corona virus btn
corona virus btn
Loading

জেনে নিন জিও–র নবতম বিনিয়োগকারী ADIA–এর সম্পর্কে কিছু তথ্য

জেনে নিন জিও–র নবতম বিনিয়োগকারী ADIA–এর সম্পর্কে কিছু তথ্য

রবিবার এই সংস্থা জিও প্ল্যাটফর্মে ৫৬৮৩.‌৫ কোটি টাকা বিনিয়োগের ঘোষণা করেছে

  • Share this:

রিলায়েন্স জিও–তে বিনিয়োগকারী সংস্থার তালিকায় সর্বশেষ সংযোজন আবুধাবি ইনভেস্টমেন্ট অথরিটি। রবিবার এই সংস্থা জিও প্ল্যাটফর্মে ৫৬৮৩.‌৫ কোটি টাকা বিনিয়োগের ঘোষণা করেছে। দেখেনি এই সংস্থার বিষয়ে কয়েকটি গুরুত্বপূর্ণ তথ্য।

Crunchbase–এর দেওয়া তথ্য অনুসারে এই সংস্থা, ADIA মানে আবুধাবি ইনভেস্টমেন্ট অথরিটির সামগ্রিক সম্পদের পরিমাণ প্রায় ৭০০ বিলিয়ন ডলার। ভারতের বাজারে অনেকদিন থেকেই এটি বিনিয়োগ করে আসছে। বিশেষত বেশ কিছু আইপিও ক্ষেত্রে এটি বিনিয়োগকারী হিসাবে কাজ করেছে। তবে ‌শেষ কয়েক বছরে এটির বিনিয়োগের পরিধি বেড়েছে। পরিকাঠামো উন্নয়ন, রিয়েল এস্টেট ক্ষেত্রে এটি বিনিয়োগ করেছে।

২০১৯ সালের এপ্রিল মাসে ADIA ও India’s National Investment and Infrastructure Fund (NIIF), GVK Power & Infrastructure–এর ভারতীয় বিমানবন্দর শাখায় ৪৯ শতাংশ বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছিল। এছাড়াও, ADIA ২০১৯ সালে অপ্রচলিত শক্তি উৎপাদন সংস্থা Greenko Energy Holdings–এর ক্ষেত্রেও ৪৯৫ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছিল। পাশাপাশি এটি জড়িয়ে আছে বন্ধন ব্যাঙ্কের সঙ্গেও।

‌ADIA দীর্ঘমেয়াদী সম্পদ সৃষ্টির বিষয়ে বেশি মনোযোগ দিয়ে থাকে। ১৯৮৯ সাল থেকে ADIA বিভিন্ন বেসরকারি সংস্থায় বিনিয়োগ করে আসছে। এবং নিজেদের মধ্যে একটি দল তাঁরা তৈরি করতে সক্ষম হয়েছেন যে দলে বিভিন্ন অঞ্চলের, বিভিন্ন দ্রব্যের বিশেষজ্ঞরাও অংশ হয়েছেন।

ADIA–এর লক্ষ্যই হল তাঁর সহকারীদের সঙ্গে দীর্ঘমেয়াদী ব্যাবসায়িক সম্পর্ক তৈরি করা। পাশাপাশি যে শর্তে তাঁরা অন্য সংস্থার সঙ্গে গাঁটছড়া বেঁধেছেন, তার সঠিক প্রয়োগ ও যথেষ্ট উন্নতি সাধনই তাঁদের একমাত্র লক্ষ্য হয়ে দাঁড়ায়।

Published by: Uddalak Bhattacharya
First published: June 8, 2020, 5:05 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर