Home /News /business /
Budget 2022: আয়কর আইন অনুযায়ী কোন স্ল্যাবে কত টাকা ট্যাক্স ধার্য কর হয়? দেখে নিন এক নজরে!

Budget 2022: আয়কর আইন অনুযায়ী কোন স্ল্যাবে কত টাকা ট্যাক্স ধার্য কর হয়? দেখে নিন এক নজরে!

Union Budget 2022, ইউনিয়ন বাজেট: প্রতীকী ছবি

Union Budget 2022, ইউনিয়ন বাজেট: প্রতীকী ছবি

Budget 2022: বিশেষ করে নতুন বাজেটের আয়কর রিটার্ন কী বাড়বে না কমবে তা নিয়ে সকলেই চিন্তায় রয়েছেন।

  • Share this:

#নয়াদিল্লি: কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman) ১ ফেব্রুয়ারি তারিখে সংসদে ২০২২-২৩ বর্ষের অর্থনৈতিক বাজেট পেশ করবেন। করোনা অতিমারীর তৃতীয় ঢেউয়ের আবহে বাজেট অধিবেশন শুরু হওয়ার কারণে সকলেই অধীর আগ্রহে বাজেটের অপেক্ষায় রয়েছেন। বিশেষ করে নতুন বাজেটের আয়কর রিটার্ন কী বাড়বে না কমবে তা নিয়ে সকলেই চিন্তায় রয়েছেন। গত বছর করোনা অতিমারী চলাকালীন বাজেট পেশ করার কারণে কেন্দ্রীয় সরকার আয়কর স্ল্যাবে (income tax slabs) কোনও রকম পরিবর্তন করেনি। ২০২০ সালে অর্থ মন্ত্রক চাকরিজীবী ক্লাসের ইনকাম ট্যাক্ষ রিটার্নের ক্ষেত্রে দু'টি বিকল্প দিয়েছিল। ২০২০ সালের নিয়মকেই ২০২১ সালেও কার্যকর করা হয়েছিল। এই দুই বিকল্পের মধ্যে রয়েছে পুরনো ট্যাক্স স্ল্যাব এবং ২০২০ সালের বাজেট অধিবেশনে প্রস্তাবিত নতুন ট্যাক্স স্ল্যাব।

আরও পড়ুন - সবুজ নয়, কৃষির জন্য প্রয়োজন চিরসবুজ বিপ্লব, আসন্ন বাজেটে চোখ কোন দিকে

২০২০ সালের আয়কর নিয়ম অনুযায়ী, দেশের সকল নাগরিকদের জন্য একই ট্যাক্স স্ল্যাব সিস্টেম কাজ করবে। এই সিস্টেমে আয় অনুযায়ী টাক্স স্ল্যাবকে ভাগ করে দেওয়া হয়েছে এবং প্রত্যেক ভাগের জন্য আলাদা আলাদা কর নির্ধারিত করা হয়েছে। ব্যক্তিগত করদাতাদের জন্য তিনটি বিভাগ তৈরি করা হয়েছে। ৬০ বছরের কম বয়সীদের জন্য একটি বিভাগ, ৬০ থেকে ৮০ বছরের প্রবীণ নাগরিকদের জন্য একটি বিভাগ এবং ৮০ বছরের বেশি বয়সীদের শেষ বিভাগে রাখা হয়েছে।

বর্তমানে দেশে মোট ৭টি ট্যাক্স স্ল্যাব রয়েছে। এই স্ল্যাবগুলি অনুযায়ী, ২.৫ লক্ষ টাকা পর্যন্ত বার্ষিক আয়ে কোনও কর ধার্য করা হয় না। বার্ষিক ২.৫ লক্ষ টাকা থেকে ৫ লক্ষ টাকা আয়ের ক্ষেত্রে ৫ শতাংশ হিসেবে কর নেওয়া হবে। এরপর যাদের বার্ষিক ৫ লক্ষ টাকা থেকে ৭.৫ লক্ষ টাকা তাদের ১০ শতাংশ কর প্রদান করতে হবে। অন্যদিকে, বার্ষিক ৭.৫ লক্ষ টাকা থেকে ১০ লক্ষ টাকা আয়ে ১৫ শতাংশ ট্যাক্স নেয় কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন - প্রথম বাজেট কবে পেশ করা হয়েছিল এবং ঠিক ১১টায় কেন শুরু হয় অধিবেশন? জানুন বাজেটের অজানা ইতিহাস!

বার্ষিক ১০ লক্ষ টাকা থেকে ১২.৫ লক্ষ টাকা আয়ে ২০ শতাংশ, ১২.৫ লক্ষ টাকা থেকে ১৫ লক্ষ টাকার ক্ষেত্রে ২৫% এবং ১৫ লক্ষ টাকার বেশি আয়ে ৩০ শতাংশ কর ধার্য করা হয়। এই নতুন নিয়মে ট্যাক্স স্ল্যাবগুলির জন্য করের হার কমিয়ে দেওয়া হয়েছে ঠিকই কিন্তু আয়কর আইন ধারা ৮০-এর অধীনে থাকা সমস্ত কর ছাড়ের সুবিধাগুলি সরিয়ে দেওয়া হয়েছে।

পুরনো নিয়মে ট্যাক্সে হার কর ছিল?

বার্ষিক ২.৫ লক্ষ টাকা আয়ে কর ছাড়, ২.৫ লক্ষ টাকা থেকে ৫ লক্ষ টাকা আয়ে ৫ শতাংশ, ৫ লক্ষ টাকা থেকে ১০ লক্ষ টাকার ক্ষেত্রে ২০ শতাংশ এবং ১০ লক্ষ টাকার বেশি আয়ে ২০ শতাংশ ট্যাক্স ধার্য করা হত।

Published by:Uddalak B
First published:

Tags: Income Tax, Union Budget 2022

পরবর্তী খবর