corona virus btn
corona virus btn
Loading

আমফান থেকে করোনা আতঙ্ক, সব বাধা সরিয়ে উঠে দাঁড়ানো দুর্গাপুজোয়

আমফান থেকে করোনা আতঙ্ক, সব বাধা সরিয়ে উঠে দাঁড়ানো দুর্গাপুজোয়

কারিগরদের ধন্যবাদ জানাতে নতুন একটি শর্ট ফিল্ম তৈরি করেছে সেঞ্চুরি প্লাই। সেখানে অভিনয় করেছেন লোপামুদ্রা মিত্র, খরাজ মুখোপাধ্যায় সহ অনেকেই

  • Share this:

একদিকে করোনা কাঁটা। অন্যদিকে দক্ষিণবঙ্গের বিপুল এলাকা জুড়ে বয়ে গিয়েছে আমফান ঝড়ের ধ্বংসলীলা। তার মধ্যেও উঠে দাঁড়িয়েছে মানুষ। উড়ে দাঁড়িয়েছেন বিভিন্ন পেশার লোকেরা। তার মধ্যেই রয়েছেন কাঠের মিস্ত্রীরা। সেই কারিগরদের ধন্যবাদ জানাতে নতুন একটি শর্ট ফিল্ম তৈরি করেছে সেঞ্চুরি প্লাই। সেখানে অভিনয় করেছেন লোপামুদ্রা মিত্র, খরাজ মুখোপাধ্যায় সহ অনেকেই। সেখানেও ঘুরে এসেছে দুর্গাপুজোর প্রসঙ্গ। অনেক শিল্পী আছেন, দুর্গাপুজোর সময় যাঁদের হাতে প্রতি বছর কাজ আসে। কিছু অর্থ আসে। কিন্তু এবছর সেটাও বন্ধ হওয়ার জোগাড় হয়েছে। শর্ট ফিল্মে দেখানো হয়েছে, কী করে একজন কাঠের মিস্ত্রী তাঁর লড়াইয়ের জীবন কাটাচ্ছেন। তার মধ্যে তাঁর মায়ের মৃত্যু তাঁকে নাড়া দিয়ে যায়। তার উপর মায়ের হাতের ছোঁয়ায় বড় হওয়া আম গাছ পড়ে যায় ঝড়ে। সেই ঝড় থেকে উঠে দাঁড়িয়ে তিনি গড়ে তোলেন এক নতুন ‘‌মা’। গাছ কেটে তৈরি হয় মায়ের মূর্তি।

কাঠের মিস্ত্রীদের সম্মান জানাতে ও দুর্গাপুজোর মতো এতবড় উৎসবকে সঙ্গে করে নিতে এই বিশেষ স্বল্পদৈর্ঘ্যের ছবি বানিয়েছে সেঞ্চুরি প্লাই। শুধু তাই নয় আমফান পরবর্তী সময়ে সেঞ্চুরি প্লাই সুন্দরবনের ম্যান‌গ্রোভ অরণ্যে গাছও লাগিয়েছে অনেকগুলি। সব মিলিয়ে এই বছরটা যাতে কাঠের কাজ করেন যাঁরা, তাঁদেরও ভেসে যেতে না হয়, সেই পথে এটি যেন একটি শ্রদ্ধার্ঘ্য।

Published by: Uddalak Bhattacharya
First published: October 19, 2020, 5:21 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर