Home /News /business /
মে মাস থেকেই শুরু হয়েছে, অর্থ সংক্রান্ত এই বিষয়গুলি না জানলে ক্ষতির সম্ভাবনা

মে মাস থেকেই শুরু হয়েছে, অর্থ সংক্রান্ত এই বিষয়গুলি না জানলে ক্ষতির সম্ভাবনা

মে মাস থেকেই শুরু হয়েছে, অর্থ সংক্রান্ত এই বিষয়গুলি না জানলে ক্ষতির সম্ভাবনা

মে মাস থেকেই শুরু হয়েছে, অর্থ সংক্রান্ত এই বিষয়গুলি না জানলে ক্ষতির সম্ভাবনা

Four important money matters: এখানে চলতি মাস থেকেই যে পরিবর্তনগুলি হতে চলেছে সেই নিয়ে আলোচনা করা হল।

  • Share this:

#কলকাতা: মে মাস থেকেই ঋণে সুদের হার বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। ফলে বেশ কিছু পরিবর্তন হতে চলেছে। মিউচুয়াল ফান্ডে (Mutual Fund) সুইং প্রাইসিং মেকানিজম বাস্তবায়িত হবে এবং অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিগুলিকে তাদের নিজস্ব স্কিমে আরও বেশি বিনিয়োগ শুরু করতে হবে। এখানে চলতি মাস থেকেই যে পরিবর্তনগুলি হতে চলেছে সেই নিয়ে আলোচনা করা হল।

গাড়ি, বাড়িতে ঋণের হার বাড়বে: স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, অ্যাক্সিস ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ বরোদা এবং কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক এপ্রিল মাসে তাদের বেঞ্চমার্ক মার্জিনাল কস্ট অফ ফান্ড-ভিত্তিক ঋণের হার বাড়িয়েছে। এসবিআই সমস্ত মেয়াদে তার এমসিএলআর ১০ বেসিস পয়েন্ট বাড়িয়েছে এবং অন্য তিনটি ব্যাঙ্ক এটা পাঁচ বেসিস পয়েন্ট বাড়িয়েছে। এক বেসিস পয়েন্ট হল শতাংশ পয়েন্টের একশত ভাগ।

আরও পড়ুন-পছন্দ হল দলীয় অফিস, আগামী দিনে এই অফিসও থাকতে পারে, জল্পনা দলনেত্রীর কথায়

এসবিআই-এর এমসিএলআর এক বছরের মেয়াদের জন্য ৭.১ শতাংশ, দুই বছরের জন্য ৭.৩ শতাংশ এবং তিন বছরের জন্য ৭.৪ শতাংশ। অ্যাক্সিস ব্যাঙ্কে এক, দুই এবং তিন বছরের মেয়াদের জন্য এমসিএলআর যথাক্রমে ৭.৪ শতাংশ, ৭.৫ শতাংশ এবং ৭.৫৫ শতাংশ৷

সেভিং এবং স্যালারি অ্যাকাউন্ট চার্জ: ১ মে থেকে কোটাক মহিন্দ্রা ব্যাঙ্কে সেভিংস এবং স্যালারি অ্যাকাউন্টধারীদের জন্য নতুন নিয়ম প্রযোজ্য হবে। ব্যাঙ্ক ন্যূনতম ব্যালেন্স না রাখার জন্য চার্জ বাড়িয়েছে। এটি অ্যাকাউন্টের ধরনের উপর নির্ভর করে ৫০০ টাকা বা ৬০০ টাকার ক্যাপ সহ ঘাটতির ৫ শতাংশ চার্জের সঙ্গে ৫০ টাকা যোগ করা হবে।

অসম্পূর্ণ এবং ভুল সাক্ষর-সহ চেকের ক্ষেত্রেও এবার থেকে ফি দিতে হবে। প্রতিটির জন্য গ্রাহকের থেকে নেওয়া হবে ৫০ টাকা। চেক জমা এবং ফেরত দেওয়ার পাশাপাশি স্ট্যান্ডিং ইনস্ট্রাকশন ফেলিওর ফি ১০০ টাকা থেকে বাড়িয়ে ২০০ টাকা করা হয়েছে।

আরও পড়ুন-অসুস্থ তাই দলীয় বৈঠকে অনুপস্থিত অনুব্রত মণ্ডল

মিউচুয়াল ফান্ডে সুইং প্রাইসিং: ১ মে থেকে, ভারতের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড মিউচুয়াল ফান্ড স্কিমগুলির জন্য সুইং প্রাইসিং কার্যকর করবে। যার লক্ষ্য হঠাৎ করে বৃহৎ বিনিয়োগকারীদের রিডেম্পশন থেকে নিরুৎসাহিত করা।

এএমসিগুলি নিজেদের স্কিমগুলিতে আরও বেশি বিনিয়োগ করবে: সেবি-র (SEBI) নিয়ম অনুসারে ফান্ড হাউসগুলিকে ১ মে থেকে তাদের নিজস্ব স্কিমে আরও বেশি বিনিয়োগ করতে হবে। বিনিয়োগকারী এবং অ্যাসেট ম্যানেজারদের এক সুতোয় বাঁধার লক্ষ্যেই এই ব্যবস্থা বলে জানা গিয়েছে। এএমসিগুলি তাদের নিজস্ব মিউচুয়াল ফান্ড স্কিমগুলিতে তাদের সম্পদ বেসের ০.০৩ শতাংশ থেকে ০.১৩ শতাংশ বিনিয়োগ করবে। এই বিনিয়োগের পরিমাণ স্কিমের ঝুঁকির মাত্রা অনুযায়ী পরিবর্তিত হবে।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Investment

পরবর্তী খবর