Home /News /business /

করোনার জেরে ভারতে আসতে পারছেন না বিদেশিরা, মার খাচ্ছে পর্যটন ব্যবসা!

করোনার জেরে ভারতে আসতে পারছেন না বিদেশিরা, মার খাচ্ছে পর্যটন ব্যবসা!

Representational Image

Representational Image

Foreigners eye trips to India travel trade: প্রতি বছর পর্যটন ব্যবসা থেকে যে পরিমায় আয় হয়, তার প্রায় ৩০ শতাংশ আসে বিদেশি পর্যটকদের কাছ থেকে।

  • Share this:

#নয়াদিল্লি: করোনার জেরে বিদেশ থেকে ভারতে নন-এসেনসিয়াল ট্রাভেল বন্ধ রাখা হয়েছে। আর তাতেই ক্ষতির সম্মুখীন ভারতের পর্যটন ব্যবসা। যদিও এদেশের সরকারের তরফে মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন এবং অস্ট্রেলিয়ার সঙ্গে এবিষয়ে আলোচনা চালানো হচ্ছে। যাতে করে যত দ্রুত সম্ভব বিদেশ থেকে এদেশে আসার জন্য অনুমতি দেওয়া সম্ভব হয়।

করোনার দ্বিতীয় ঢেউয়ে মারাত্মক আক্রান্ত হয়েছিল ভারত। দৈনিক আক্রান্তের সংখ্যা লক্ষাধিক ছাড়িয়েছিল। এই অবস্থায় বিভিন্ন দেশের তরফে সে দেশের নাগরিকদের জানিয়ে দেওয়া হয়েছিল জরুরি কারণ ছাড়া তাঁরা যেন ভারতে না আসেন। অন্য দিকে বিমান পরিষেবাও বিভিন্ন দেশের তরফে বন্ধ করে দেওয়া হয়। এর পর পর্যটন ব্যবসার সঙ্গে জড়িত ব্যবসায়ী এবং বিমান সংস্থাগুলির তরফে ভারত সরকারের কাছে অনুরোধ জানানো হয়েছে যেন নন-এসেনশিয়াল সার্ভিসের বাইরেও যেন বিদেশিদের এদেশে আসার অনুমতি দেওয়া হয়।

এবিষয়ে আন্তর্জাতিক এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের তরফে বলা হয়েছে, যাঁদের ভ্যাকসিন গ্রহণ সম্পূর্ণরূপে সম্পন্ন হয়েছে তাঁদের বিভিন্ন দেশের মধ্যে যাতায়াত করতে দেওয়া উচিত।

ইজমাইট্রিপের একজিকিউটিভ অফিসার এবং কো ফাউন্ডার নিশান্ত পিত্তি সরকারের কাছে আবেদন করেছেন যাঁদের ভ্যাকসিন নেওয়া হয়েছে তাঁদের যেন ভারতে আসার অনুমতি দেওয়া হয়।

এবিষয়ে একজন বিশেষজ্ঞ জানিয়েছেন, বাইরের দেশ থেকে ভারতে পর্যটকরা আসেন মূলত নভেম্বর থেকে জানুয়ারি মাসের মধ্যে এবং মে থেকে জুলাই মাসের মধ্যে। কিন্তু বিগত ২ বছরে সে ভাবে বিদেশি পর্যটকরা আসেননি। এতে পর্যটন ব্যবসার বিপুল ক্ষতি হচ্ছে।

অন্য দিকে ট্র্যাভেল রেস্ট্রিকশন কিছুটা শিথিল হওয়ায় থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, সাউথ কোরিয়া এবং জাপানে যেতে শুরু করেছেন পর্যটকরা।

দেশের বেশ কিছু বড় ট্র্যাভেল এজেন্টরা জানিয়েছেন, অনেক বিদেশি বর্তমানে ভারতে আসতে চাইছেন। কারণ ভারতে বাজেটের মধ্যে বেড়ানো সম্ভব হয়।

এবিষয়ে এক আধিকারিক জানিয়েছেন, গ্রীষ্মের সময় ভারতে প্রচুর মাত্রায় বিদেশি পর্যটক আসেন। তাঁরা মূলত জম্মু, কাশ্মীর, উত্তরাখন্ড, হিমাচল এবং পশ্চিমবঙ্গের বিভিন্ন এলাকায় বেড়াতে যান। প্রতি বছর পর্যটন ব্যবসা থেকে যে পরিমায় আয় হয়, তার প্রায় ৩০ শতাংশ আসে বিদেশি পর্যটকদের কাছ থেকে।

দিল্লির একটি ট্র্যাভেল সংস্থার তরফে জানানো হয়েছে, তাঁদের আয়ের বড় অংশ আসে বিদেশি পর্যটকদের কাছ থেকে। কারণ তাঁরা লম্বা ছুটি কাটাতে আসেন এবং তাঁরা লাক্সারি অ্যাকোমোডেশন পছন্দ করেন। তাতে লাভ বেশি হয়।

তবে বর্তমানে নির্দিষ্ট সংখ্যক বিদেশিদের ভারতে আসতে অনুমতি দেওয়া হয়েছে। মূলত যাঁদের ভারতের পাসপোর্ট রয়েছে, অথবা যে সব বিদেশি কোনও দরকারে ভারতে আসছেন তাঁদের অনুমতি দেওয়া হচ্ছে। তবে টুরিস্ট ভিসা দেওয়া বন্ধ রাখা হয়েছে।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Coronavirus, Tourism

পরবর্তী খবর