corona virus btn
corona virus btn
Loading

বাড়ল ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করার তারিখ, জেনে নিন বিশদে!

বাড়ল ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করার তারিখ, জেনে নিন বিশদে!

এর আগে ২০১৯ সালের ১ এপ্রিল থেকে ২০২০ সালের ৩১ মার্চের মধ্যে এই ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করার শেষ তারিখ ছিল ৩০ নভেম্বর।

  • Share this:

#কলকাতা: ২০১৯-২০ অর্থবর্ষে আপনার আয়কর বা ইনকাম ট্যাক্স রিটার্ন জমা করা হয়েছে কি? যদি এখনও ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল না করে থাকেন, তা হলে খুব একটা চিন্তা করে লাভ নেই। কারণ আপনার জন্য রয়েছে স্বস্তির খবর। ইতিমধ্যেই বাড়ানো হয়েছে ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করার তারিখ। আয়কর দপ্তরের নির্দেশ অনুয়ায়ী এ বছরের শেষ পর্যন্ত অর্থাৎ ৩১ ডিসেম্বেরর মধ্যে ফাইল করা যাবে ইনকাম ট্যাক্স রিটার্ন। করোনা পরিস্থিতিতে আয়করদাতাদের জন্য রীতিমতো স্বস্তির খবর এটি। যাঁরা এখনও আয়কর রিটার্ন জমা দেননি তথা ফাইল করেননি, এ বার তাঁরা আরও কিছুটা সময় পেয়ে যাবেন। এ ক্ষেত্রে ২০১৯-২০২০ আর্থিক বছরের জন্য ব্যক্তিগত ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইলের সময়সীমা আরও এক মাস বৃদ্ধি পেল। এর আগে ২০১৯ সালের ১ এপ্রিল থেকে ২০২০ সালের ৩১ মার্চের মধ্যে এই ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করার শেষ তারিখ ছিল ৩০ নভেম্বর। মাসখানেক আগের নয়া নির্দেশিকায় আয়কর দপ্তরের তরফে জানানো হয়েছে, এ বার আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত IT রিটার্ন জমা দেওয়ার সুযোগ পাবেন আয়কর দাতার। এ বিষয়ে সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (CBDT)-এর তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, প্যানডেমিক করোনার জেরে করদাতাদের একাধিক ক্ষেত্রে নানা সমস্যার সম্মুখীন হতে হয়েছে। তাই তাঁদের সুযোগ-সুবিধার কথা চিন্তা করেই ২০১৯-২০২০ আয়কর রিটার্নে এই সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একই সঙ্গে ৩০ নভেম্বরের বদলে সামনের বছর ৩১ জানুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে ইন্টারন্যাশনাল বা স্পেসিফায়েড ডোমেস্টিক ট্রানজাকশনের রিপোর্ট জমা দেওয়ার তারিখও ।

ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইলিংয়ের উল্লেখযোগ্য বিষয়গুলি: ১. করদাতাদের কথা মাথায় রেখেই ইনকাম ট্যাক্স রিটার্নের ডিউ ডেট ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হল। আয়কর দপ্তরের সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেস (CBDT)-র সর্বসম্মতি ক্রমেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। ২. অ্যাকাউন্ট অডিট করার ক্ষেত্রে ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইলিং বা জমা দেওয়ার তারিখ বাড়িয়ে ৩১ জানুয়ারি ২০২১ পর্যন্ত করা হয়েছে। ৩. নিয়ম অনুযায়ী নানা ধরনের অডিট রিপোর্ট অর্থাৎ ট্যাক্স অডিট রিপোর্ট, ইন্টারন্যাশনাল বা স্পেসিফায়েড ডোমেস্টিক ট্রানজাকশন অডিট রিপোর্টের তারিখও বাড়িয়ে পরের বছর ৩১ জানুয়ারি পর্যন্ত করা হয়েছে। ৪. ছোট করদাতাদের জন্যও ডেডলাইন বাড়িয়ে দিয়েছে আয়কর দপ্তর। যাঁদের ট্যাক্স লায়াবিলিটি ১ লক্ষ টাকা পর্যন্ত, তাঁদের ক্ষেত্রেও ডেডলাইন বাড়িয়ে ৩১ জানুয়ারি ২০২১ পর্যন্ত করা হয়েছে। উল্লেখ্য, প্রথমে ৩০ জুন এবং ৩১ অক্টোবর ছিল ইনকাম ট্যাক্স রিটার্ন জমা দেওয়ার শেষ সময়সীমা। পরে করোনা পরিস্থিতির জেরে CBDT-এর তরফে সেই তারিখ বাড়িয়ে ৩১ জুলাই করা হয়েছিল। শেষ পর্যন্ত তারিখ বাড়িয়ে ৩০ নভেম্বর পর্যন্ত করা হয়। এ বার সেই সময়সীমা ৩১ ডিসেম্বর পর্যন্ত বৃদ্ধি করা হল।

Published by: Simli Raha
First published: November 20, 2020, 12:36 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर