Home /News /business /

EPFO: কেন্দ্রীয় সরকার ২৩.৫৯ কোটি লোকের অ্যাকাউন্টে পাঠিয়েছে টাকা, এখনই চেক করুন নিজের ব্যালান্স!

EPFO: কেন্দ্রীয় সরকার ২৩.৫৯ কোটি লোকের অ্যাকাউন্টে পাঠিয়েছে টাকা, এখনই চেক করুন নিজের ব্যালান্স!

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

Employee Provident Fund Organization: এক নজরে দেখে নেওয়া যাক নিজেদের প্রভিডেন্ট ফান্ডে টাকা এসেছে কি না তা জানার সহজ উপায়।

  • Share this:

#নয়াদিল্লি: এমপ্লয়ি প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) ২০২০-২১ আর্থিক বর্ষে প্রায় ২৩.৫৯ কোটি জনতার অ্যাকাউন্টে ৮.৫০ শতাংশ হারে প্রভিডেন্ট ফান্ডের টাকা জমা করেছে। ইপিএফও-র এক আধিকারিক ট্যুইটার (Twitter) হ্যান্ডেলে জানিয়েছেন যে, তাঁরা ২০২০-২১ আর্থিক বর্ষে প্রায় ২৩.৫৯ কোটি জনতার অ্যাকাউন্টে ৮.৫০ শতাংশ হারে টাকা ট্রান্সফার করেছেন। এক নজরে দেখে নেওয়া যাক নিজেদের প্রভিডেন্ট ফান্ডে টাকা এসেছে কি না তা জানার সহজ উপায়।

এসএমএসের (SMS) মাধ্যমে

ইপিএফও এর কাছে মেসেজ পাঠানোর জন্য ৭৭৩৮২৯৯৮৯৯ নম্বরে মেসেজ পাঠাতে হবে। নিজেদের রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে এই নম্বরে মেসেজ পাঠাতে হবে। ইপিএফও ইউএএন এলএএন (EPFO UAN LAN) লিখে এই নম্বরে মেসেজ করতে হবে। এলএএন (LAN) এর মানে হল নিজেদের পছন্দের ভাষা। যদি কেউ ইংরাজি ভাষায় তথ্য জানতে চায় তাহলে তাকে এলএএন (LAN) এর জায়গায় লিখতে হবে ইএনজি (ENG)। যদি কেউ তামিল ভাষায় তথ্য জানতে চায় তাহলে তাকে এলএএন (LAN) এর জায়গায় লিখতে হবে টিএএম (TAM)। একই ভাবে হিন্দিতে তথ্য জানার জন্য ইপিএফওএইচও ইউএএন এইচআইএন (EPFOHO UAN HIN) লিখে মেসেজ করতে হবে।

মিসড কলের মাধ্যমে

ইপিএফ ব্যালান্স জানার জন্য নিজেদের রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে একটি মিসড কল দিতে হবে ০১১-২২৯০১৪০৬ নম্বরে।

আরও পড়ুন:  দিনে ১০ টাকার কম বিনিয়োগেই ৬০ হাজার পেনশন! মোদি সরকারের এই স্কিমে বাঁচবে ট্যাক্সও, জানুন বিস্তারিত..

ওয়েবসাইটের মাধ্যমে

অনলাইনে নিজেদের ইপিএফ ব্যানন্স জানার জন্য ভিজিট করতে হবে ইপিএফ পাসবুক পোর্টালে। এই পোর্টালে নিজেদের ইউএএন এবং পাসবইয়ের ডিটেলের মাধ্যমে লগ ইন করতে হবে। সেখানে ডাউনলোড/ভিউ পাসবুকে (Download/View Passbook) ক্লিক করতে হবে। এর পর খুলে যাবে নিজেদের পাসবুক, যেখানে নিজেদের ব্যালান্স দেখা যাবে।

আরও পড়ুন: ১ লাখ টাকা হয়েছে ২০ লাখ টাকা; এই মাল্টিব্যাগার স্টক বিনিয়োগকারীকে করেছে মালামাল!

উমঙ্গ (UMANG) অ্যাপের মাধ্যমে

যাদের কাছে স্মার্টফোন রয়েছে তারা অ্যাপের মাধ্যমে ইপিএফ ব্যালান্স চেক করতে পারবে। উমঙ্গ অ্যাপের মাধ্যমে ইপিএফ ব্যালান্স দেখা যেতে পারে। এর জন্য প্রথমেই উমঙ্গ অ্যাপ খুলে ইপিএফও (EPFO) তে ক্লিক করতে হবে। এর পরে ক্লিক করতে হবে এমপ্লয়ি সেন্ট্রিক সার্ভিসেসে (Employee Centric Services)। এর পর ক্লিক করতে হবে ভিউ পাসবুকে (View Passbook)। ভিউ পাসবুকে ক্লিক করে এন্টার করতে হবে ইউএএন এবং পাসবই ডিটেল। এর পরে নিজেদের রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি ওটিপি (OTP) আসবে। সেই ওটিপি এন্টার করার পরেই দেখা যাবে নিজেদের ইপিএফ ব্যালান্স। এভাবেই চেক করা যাবে নিজেদের ইপিএফ ব্যালান্স।

First published:

Tags: EPFO

পরবর্তী খবর