corona virus btn
corona virus btn
Loading

পেট্রোল-ডিজেলের দাম বেড়েই চলেছে দেশে ! এর পিছনে কারণ কী ? জেনে নিন

পেট্রোল-ডিজেলের দাম বেড়েই চলেছে দেশে ! এর পিছনে কারণ কী ? জেনে নিন
Representational Image

বিশেষজ্ঞরা বলছেন, উৎপাদন শুল্ক বা অন্যান্য কর না কমালে তেলের দাম কমার আশা না করাই ভাল।

  • Share this:

#নয়াদিল্লি: লকডাউনের মধ্যেই গত ৬ মে পেট্রোল ও ডিজেলে রেকর্ড উৎপাদন শুল্ক বাড়িয়েছে কেন্দ্র। তখন সেই সময় তেলের দাম বাড়ানো হয়নি। আনলক শুরুর হওয়ার পর ক্ষতি পুষিয়ে নিতেই কি প্রতিদিন বাড়ছে তেলের দাম ?

কতটা বাড়ল পেট্রোল-ডিজেলের দাম? গত কয়েকদিন ধরে এই দুশ্চিন্তা নিয়েই ঘুম ভাঙছে ভারতবাসীর। বাজার বিশেষজ্ঞরা বলছেন, ভারতে তেলের দাম আগামী কয়েকদিন চড়াই থাকবে। আন্তর্জাতিক বাজারে তেলের দাম কতটা কমল, তা আপাতত ভুলেই যাওয়াই ভাল।

আন্তর্জাতিক বাজারে দাম কমলে, দেশের বাজারেও তেলের দাম কমবে। আন্তর্জাতিক বাজারে দাম বাড়লে দেশেও দাম চড়বে। এটাই নিয়ম। হচ্ছে ঠিক উল্টো। না কেন্দ্র, না তেল সংস্থা -- কেউ কিছু বলছে না। অর্থনীতিবিদরা কিন্তু বলছেন, করের হারেই লুকিয়ে দাম বাড়ার অঙ্ক।

গত ৬ মে পেট্রোল ও ডিজেলে রেকর্ড উৎপাদন শুল্ক চাপায় কেন্দ্র ৷ পেট্রোলে লিটার প্রতি ১৩ টাকা ও ডিজেলে ১০ টাকা শুল্ক চাপানো হয় ৷ স্বাধীনতার পর প্রথমবার একধাপে এতটা শুল্ক বাড়ানো হয় ৷

লকডাউনের মধ্যে শুল্ক বাড়লেও তেলের দাম বাড়ায়নি কেন্দ্র। বাজার বিশেষজ্ঞরা বলছেন, কেন্দ্রের অনুরোধেই তখন দাম বাড়ানো হয়নি। এখন ধাপে ধাপে দাম বাড়িয়েই বাড়তি শুল্ক বাবদ খরচ তোলা হচ্ছে। তেলের ওপর কর চাপানোয় দুনিয়ায় ১ নম্বরে ভারত।

জ্বালানিতে কর

কেন্দ্রের প্রাপ্য --- (প্রতি লিটার)

উৎপাদন শুল্ক - ৩৩ টাকা এর মধ্যেই ধরা আমদানি শুল্ক

রাজ্যের প্রাপ্য - ( প্রতি লিটার)

বিক্রয়কর - ১৬ টাকা

পরিবহণ কর - লিটারে ১ টাকা পরিকাঠামো খরচ - লিটারে ২ টাকা ডিলার কমিশন - ৩ টাকা ৫০ পয়সা

বিভিন্ন রাজ্যে ভ্যাটের হার বিভিন্ন রকম। এই খাতে কেন্দ্রের পাশাপাশি রাজ্যগুলোও বিপুল কর আদায় করে। তেলের দাম যখন চড়ছে, তখনও কর কমানো নিয়ে চুপ কেন্দ্র ও রাজ্য সরকারগুলো। কেউই কর কমানোর ব্যাপারে উচ্চবাচ্যও করছে না। ফল, আরও সমস্যায় সাধারণ মানুষ।

বিশেষজ্ঞরা বলছেন, উৎপাদন শুল্ক বা অন্যান্য কর না কমালে তেলের দাম কমার আশা না করাই ভাল।

Published by: Siddhartha Sarkar
First published: June 16, 2020, 7:40 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर