Home /News /business /
Small Savings Scheme: পিপিএফ, সিনিয়র সিটিজেন স্কিম-সহ একাধিক প্রকল্পের সুদের হার কমাতে চলেছে কেন্দ্র! কী বলছেন বিশেষজ্ঞরা?

Small Savings Scheme: পিপিএফ, সিনিয়র সিটিজেন স্কিম-সহ একাধিক প্রকল্পের সুদের হার কমাতে চলেছে কেন্দ্র! কী বলছেন বিশেষজ্ঞরা?

কেন্দ্রীয় অর্থ মন্ত্রক ২০২৩ সালের প্রথম ত্রৈমাসিক অর্থাৎ ৩১ মার্চ এই নতুন সুদের হার ঘোষণা করবে।

  • Share this:

#নয়াদিল্লি: কেন্দ্রীয় সরকার জুন ত্রৈমাসিকে একাধিক ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের (Small Savings Schemes) সুদের হার হ্রাস করতে পারে। সরকারি সূত্রের খবরে এমনটাই জানা গিয়েছে।

এই ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের মধ্যে উল্লেখযোগ্য হল– পাবলিক প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্ট (PPF), সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট (Sukanya Samriddhi Accounts), সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (Senior Citizen Savings Scheme), পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্ট (Post Office Savings Account), পোস্ট অফিসের পাঁচ বছরের রেকারিং ডিপোজিট অ্যাকাউন্ট (RD) এবং ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (NSC)। কেন্দ্রীয় অর্থ মন্ত্রক ২০২৩ সালের প্রথম ত্রৈমাসিক অর্থাৎ ৩১ মার্চ এই নতুন সুদের হার ঘোষণা করবে।

আরও পড়ুন: পিপিএফ-সহ এই ৪ সরকারি যোজনায় বিনিয়োগের ক্ষেত্রে সুদের উপর ধার্য কর কত? জেনে নিন

সরকার কি পিপিএফ এবং অন্যান্য ছোট সঞ্চয় প্রকল্পের সুদের হার হ্রাস করবে?

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) ২০২২-২৩ আর্থিক বর্ষের প্রথম ত্রৈমাসিকে ছোট সেভিংস স্কিমগুলির সুদের হার কমানোর পরামর্শ দিয়েছে। রিজার্ভ ব্যাঙ্কের একটি রিপোর্ট অনুযায়ী, “ভারত সরকার ২০২১ সালের ৩১ ডিসেম্বর স্মল সেভিংস ইন্সট্রুমেন্টের (SSIs) সুদের হার পর্যালোচনা করে এবং টানা সপ্তম ত্রৈমাসিকের জন্য এই দর অপরিবর্তিত রাখে। এসএসআই (SSI)-এর বর্তমান সুদের হার ৪২-১৬২ বিপিএস, যা ২০২১-২২ অর্থবর্ষের সূত্র-ভিত্তিক সুদের হারের তুলনায় বেশি।”

এই রিপোর্টে আরও বলা হয়েছে, “সূত্র-ভিত্তিক সুদের হারের সঙ্গে সামঞ্জস্য বজায় রাখতে ২০২২-২৩ আর্থিক বর্ষের প্রথম ত্রৈমাসিকে স্মল সেভিংস ইন্সট্রুমেন্টের (SSIs) সুদের হার কমিয়ে ৯-১১৮ বিপিএস সীমার মধ্যে নিয়ে আসতে হবে।

আরও পড়ুন: ব্যাঙ্কে স্বল্পমেয়াদের ফিক্সড ডিপোজিটেও মিলবে সর্বোচ্চ সুদের হার, রইল সেই তালিকা

প্রভিডেন্ট ফান্ড প্রকল্পের সুদের হার হ্রাস: বিশেষজ্ঞদের মতামত কী?

আই পি পাসরিশা অ্যান্ড কো (I P Pasricha & Co)-র পার্টনার মানেত পাল সিং ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে সুদের হার নিয়ে মন্তব্য করতে গিয়ে বলেছেন, “গত কয়েক বছর ধরে ফিক্সড ডিপোজিটের মতো স্কিমগুলির সুদের হারে পতন হওয়ায় ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পগুলির দিকে বিনিয়োগকারীদের ঝোঁক বেড়ে গিয়েছে। এর মূল কারণ এফডি-র তুলনায় বেশি রিটার্ন। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক স্মল সেভিংস স্কিমে বেশি সুদের হারকে অর্থনৈতিক উন্নতির বাধা হিসেবে উল্লেখ করেছেন এবং এই দর কমিয়ে রিটার্নে সামঞ্জস্য আনার পরামর্শ দিয়েছে। যদিও কেন্দ্রীয় সরকার গত বছরে চতুর্থ ত্রৈমাসিকে সুদের হার তৃতীয় ত্রৈমাসিকের হারের সমানই রেখেছে।”

আরও পড়ুন: শেয়ার মার্কেটের সূচক নিম্নমুখী, লোকসান নিয়ন্ত্রণে আনবে এই সব কৌশল!

কেন্দ্রীয় অর্থ মন্ত্রক গত ২ বছর ধরে স্মল সেভিংস স্কিমের সুদের হার অপরিবর্তিত রেখেছে। গত বছর কেন্দ্রীয় সরকার এই ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পগুলির সুদের হার কমিয়ে দেয়। কিন্তু পরে পশ্চিমবঙ্গ এবং অসম-সহ ৫টি রাজ্যের বিধানসভা নির্বাচন চলাকালীন মধ্যবিত্ত শ্রেণীর কথা মাথায় রেখে সুদের হারকে আগের দরেই ফিরিয়ে নিয়ে গিয়েছে।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Interest Rates, PPF

পরবর্তী খবর