Home /News /business /
Home Loan: ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে সুদের হার, এই সময় ফিক্সড, ফ্লোটিং হোম লোনের মধ্যে কোনটি নেবেন?

Home Loan: ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে সুদের হার, এই সময় ফিক্সড, ফ্লোটিং হোম লোনের মধ্যে কোনটি নেবেন?

জানুন কোনটায় সুরাহা

জানুন কোনটায় সুরাহা

Home Loan: ফিক্সড লোন নেওয়া হলে ইএমআই-তে লোনের মেয়াদ এবং ইএমআই-এর মাধ্যমে প্রতি মাসে ঠিক কত টাকা দেওয়া হচ্ছে সেই সম্বন্ধে সঠিক তথ্য একজন ঋণগ্রহীতার জানা থাকে।

  • Share this:

#নয়াদিল্লি: গত সপ্তাহে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) রেপো রেট আরও ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়েছে। ৫০ বেসিস পয়েন্ট অর্থাৎ ০.৫০ শতাংশ। এক মাসেরও কম সময়ের মধ্যে দ্বিতীয়বার রেপো রেটের হার বৃদ্ধি হয়েছে এবং বাজার বিশেষজ্ঞদের অনুমান অনুযায়ী ভবিষ্যতে হার আরও বৃদ্ধি করা হবে। ক্রমাগত সুদের হার বৃদ্ধি পাওয়ার কারণে ফিক্সড হোম লোন (Fixed Home Loan) আবার মানুষের দৃষ্টি আকর্ষণ করেছে। এর প্রধান কারণ হল রেপো রেট বৃদ্ধি পাওয়ার সঙ্গে হোম লোনও ব্যয়বহুল হয়ে উঠছে। ফিক্সড লোনে শুরুতে যে ইএমআই নির্ধারিত হয় তা কিস্তি শেষ হওয়া পর্যন্ত চলতে থাকে। তবে অর্থনৈতিক কারণের উপর ভিত্তি করে ফ্লোটিং হোম লোনের (Floating Home Loan) হার সময়ে সময়ে সংশোধন করা হয়।

ফিক্সড রেট হওয়ার লাভ

ফিক্সড লোন নেওয়া হলে ইএমআই-তে লোনের মেয়াদ এবং ইএমআই-এর মাধ্যমে প্রতি মাসে ঠিক কত টাকা দেওয়া হচ্ছে সেই সম্বন্ধে সঠিক তথ্য একজন ঋণগ্রহীতার জানা থাকে। এছাড়া হার বাড়লে তার প্রভাব ঋণগ্রহীতার মাসিক বাজেটের উপর পড়ে না। তবে বিশেষজ্ঞদের মতে, ফিক্সড লোন নিলে লাভের চেয়ে লোকসান বেশি হয়।

আরও পড়ুন: হার মানবে সিনেমাও, বীরভূমে প্রকাশ্য যা ঘটল, অবিশ্বাস্য!

ফিক্সড রেট হওয়ার লোকসান

বিশেষজ্ঞরা বলছেন, ফিক্সড রেট লোনে সুদের হার সাধারণত ফ্লোটিং লোনের হারের তুলনায় বেশি হয়। MyMoneyMantra.com-এর ম্যানেজিং ডিরেক্টর রাজ খোসলা বলেছেন, "ফিক্সড লোন স্কিমগুলি নেওয়ার লোকসান হল যে এই ধরনের লোনের উপর প্রি-পেমেন্ট পেনাল্টি যুক্ত হয়, যা ফ্লোটিং লোনের থেকে বেশি ব্যয়বহুল।" ফিক্সড লোনে সুদের হার ফ্লোটিং লোনের হারের তুলনায় ৩০০-৩৫০ bps পর্যন্ত বেশি হতে পারে। এছাড়া সুদের হার কমে গেলে ফিক্সড লোনের ঋণগ্রহীতারা কোনও লাভ পায় না যেমন গত ৪০-৪৮ মাসে হয়েছে।

আরও পড়ুন: রানাঘাট স্টেশনে ঘুরছিলেন মহিলা, ব্যাগের মধ্যে এ কী জিনিস! চক্ষু চড়কগাছ সকলের

ঋণগ্রহীতা কী করবেন?

বিশেষজ্ঞদের মতে, ঋণগ্রহীতাদের সেমি ফিক্সড লোনের হারের সুবিধা নেওয়া উচিত। রাজ খোসলা বলেন, "গ্রাহকরা প্রথম দুই বছরের জন্য একটি ফিক্সড লোন বেছে নিতে পারেন, এর পর তাঁরা ফ্লোটিং লোনে সুইচ করতে পারেন। যদি ফ্লোটিং লোন নেওয়া ঋণগ্রহীতারা ফিক্সড লোনে স্যুইচ করার পরিকল্পনা করেন, তবে তাঁদের তখনই স্যুইচ করা উচিত, যখন তাঁদের বিদ্যমান ফ্লোটিং লোনের হারের থেকে ফিক্সড লোনের হার ২০০ bps-এর বেশি না হয়।"

First published:

Tags: Home Loan

পরবর্তী খবর