corona virus btn
corona virus btn
Loading

অত্যাবশ্যকীয় পণ্য আইনে আসছে বদল!‌ প্যাকেজ ঘোষণার তৃতীয় ধাপে জানালেন অর্থমন্ত্রী

অত্যাবশ্যকীয় পণ্য আইনে আসছে বদল!‌ প্যাকেজ ঘোষণার তৃতীয় ধাপে জানালেন অর্থমন্ত্রী
File Image

নির্মলা জানিয়েছে, ‘‌সরকার সাধারণ কৃষকের হাতে আরও ভাল করে দাম পৌঁছে দেওয়ার জন্যই এই আইনে পরিবর্তন আনছে।

  • Share this:

#‌নয়া দিল্লি:‌ অত্যাবশ্যকীয় পণ্য আইনে সংশোধনী আনতে চলেছে কেন্দ্রীয় সরকার। করোনা ভাইরাস সংক্রমণ ও লকডাউন পরবর্তী সময়ে দেশের অর্থনৈতিক কাঠামো জোরদার করা ও দেশের গরিব মানুষের হাতে আরও বেশি করে অর্থ পৌঁছে দেওয়ার জন্য এই বিশেষ বদল আনা হচ্ছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

তিনি বলেছেন, দানা শষ্য, ভোজ্য তেল, তৈল বীজ, ডাল, পেঁয়াজ আলু ইত্যাদিকে এই নতুন ছাড়ের আওতায় আনা হবে। এই ছাড় দেওয়া হবে নতুন অত্যাবশ্যকীয় পণ্য আইনে। বলা চলে, এ এক আমূল পরিবর্তন।

নির্মলা জানিয়েছে, ‘‌সরকার সাধারণ কৃষকের হাতে আরও ভাল করে দাম পৌঁছে দেওয়ার জন্যই এই আইনে পরিবর্তন আনছে। কৃষকরা যাতে নিজেদের ইচ্ছা মতো দামে বাজারে নিজেদের ফসল বিক্রি করতে পারেন, সেই জন্যই কৃষি বাণিজ্যে এই পরিবর্তন করা হচ্ছে। এই আইনের পরিবর্তনের ফলে কৃষকেরা আকর্ষণীয় দামে নিজেদের ফসল নিজেদের ইচ্ছা মতো বিক্রি করতে পারবেন।’‌

এই অত্যাবশ্যকীয় পণ্য আইনের সংশোধনী প্রস্তাব পাশ হয়ে গেলে, যাঁরা এই কৃষি পণ্য বাণিজ্যের মাঝে রয়েছেন, তাঁরা এই দ্রব্য যত খুশি সঞ্চয় করতে পারবেন। ‘‌স্টক’‌ করার পূর্ববর্তী কোনও আইন এক্ষেত্রে কার্যকর হবে না। শুধু মাত্র বিশেষ বিশেষ সময়, যেমন দুঃর্ভিক্ষ, মহামারি, প্রাকৃতিক দুর্যোগের সময় সঞ্চয়ের মাত্রা বেঁধে দিতে পারে প্রশাসন।

Published by: Uddalak Bhattacharya
First published: May 15, 2020, 6:19 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर