corona virus btn
corona virus btn
Loading

এক ধাক্কায় বহু স্বল্পসঞ্চয়ে সুদের হার কমিয়ে দিল আরবিআই, মাথায় হাত ১২ লক্ষ কোটি মানুষের

এক ধাক্কায় বহু স্বল্পসঞ্চয়ে সুদের হার কমিয়ে দিল আরবিআই, মাথায় হাত ১২ লক্ষ কোটি মানুষের
রিজার্ভ ব্যাঙ্কের ঘোষণায় মাথায় হাত মধ্যবিত্তের।PTI

রিজার্ভ ব্যাঙ্কের ঘোষণা অনুযায়ী ইন্টারেস্ট কমতে চলেছে স্বল্প সঞ্চয়ের প্রথম ত্রৈমাসিকে ক্ষেত্রে। অর্থাৎ এপ্রিল থেকে জুন পর্যন্ত প্রযোজ্য হবে এই নিয়ম।

  • Share this:

লকডাউনে বিধ্বস্ত অর্থনীতি। এবার এক ধাক্কায় ৭৫ বেসিস পয়েন্ট সুদ কমানোর কথা ঘোষণা করল রিজার্ভ ব্যা ঙ্ক। এর দৌলতে কয়েক কোটি মানুষ তাদের স্বল্প সঞ্চয়ে কম সুদ পাবে। আপনিও কি এর মধ্যে রয়েছেন? জেনে নিন বিস্তারিত।

রিজার্ভ ব্যাঙ্কের ঘোষণা অনুযায়ী ইন্টারেস্ট কমতে চলেছে স্বল্প সঞ্চয়ের প্রথম ত্রৈমাসিকে ক্ষেত্রে। অর্থাৎ এপ্রিল থেকে জুন পর্যন্ত প্রযোজ্য হবে এই নিয়ম।এ দিন রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে পিপিএফ-এর ক্ষেত্রে বেসিস পয়েন্ট পড়ছে ৮০ পয়েন্ট। অর্থাৎ আগে পিপিএফ এ সুদ পাওয়া যেত ৭.৯ শতাংশ। এবার পাওয়া যাবে ৭১ শতাংশ।

পাঁচ বছরের এনএসসি-এর ক্ষেত্রে সুদের হার কমে হচ্ছে ৬.৮ শতাংশ। কিষানবিকাশ পত্রে আগে সুদ দেওয়া হত ৭.৬ শতাংশ। এবার থেকে তা হবে ৬.৯ শতাংশ। সুদের হার কমছে সুকন্যা সমৃদ্ধি স্কিমের ক্ষেত্রেও। ১০০ বেসিস রেট কমায় সুদও কমছে ১ শতাংশ। ফলে যারা এখানে টাকা খাটান তাঁরা এই ত্রৈমাসিকে পাবেন ৭.৪ শতাংশ করে সুদ।

উল্লেখযোগ্য ভাবে হাত পড়ছে বৃদ্ধদের সুদের হারেও। আগে ৮.৬ শতাংশ সুদ পেতেন যারা তাঁরা এই তিনমাসে সুদ পাবেন মাত্র ৭.৪ শতাংশ হারে। ১৪০ বেসিস পয়েন্ট নেমেছে পাঁচ বছরের সঞ্চয়ের ক্ষেত্রে যারা এতদিন ৭.২ শতাংশ সুদ পেতেন তারা এবার থেকে পাবেন ৫.৮ শতাংশ করে।

বিশেষজ্ঞরা বলছেন, মধ্যবিত্ত চাকুরিজীবীদের জন্যে নি:সন্দেহে এটা দু: সংবাদ। বাজার একেবারেই নিস্তরঙ্গ। লেনদেনও বন্ধ। বর্তমান অবস্থার জন্যেই এই রেট কাট। ভবিষ্যতে বাজার সচল হলে হয়তো বেসিস রেটও বাড়বে।

Published by: Arka Deb
First published: April 1, 2020, 1:50 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर