মিশে যাচ্ছে এই চার ব্যাঙ্ক, গ্রাহকদের অ্যাকাউন্টের কি হবে জানেন?

File Photo

File Photo

  • Last Updated :
  • Share this:

    #নয়াদিল্লি: আরও একটি বড় মার্জার অর্থাত সংযুক্তিকরণের সাক্ষী হতে চলেছে ব্যাঙ্কিং সেক্টর। এসবিআইয়ের সহযোগী ব্যাঙ্কগুলির মতোই আরও চার ব্যাঙ্কের সংযুক্তিকরণের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

    একটি সর্বভারতীয় ইংরেজি সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, লোকসানে চলার কারণে ব্যাঙ্ক অফ বরোদা, আইডিবিআই ব্যাঙ্ক, সেন্ট্রাল ব্যাঙ্ক এবং ওরিয়েন্টাল ব্যাঙ্কের মধ্যে হতে চলেছে Mega Bank Merger। ৩১ মার্চ, ২০১৭-১৮ অর্থবর্ষের শেষে জমা পড়া রিপোর্ট অনুযায়ী, এই চারটি ব্যাঙ্কের মোট ক্ষতির পরিমাণ ২১,৬৪৬.৩৮ কোটি টাকা। এই সংযুক্তিকরণের ফলে দুর্বল ব্যাঙ্কগুলি নিজেদের সম্পত্তি বিক্রি করে, খরচ কমিয়ে, লোকসানে চলা শাখাগুলিকে বন্ধ করে কিছুটা হলেও নিজেদের ক্ষতিপূরণ করতে পারবে বলে মত অর্থনৈতিক বিশেষজ্ঞদের।

    আরও পড়ুন

    ‘কিম্ভো’ অ্যাপ প্লে স্টোর থেকে তুলে নিল পতঞ্জলি, কিন্তু কেন?

    এই বছরের ২৫ মে জমা পড়া রিপোর্ট অনুযায়ী ব্যাঙ্ক অফ বরোদার ক্ষতির পরিমাণ ছিল ৩,১০২.৩৪ কোটি। আইডিবিআই ব্যাঙ্কের ক্ষেত্রে এই ক্ষতির পরিমাণ ৭,০৫২.৫৩ কোটি টাকা। ব্যাঙ্কগুলিকে ক্ষতির হাত থেকে উদ্ধার করতে সংযুক্তিকরণ নিয়ে ইতিমধ্যেই আলোচনা শুরু করেছে অর্থমন্ত্রক। এর আগেই অর্থমন্ত্রীর মুখে দেশের ব্যাঙ্কিং পরিষেবাকে আরও সুষ্ঠ করতে ব্যাঙ্কগুলিকে এক ছাতার নীচে আনার কথা শোনা গিয়েছিল।

    এই মুহূর্তে দেশের অন্যতম বড় ব্যাঙ্ক ভারতীয় স্টেট ব্যাঙ্ক। উল্লেখ্য, ২০১৭ সালেই অর্থবর্ষের শুরুতে ভারতীয় স্টেট ব্যাঙ্কের সঙ্গে মিশিয়ে দেওয়া হয় তার চারটি সহযোগী ব্যাঙ্ককে। মূল শাখার সঙ্গে মিশে যায় ভারতীয় মহিলা ব্যাঙ্কও।

    First published:

    Tags: Bank Merger, Bank Of Baroda, Big Bank Merger, Central Bank, Govt mulls merger, IDBI Bank, Oriental Bank