PF Balance Check Without UAN: UAN নম্বর ছাড়াই এ বার চেক করা যাবে নিজের PF ব্যালেন্স! কী ভাবে জানুন...

UAN নম্বর ছাড়াই এ বার চেক করা যাবে নিজের PF ব্যালেন্স। প্রতীকী ছবি।

আপনি কি জানেন এই UAN নম্বর না থাকলেও আপনি চেক করতে পারবেন আপনার PF অ্যাকাউন্টের ব্যালেন্স?

  • Share this:

#কলকাতাঃ প্রভিডেন্ট ফান্ড (Provident Fund), সংক্ষেপে PF আসলে একপ্রকার রিটায়ারমেন্ট ফান্ড। যা অবসরের পর চাকুরিজীবিদের কাছে অন্যতম ভরসাস্থল। এই PF সকলকে একটা ফিক্সড রিটার্ন দেয়। একই সঙ্গে সামাজিক ভাবেও কর্মচারীর জীবন সুরক্ষিত রাখে। তাই এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড (Employees' Provident Fund) অ্যাকাউন্টের টাকার দিকেই পাখির চোখ থাকে সকলের।

একজন PF বিনিয়োগকারীকে যদি তাঁর অ্যাকাউন্টের দিকে নজর রাখতে হয় বা আরও সহজে বলা ভাল, PF বিনিয়োগকারী ব্যালেন্স, সুদ ইত্যাদি দেখার জন্য যখন নিজের PF প্রোফাইল অ্যাকসেস করেন তখন দরকার পড়ে ওই কর্মচারীর ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর (Universal Account Number), সংক্ষেপে UAN নম্বর। লগ ইন করে UAN হোমপেজে গিয়ে, সেখান থেকে কর্মচারীরা তাঁদের অনলাইন পাসবুক, ট্রান্সফার রিকোয়েস্ট এবং অ্যাডজাস্টমেন্ট-সহ তাঁর PF অ্যাকাউন্টের যাবতীয় খুঁটিনাটি সম্পর্কে অবগত হতে পারেন। কিন্তু আপনি কি জানেন এই UAN নম্বর না থাকলেও আপনি চেক করতে পারবেন আপনার PF অ্যাকাউন্টের ব্যালেন্স? নতুন সিস্টেম অনুসারে, EPFO গ্রাহককে EPFO অফিসিয়াল পোর্টালে লগ ইন করতে হবে।

লগ ইন করার পরে UAN নম্বর ছাড়া যে ভাবে চেক করবেন PF অ্যাকাউন্টের ব্যালেন্স-

স্টেপ ১: EPFO-এর হোম পেজে https://www.epfindia.gov.in -এ লগ ইন করুন

স্টেপ ২: ক্লিক করুন “Click Here to Know your EPF Balance”-এ

স্টেপ ৩: এর পর সরাসরি একটি নতুন পৃষ্ঠা খুলবে। (https://www.epfoservices.in/epfo)। “Member Balance Information"-এই বিভাগে নেভিগেট (Navigate) করুন।

স্টেপ ৪: আপনার রাজ্যটি নির্বাচন করে EPF অফিস, এস্টাব্লিশমেন্ট কোড, PF অ্যাকাউন্ট নম্বর এবং অন্যান্য বিশদ লিখুন।

স্টেপ ৫: এরপর 'Submit' অপশনে ক্লিক করলেই আপনার PF ব্যালেন্স দেখা যাবে।

এই নতুন পরিষেবাটি বাদেও, UAN নম্বর না থাকলেও EPFO সদস্যরা SMS বা Missed Call সার্ভিসের মাধ্যমে কোনও তাঁদের PF ব্যালেন্স চেক করতে পারেন।

SMS-এর ক্ষেত্রে নিজেদের রেজিস্টার্ড ফোন নম্বর থেকে 'EPFOHO UAN' টাইপ করে 7738299899 নম্বরে একটি SMS পাঠালেই ব্যালেন্স সংক্রান্ত তথ্য জানিয়ে দেওয়া হয়। অন্য দিকে, 011-22901406 ফোন নম্বরে একটি মিসড কল করলেও, আপনি PF সংক্রান্ত সমস্ত খুঁটিনাটি তথ্য পাবেন।

Published by:Shubhagata Dey
First published: