Home /News /business /
Union Budget 2022: করদাতাদের নতুন বিকল্পে আকর্ষিত করতে বাজেটে মিলবে অতিরিক্ত সুবিধা?

Union Budget 2022: করদাতাদের নতুন বিকল্পে আকর্ষিত করতে বাজেটে মিলবে অতিরিক্ত সুবিধা?

আয়করে কতটা ছাড়? প্রতীকী ছবি৷

আয়করে কতটা ছাড়? প্রতীকী ছবি৷

অপশনাল আয়কর সিস্টেম বেছে নেওয়ার জন্য করদাতাদের অতিরিক্ত সুবিধা প্রদান করা হবে বলে অনুমান করা হচ্ছে (Union Budget 2022)।

  • Share this:

#নয়াদিল্লি: আগামী আর্থিক বর্ষ থেকে আসন্ন কেন্দ্রীয় বাজেটে (Union Budget 2022-23) অপশনাল আয়কর সিস্টেম বেছে নেওয়ার জন্য করদাতাদের অতিরিক্ত সুবিধা প্রদান করা হবে বলে অনুমান করা হচ্ছে।

বর্তমানে ভারতে দুটি কর বিকল্প রয়েছে – পুরনো ট্যাক্স সিস্টেম এবং নতুন ট্যাক্স সিস্টেম। নতুন ট্যাক্স বিকল্পে স্ল্যাব ভিত্তিক করের দর কমিয়ে দেওয়া হয়েছে কিন্তু সঙ্গে অন্যান্য অতিরিক্ত সুবিধাও সরিয়ে দেওয়া হয়েছে। ফলে এখনও অনেকেই পুরনো সিস্টেমে কর প্রদান করেন। নতুন কর তালিকা কর্পোরেটদের জন্য উপযুক্ত হলেও ব্যক্তিগত ট্যাক্সের ক্ষেত্রে তা সুবিধাজনক হয়ে ওঠেনি।

আরও পড়ুন: বার্ষিক করমুক্ত আয় ২.৫ লক্ষ থেকে বৃদ্ধি করা হবে? কী বলছে সমীক্ষা?

সংবাদমাধ্যম লাইভমিন্ট-এর বাজেট বিষয়ক একটি প্রতিবেদন অনুযায়ী, যারা এখনও পুরনো নিয়মে কর প্রদান করছে তাদের নতুন সিস্টেমের অন্তর্ভুক্ত করার জন্য অর্থমন্ত্রক বিষয়টি নিয়ে পর্যবেক্ষণ করছে এবং আগামী বাজেটে এই উদেশ্যে নতুন সুবিধা যুক্ত করা হতে পারে।

উল্লেখ্য, ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে সরকার অতিরিক্ত ট্যাক্স মকুবের সুবিধা বাতিলের শর্তে কর্পোরেট ট্যাক্স কমানোর সিদ্ধান্ত নেয়। নতুন কোম্পানির ক্ষেত্রে ট্যাক্স ১৫% এবং পুরনো কোম্পানির ক্ষেত্রে ট্যাক্স ২২% করা হয়। কর্পোরেট সেক্টর এই পদক্ষেপকে স্বাগত জানায়।

আরও পড়ুন: সস্তায় বাড়ি কেনার প্ল্যান রয়েছে ? এই তিন ব্যাঙ্ক দিচ্ছে দারুণ সুযোগ

কর্পোরেটের পর সরকার ব্যক্তিগত করের ক্ষেত্রেও একই রকম সিদ্ধান্ত নেয়। ২০২০ সালের ১ ফেব্রুয়ারি সরকার ব্যক্তিগত কর প্রদানকারীদের জন্য স্ল্যাবের সংখ্যা বাড়িয়ে ট্যাক্সের হার কমিয়ে দেয়। এই বিকল্পে অতিরিক্ত কর ছাড়ের সমস্ত বিকল্প সরিয়ে দেওয়া হয়। পুরনো ট্যাক্স বিকল্পে প্রভিডেন্ট ফান্ড, হোম লোন, জীবন বিমা, চিকিৎসা বিমা, সন্তানের শিক্ষার খরচ সহ অন্যান্য একাধিক স্কিমের জন্য একটি নির্দিষ্ট পরিমাণের আয়ে কর মকুব করা হত। নতুন বিকল্পে করের হার কমিয়ে এই অতিরিক্ত ট্যাক্স মকুবের সুবিধা বাতিল করা হয়।

নতুন কর বিকল্পে স্ল্যাব ভিত্তিক করের পরিমান তুলনামূলক অনেক কমিয়ে হলেও ব্যক্তিগত বিনিয়োগের ক্ষেত্রে কর ছাড়ের সুবিধাও সরিয়ে দেওয়া হয়েছে। এই কারণেই বেশিরভাগ কর প্রদানকারী এখনও পুরনো বিকল্পে ট্যাক্স ফাইল করছেন।

বিশেষজ্ঞদের মতে কেন্দ্রীয় সরকারের নতুন ট্যাক্স বিকল্প ব্যর্থ হওয়ার অন্যতম কারণ হল অতিরিক্ত সুবিধার অভাব। জনগণকে নতুন কর সিস্টেমে আকর্ষিত করার জন্য অতিরিক্ত সুবিধা বা কিছু কিছু ক্ষেত্রে কর ছাড় প্রদান করতে হবে।

আগামী ১ ফেব্রুয়ারি সংসদে কেন্দ্রীয় বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)। এই বাজেটে নতুন ট্যাক্স বিকল্পকে আকর্ষণীয় করতে উপযুক্ত পদক্ষেপ নেওয়া হবে বলে আশা করা হচ্ছে।

First published:

Tags: Tax, Union Budget 2022

পরবর্তী খবর