গয়নায় হলমার্ক বাধ্যতামূলক ? সব সংস্থার জন্য অভিন্ন গাইডলাইনের ভাবনা BIS-র

হলমার্ক ছাড়া গয়না বিক্রি নয়। এব্যাপারে নীতিগত সিদ্ধান্ত প্রায় নিয়েই ফেলেছে কেন্দ্র।

Bangla Editor | News18 Bangla
Updated:Aug 22, 2019 09:07 PM IST
গয়নায় হলমার্ক বাধ্যতামূলক ? সব সংস্থার জন্য অভিন্ন গাইডলাইনের ভাবনা BIS-র
Representational Image
Bangla Editor | News18 Bangla
Updated:Aug 22, 2019 09:07 PM IST

#কলকাতা: হলমার্ক ছাড়া গয়না বিক্রি নয়। এব্যাপারে নীতিগত সিদ্ধান্ত প্রায় নিয়েই ফেলেছে কেন্দ্র। ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড বা BIS-র ডিরেক্টর জেনারেল সুনীতা রাজনের পরামর্শ, নীতিগত সিদ্ধান্ত না হলেও গয়না প্রস্তুতকারকদের প্রস্তুতি নিয়ে রাখাই ভাল। যে কোনও সময়েই এই সিদ্ধান্ত হতে পারে। ইন্ডিয়ান চেম্বার অফ কমার্সের একটি অনুষ্ঠানে যোগ দিয়ে একথা জানান বিআইএস চেয়ারপার্সন।

বেশ কিছু বছর ধরেই হলমার্ক গয়না বিক্রিতে জোর দিচ্ছে ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড বা বিআইএস। তবে এনিয়ে এখনও লক্ষ্যপূরণ হয়নি বলেই জানান বিআইএস ডিজি। দেশের ৬০ শতাংশ গয়না হলমার্ক হলেও বাকি গয়নার ক্ষেত্রে গুণমান নিয়ে নিশ্চিত হওয়ার সুযোগ নেই। গয়না ও অলঙ্কার শিল্পে এর প্রভাব ভাল হতে পারে না বলেও সতর্ক করেন বিআইএসের ডিজি। গয়না প্রস্তুতকারক সংস্থাগুলোর তরফে বাড়তি হলমার্ক সেন্টারের দাবিও তোলা হয়। তা খারিজ করেই সুনীতা রাজনের দাবি, চাহিদা না থাকায় হলমার্ক সেন্টারগুলোকে পুরোপুরি কাজে লাগানোই যায় না। তাই এই মুহূর্তে বাড়তি সেন্টারের প্রয়োজন নেই।

ICC

ইন্ডিয়ান চেম্বার অফ কমার্সের অনুষ্ঠানে গয়না ও অলঙ্কার শিল্পে সমস্যার কথা তুলে ধরেন ব্যবসায়ীরা। সারা বাংলা স্বর্ণশিল্প বাঁচাও সমিতির সম্পাদক বাবলু কোলের অভিযোগ, বিভিন্ন স্তরে বিভিন্ন ধরণের মানদণ্ড নিশ্চিত করায় সমস্যায় পড়ছেন গয়নাশিল্পীরা। এক্ষেত্রে একটি অভিন্ন গাইডলাইন তৈরিরও প্রতিশ্রুতি দেন BIS-র ডিজি।

খাবার ও নিরাপত্তা সংক্রান্ত সরঞ্জামের ক্ষেত্রে নতুন নির্দেশিকা আনতে চলেছে ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড। যদিও এনিয়ে বিশদে কিছু জানাতে চাননি বিএসআইয়ের ডিজি।

Loading...

আরও দেখুন-

First published: 09:05:43 PM Aug 22, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर