Union Budget 2021: বাজেটের আগেই সুখবর! জানুয়ারিতে জিএসটিতে ১. ১৯ লক্ষ কোটির রেকর্ড আদায়

রবিবার দিন অর্থ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, করোনা এবং লকডাউনে ধুঁকতে থাকা দেশের অর্থনীতি ধীরে ধীরে চাঙ্গা হচ্ছে।

রবিবার দিন অর্থ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, করোনা এবং লকডাউনে ধুঁকতে থাকা দেশের অর্থনীতি ধীরে ধীরে চাঙ্গা হচ্ছে।

  • Share this:

    #নয়াদিল্লি: আর কিছুক্ষণ বাদেই বাজেট পেশ করতে চলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। তার মধ্যেই ভারতের অর্থনীতির জন্য সুখবর এল।অর্থ মন্ত্রকের ইঙ্গিত করোনা এবং লকডাউনে ধুঁকতে থাকা দেশের অর্থনীতি ধীরে ধীরে চাঙ্গা হচ্ছে। মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, চলতি বছর জানুয়ারি মাসে পণ্য ও পরিষেবা কর (জিএসটি) সংগ্রহ ১.১৯ লক্ষ কোটি টাকা ছুঁয়েছে, যা জিএসটি চালু হওয়ার পর থেকে সর্বোচ্চ রাজস্ব আয়ের রেকর্ড।

    মন্ত্রণালয় জানিয়েছে, "জিএসটি প্রবর্তনের পর থেকে ২০২১ সালে ৩১ জানুয়ারি পর্যন্ত জিএসটি আয়ের পরিমাণ সর্বাধিক। এই সময় জমা পড়া জিএসটি করের পরিমাণ সরকারের কাছে প্রায় ১.২ লক্ষ কোটি ছাড়িয়ে গিয়েছে। ২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত কর সংগ্রহ করা হয়েছিল ১.১৫ লক্ষ কোটি টাকা"।

    গত চার মাস ধরে এক লক্ষ কোটি টাকারও বেশি কর সংগ্রহের ক্ষেত্রে ধারাবাহিকতা বজায় রয়েছে করোনা এর থেকেই ইঙ্গিত মিলছে লকডাউনে দেশের ব্যবসার ক্ষেত্রে যে মন্দার পরিস্থিতি তৈরি হয়েছিল, তা থেকে একটু একটু করে বেরিয়ে আসছে ভারতের অর্থনীতি। এতে কিছুটা হলেও আশার আলো দেখছে সরকার।

    কেন্দ্রের তথ্য অনুযায়ী, ২০২১ সালের জানুয়ারী মাসে ৩১ জানুয়ারী সন্ধ্যা ৬টা অবধি জিএসটি আয়ের মোট পরিমাণ ছিল ১ লক্ষ ১৯ হাজার ৮৪৭ কোটি টাকা। যার মধ্যে কেন্দ্রীয় জিএসটি ২১ হাজার ৯২৩ কোটি টাকা, রাজ্যের জিএসটি ২৯ হাজার ১৪ কোটি টাকা, আইজিএসটি ৬০ হাজার ২৮৮ কোটি টাকা (যার মধ্যে আমদানি করা দ্রব্যের থেকে আদায় করা ২৭ হাজার ৪২৪ কোটি টাকা রয়েছে), সেস ৮ হাজার ৬২২ কোটি টাকা (যার মধ্যে আমদানিকৃত দ্রব্যের থেকে আদায় করা ৮৮৩ কোটি টাকা রয়েছে)।

    Published by:Somosree Das
    First published: