• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • এ বার গাড়ির সামনে দু'দিকেই বাধ্যতামূলক হতে পারে এয়ারব্যাগ, পরিবর্তন আনছে কেন্দ্র

এ বার গাড়ির সামনে দু'দিকেই বাধ্যতামূলক হতে পারে এয়ারব্যাগ, পরিবর্তন আনছে কেন্দ্র

শুধু ড্রাইভার নয়, ড্রাইভারের পাশে বসা যাত্রীর জন্যও এ বার থেকে এয়ারব্যাগ বাধ্যতামূলক করতে পারে কেন্দ্রীয় সরকার।

শুধু ড্রাইভার নয়, ড্রাইভারের পাশে বসা যাত্রীর জন্যও এ বার থেকে এয়ারব্যাগ বাধ্যতামূলক করতে পারে কেন্দ্রীয় সরকার।

শুধু ড্রাইভার নয়, ড্রাইভারের পাশে বসা যাত্রীর জন্যও এ বার থেকে এয়ারব্যাগ বাধ্যতামূলক করতে পারে কেন্দ্রীয় সরকার।

  • Share this:

#নয়াদিল্লি: বর্তমানে বেশিরভাগ গাড়িতেই সামনে শুধু ড্রাইভারের দিকে এয়ারব্যাগ থাকে। বিশেষ করে লো রেঞ্জের গাড়িতে। আর পিছনে তো খুব দামী গাড়ি ছাড়া এয়ারব্যাগ থাকেই না। কিন্তু এই নিয়মেই এবার পরিবর্তন আনতে পারে কেন্দ্রীয় সরকার। জনগনের সুরক্ষার কথা মাথায় রেখে, এবার থেকে গাড়ির সামনের অংশে দু'দিকেই এয়ারব্যাগ দেওয়া বাধ্যতামূলক করতে পারে তারা। কেন্দ্রীয় সরকারের সড়ক ও পরিবহন মন্ত্রকের তরফে সম্প্রটি একটি নোটিস জারি করা হয়েছে। যাতে বলা হয়েছে, বর্তমান অটোমোটিভ ইন্ডাস্ট্রি স্ট্যান্ডার্ডে সংশোধন করা হবে। আর এই AIS বা অটোমোটিভ ইন্ডাস্ট্রি স্ট্যান্ডার্ডই গাড়ির সেফটি ফিচারের দেখাশোনা করে।

লো রেঞ্জের পুরনো মডেলের বেশকিছু গাড়িতে আগে এয়ারব্যাগই থাকত না। গতবছর সরকারের তরফে তাতে পরিবর্তন আনা হয়। পরিবর্তন আসে AIS-এ। তারপর থেকে প্রত্যেকটি গাড়িতে ড্রাইভারের সামনের সিটে এয়ারব্যাগ বাধ্যতামূলক করে দেওয়া হয়। কিন্তু সেসময় যেহেতু শুধু ড্রাইভারের দিকের কথা স্পষ্ট করে দেওয়া হয়, তাই তারপর থেকে বেশিরভাগ সংস্থাই শুধু গাড়ির ডানদিকে অর্থাৎ ড্রাইভারের দিকেই এয়ারব্যাগের ব্যবস্থা করে এবং অন্যটা ছেড়ে যায়।

ফলে, ড্রাইভার সুরক্ষিত থাকলেও সামনের সিটে বসা অপর জনের কিন্তু হাই রিস্ক থেকে যায়। কোনও সময়ে যদি দুর্ঘটনার কবলে গাড়ি. তা হলে কিন্তু সামনে বসা প্যাসেঞ্জারের সবথেকে বেশি চোট লাগার সম্ভবনা থেকে যায়। আর তাই শুধু ড্রাইভার নয়, ড্রাইভারের পাশে বসা যাত্রীর জন্যও এ বার থেকে এয়ারব্যাগ বাধ্যতামূলক করতে পারে কেন্দ্রীয় সরকার।

এ দেশে বেশি দামের প্রায় সমস্ত গাড়িতে সামনের সিটে দু'টো করে এয়ারব্যাগের ব্যবস্থা রয়েছে। কিন্তু বেশ কিছু গাড়িতে তা দেওয়া হয় না। যদি কেউ দু'টো এয়ারব্যাগ চায়, তা হলে তার জন্য তাকে অতিরিক্ত টাকা দিতে হয়। যেমন- Maruti Suzuki তার Alto, S-Presso, Celerio ও Wagon R অর্থার সংস্থার সব চেয়ে লো রেঞ্জের চারটি গাড়িতে সামনের সিটে দু'টো এয়ারব্যাগ দেয় না। তবে, এগুলির আপগ্রেডেড মডেলে, কেউ চাইলে অতিরিক্ত টাকা দিয়ে দু'টো এয়ারব্যাগ লাগিয়ে নিতে পারে। একইভাবে Renault Kwid, Hyundai Santro বা এমন কিছু লো রেঞ্জের গাড়িতে একই ব্যবস্থা রয়েছে।

সরকারের তরফে পরিবর্তন আনার কথা বলা হলেও কবে ঠিক পরিবর্তন আনা হচ্ছে, বা কবে থেকে নতুন নিয়ম জারি করা হবে, সে ব্যাপারে কিছু জানানো হয়নি। মনে করা হচ্ছে, গাড়িতে এই নিয়মে পরিবর্তন আনা হলে, গাড়ি প্রস্তুতকারক সংস্থাগুলিকে এক বছর মতো সময় দেওয়া হবে।

ধরে নেওয়া হচ্ছে ৫ লাখ থেকে ৮ লাখ টাকা পর্যন্ত যে গাড়িগুলি আছে, তাতেই এই নিয়ম বলবৎ হবে।

Published by:Simli Raha
First published: