বাজেট ২০২১: অধিবেশন শুরু হচ্ছে ইকোনমিক সার্ভে পেশের মাধ্যমে, কী আশা করা যায় এর থেকে?

বাজেট ২০২১

অন্যান্য বছরের বাজেটে তেমন কোনও অতিরিক্ত চমকের আশা না করা গেলেও এই বছর বাড়তি অনেক কিছুই থাকতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

  • Share this:

#নয়াদিল্লি: সোমবার, ১ ফেব্রুয়ারি ২০২১-২২ অর্থবর্ষের পূর্ণাঙ্গ বাজেট পেশ হতে চলেছে। তার আগে আজ অর্থাৎ ২৯ জানুয়ারি থেকে শুরু হল বাজেট অধিবেশন। বাজেটের আগে অন্যতম গুরুত্বপূর্ণ বিষয়, যা নিয়ে বিস্তর আলোচনা হয়ে থাকে, তা হল ইকোনমিক সার্ভে বা অর্থনৈতিক সমীক্ষা। যা আজই অধিবেশনে পেশ হতে চলেছে। পেশ করবেন, CEA বা চিফ ইকোনমিক অ্যাডভাইজার কৃষ্ণমূর্তি সুব্রহ্মণ্যন (Krishnamurthy Subramanian)।

অর্থ সরবরাহ, পরিকাঠামোগত পরিস্থিতি, কৃষি, শিল্প, কর্মসংস্থান, রফতানি, বৈদেশিক বিনিময়-সহ একাধিক বিষয়ে দেশের কী পরিস্থিতি এবং তা বাজেটে কতটা প্রভাব ফেলছে, তা এই ইকোনমিক সার্ভের মাধ্যমে তুলে ধরা হয় সকলের সামনে। এটি দেশের অর্থনৈতিক পরিস্থিতি বোঝার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ অর্থসংগ্রহের উৎসগুলি এতে উল্লেখ করা থাকে।

সাধারণত বাজেটের আগের দিন এই সমীক্ষাটি পেশ করা হয়, কিন্তু এই বছর বাজেটের আগের দিন শনি-রবিবার পড়ে যাওয়ায় আজই সমীক্ষাটি পেশ হচ্ছে সংসদে।

প্রতি বছরের মতোই এই বছরও গত ১২ মাসে ভারতের অর্থনৈতিক উন্নতির দিকটি এই সমীক্ষায় তুলে ধরা হবে। তুলে ধরা হবে, সরকার প্রণীত প্রকল্পের খতিয়ান। সর্বোপরি এই সমীক্ষাটিই তুলে ধরবে আগামী দিনে কোন পথে যেতে পারে দেশের অর্থনীতি। কোন ক্ষেত্রে কতটা লাভ বা কতটা ক্ষতি হতে পারে, বলা হবে সেটাও। তাই আজ এর দিকেই তাকিয়ে অর্থনীতির সঙ্গে যুক্ত ব্যক্তিরা।

অন্যান্য বছরের বাজেটে তেমন কোনও অতিরিক্ত চমকের আশা না করা গেলেও এই বছর বাড়তি অনেক কিছুই থাকতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। পাশাপাশি, তাঁরা আশা করছেন, করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে বাজেট তৈরি করুক সরকার। তবে, এই সঙ্গে সঙ্গেই অনেকে বলছেন, করোনার জেরে GDP যে ভাবে নিম্নগামী হয়েছে এবং যে ভাবে দেশের অর্থনৈতির পরিস্থিতি খারাপ হয়েছে তা সারিয়ে তোলার চেষ্টা করবে সরকার এবং এর জন্যও একাধিক সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

বিশেষজ্ঞদের একাংশ আশা রাখছেন, করোনায় কর্মসংস্থান কমে যাওয়া, চাকরি হারানো বা ব্যবসায় ক্ষতি যে পরিমাণে দেখেছে দেশ, সেখান থেকে আজ অনেকেরই ঘুরে দাঁড়ানোর পথ নেই। ফলে তাঁদের দিকেও তাকিয়ে বাজেট সাজানো হলে ভাল!

Published by:Pooja Basu
First published: