Home /News /business /
Home Loan EMI: বাড়ছে ইএমআই-এর বোঝা, হোম লোন নেওয়ার আগে তাই জানতে হবে সুদ বাঁচানোর উপায়!

Home Loan EMI: বাড়ছে ইএমআই-এর বোঝা, হোম লোন নেওয়ার আগে তাই জানতে হবে সুদ বাঁচানোর উপায়!

প্রতীকী ছবি৷

প্রতীকী ছবি৷

যদিও এই ধরনের অ্যাকাউন্টের সুবিধা সব ব্যাঙ্কে পাওয়া যায় না, কিন্তু অনেক বড় বড় ব্যাঙ্ক বিভিন্ন নামে এই ধরনের অ্যাকাউন্ট অফার করে থাকে।

  • Share this:

#নয়াদিল্লি: এক মাসের মধ্যে রেপো রেট ০.৯০ শতাংশ বাড়িয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। এর ফলে সমস্ত সরকারি এবং বেসরকারি ব্যাঙ্কগুলি বাড়াচ্ছে ঋণের সুদের হার। সুদের হার বৃদ্ধি পাওয়ার কারণে সাধারণ মানুষের উপর ইএমআই-এর বোঝাও বাড়ছে। সুদের হার বৃদ্ধি এড়ানোর জন্য নেওয়া যেতে পারে ইন্টারেস্ট সেভার অ্যাকাউন্ট বা সুদ সাশ্রয়ী অ্যাকাউন্ট (Interest saver accounts)-এর সুবিধা।

যদিও এই ধরনের অ্যাকাউন্টের সুবিধা সব ব্যাঙ্কে পাওয়া যায় না, কিন্তু অনেক বড় বড় ব্যাঙ্ক বিভিন্ন নামে এই ধরনের অ্যাকাউন্ট অফার করে থাকে। যেমন– আইসিআইসিআই ব্যাঙ্কে সুদ সাশ্রয়ী অ্যাকাউন্ট পরিচিত ‘মানি সেভার হোম লোন’ নামে। আবার এসবিআই-এ এই অ্যাকাউন্ট ‘ম্যাক্সগেন’ নামে এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাঙ্ক-এ এই অ্যাকাউন্ট ‘হোম সেভার’ নামে পরিচিত। এমনকী অনেক সময় একে স্মার্ট লোন নামেও ডাকা হয়।

আরও পড়ুন: ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটেও রয়েছে রিস্ক! ইনভেস্ট করার আগে এই বিষয়ে অবশ্যই জেনে নিন...

এভাবে দ্বিগুণ লাভ হয়: এই ধরনের স্কিমের মাধ্যমে একটি কারেন্ট অ্যাকাউন্টের সঙ্গে হোম লোন অ্যাকাউন্টকে লিঙ্ক করে দেওয়া হয়। এই অ্যাকাউন্টে নিজের উদ্বৃত্ত তহবিল বা সারপ্লাস ফান্ড (Surplus fund) রাখা যেতে পারে, যার পরিবর্তে হোম লোনের ক্ষেত্রে সুদের হার কমিয়ে দেয় ব্যাঙ্ক। আসলে ব্যাঙ্ক এই সারপ্লাস ফান্ডের উপর নির্ভর করেই হোম লোনের উপর সুদ ধার্য করে। যা দৈনিক জমা টাকার উপর ভিত্তি করে গণনা করা হয়।

এভাবে করা হয় মুনাফার হিসাব: ধরা যাক, একজন ব্যক্তি ৪০ লক্ষ টাকার হোম লোন নিয়েছেন এবং তার ইন্টারেস্ট সেভার অ্যাকাউন্টে (interest saver account)-এ ১০ লক্ষ টাকা জমা রয়েছে, তাহলে ব্যাঙ্ক হোম লোনের সুদের গণনা শুধুমাত্র ৩০ লক্ষ টাকার উপরেই করবে। ব্যাঙ্ক ইএমআই পরিবর্তন না-করেই লোনের মেয়াদ সামঞ্জস্য করে দেবে। এই ধরনের অ্যাকাউন্টে যত বেশি টাকা জমা রাখা হবে, লোনের ইএমআই (EMI) তত কম হবে।

আরও পড়ুন: এই Father’s Day-তে বাবার জন্য থাক বিশেষ আর্থিক উপহার

ইন্টারেস্ট সেভার অ্যাকাউন্ট থেকে টাকা তোলাও যায়: এই স্কিমে এই ধরনের অ্যাকাউন্ট থেকে টাকা তোলার সুবিধাও দেওয়া হয়। ব্যাঙ্কগুলি এই সুবিধাকে ওভারড্রাফ্ট সুবিধা বলে। তবে এই সুবিধাটি নেওয়া হলে ব্যাঙ্ক হোম লোনের সুদের হার বাড়িয়ে দিতে পারে। যদিও সারপ্লাস ফান্ড (Surplus fund) কোনও লিক্যুইড ফান্ড বা অন্য কোনও অ্যাকাউন্টে জমা রাখার চেয়ে ভালো Interest saver account-এ জমা রাখা। কারণ এর ফলে হোম লোনের উপর সুদ অনেকটাই কমে যাবে।

সাধারণ হোম লোনের চেয়ে ০.৫০ শতাংশ ব্যয়বহুল: এই ধরনের লোন বেছে নেওয়ার আগে এটা জেনে রাখা উচিত যে, এই ধরনের হোম লোনের ক্ষেত্রে সাধারণ হোম লোনের তুলনায় ০.৫০ থেকে ০.৬০ শতাংশ পর্যন্ত বেশি সুদ দিতে হয়। এর কারণ হল লোনের টাকা থেকে সারপ্লাস ফান্ড বাদ দিয়ে যা অবশিষ্ট থাকে, শুধুমাত্র তার উপর ভিত্তি করেই সুদ নেওয়া হয়।

First published:

Tags: EMI, Home Loan

পরবর্তী খবর