুদের আয় এবং রিটার্ন সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হল।

  • Share this:

#নয়াদিল্লি: বিনিয়োগকারী সাধারণত দুই ধরনের হয়। যাঁরা বেশি ঝুঁকিপূর্ণ বিনিয়োগ করেন এবং যেখানে রিটার্নের সম্ভাবনা অনেক বেশি থাকে। আবার অনেকেই কম রিটার্নযুক্ত নিরাপদ বিনিয়োগ করতেই পছন্দ করেন। আর বেশিরভাগ মধ্যবিত্তই নিরাপদ প্রকল্পে বিনিয়োগ করে থাকেন, যার মধ্যে উল্লেখযোগ্য হল– সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY), পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF), ফিক্সড ডিপোজিট (FDs) এবং রেকারিং ডিপোজিট (RDs)। এই যোজনাগুলির সুদের আয় এবং রিটার্ন সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হল।

আরও পড়ুন: ব্যাঙ্কে স্বল্পমেয়াদের ফিক্সড ডিপোজিটেও মিলবে সর্বোচ্চ সুদের হার, রইল সেই তালিকা

সুকন্যা সমৃদ্ধি যোজনায় (SSY) সুদের আয়:

সুকন্যা সমৃদ্ধি যোজনার বিনিয়োগে লগ্নিকারীরা ভারতীয় আয়কর আইন ৮০সি (80C)-এর অধীনে সর্বোচ্চ ১.৫ লক্ষ কর ছাড়ের সুবিধা পায়। এই প্রকল্পে বিনিয়োগ করা অর্থে বার্ষিক চক্রবৃদ্ধি হারে যে পরিমাণ সুদ পাওয়া যায়, তার উপরেও কোনও ট্যাক্স ধার্য করে না সরকার। এই সরকারি যোজনার মেয়াদ পূর্ণ হওয়ার পর বা অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়ার পরে বিনিয়োগকারীর প্রাপ্ত অর্থেও কর ছাড়ের সুবিধা প্রদান করা হয়।

আরও পড়ুন: শেয়ার মার্কেটের সূচক নিম্নমুখী, লোকসান নিয়ন্ত্রণে আনবে এই সব কৌশল!

পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF) প্রকল্পে সুদের আয়:

পাবলিক প্রভিডেন্ট ফান্ডের সুদের আয়ের উপর সরকার কোনও রকম কর ধার্য করে না, ফলে বিনিয়োগকারীকে এই প্রকল্পের সুদে ট্যাক্স হিসেবে ১ টাকাও প্রদান করতে হয় না। পিপিএফ সম্পূর্ণ ভাবে করমুক্ত এবং এই যোজনায় ইইই বা EEE (Exempt-Exempt-Exempt) ব্যবস্থা প্রযোজ্য হয়। ইইই-এর অর্থ হল, বিনিয়োগকারীকে জমা দেওয়া অর্থ, বার্ষিক সুদ এবং টাকা তোলার জন্য কোনও রকম ট্যাক্স দিতে হয় না।

ফিক্সড ডিপোজিটে (FDs) সুদের আয়:

ফিক্সড ডিপোজিট স্কিম থেকে পাওয়া সুদের আয় করযোগ্য। বিনিয়োগকারীকে ভারতীয় ইনকাম ট্যাক্স দফতর দ্বারা নির্ধারিত সংশ্লিষ্ট আর্থিক বর্ষের দর অনুযায়ী কর প্রদান করতে হবে। এ-ছাড়া, কোনও আর্থিক বর্ষে ফিক্সড ডিপোজিটে সুদের আয় ৪০,০০০ টাকা (প্রবীণ নাগরিকদের জন্য ৫০,০০০ টাকা) হলে ব্যাঙ্ক অতিরিক্ত কর হিসেবে টিডিএস (TDS) কাটে। সুদের হার ৪০,০০০ বা তার বেশি হলে ব্যাঙ্ক টিডিএস হিসেবে আয়ের উপর ১০ শতাংশ কর ধার্য করে।

আরও পড়ুন: উচ্চ রিটার্ন পেতে বাজাজ ফিনান্স ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ আদর্শ হতে পারে

১৫জি (প্রবীণ নাগরিকদের জন্য ১৫এইচ) ফর্ম পূরণ করে বিনিয়োগকারী ফিক্সড ডিপোজিটের আয়ে কর ছাড়ের জন্য আবেদন করতে পারে। একটি আর্থিক বর্ষের মোট আয়ের উপর ধার্য করা মোট করের উপর ভিত্তি করে এই প্রকল্পে কর মকুবের সুবিধা প্রদান করা হয়।

রেকারিং ডিপোজিটে (RDs) সুদের আয়:

রেকারিং ডিপোজিট অ্যাকাউন্টে বিনিয়োগে কোনও রকম কর ছাড়ের সুবিধা প্রদান করা হয় না। একটি আর্থিক বর্ষে আরডি (RD) যোজনা থেকে অর্জিত সুদের উপর ট্যাক্স ধার্য করা হয়। বিনিয়োগকারীর ট্যাক্স ব্র্যাকেটের উপর ভিত্তি করে করের হার নির্ধারিত করা হয়। ফিক্সড ডিপোজিটের মতো এ-ক্ষেত্রেও ৪০,০০০ টাকার বেশি সুদের আয়ে টিডিএস (TDS) হিসেবে ১০ শতাংশ কর প্রদান করতে হয়।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: PPF, Sukanya Samriddhi Yojana

পরবর্তী খবর