সস্তায় পরিষেবা দিতে গিয়েই আর্থিক সঙ্কটে দেশের টেলিকম ইন্ডাস্ট্রি, জানাল সমীক্ষা

সস্তায় পরিষেবা দিতে গিয়েই আর্থিক সঙ্কটে দেশের টেলিকম ইন্ডাস্ট্রি, জানাল সমীক্ষা
Representational Image

বছর তিনেক ধরে চলা সস্তার মাসুল যুদ্ধ এবং তীব্র প্রতিযোগিতার ফলেই টেলিকম শিল্পে আর্থিক সঙ্কট তৈরি হয়েছে বলে জানাল আর্থিক সমীক্ষা।

  • Share this:

#কলকাতা: রাতারাতি বদল গিয়েছে দেশের টেলিকম ইন্ডাস্ট্রির ছবিটা ৷ গত তিন বছরে প্রতিযোগিতার বাজারে টিকে থাকতে প্রত্যেক টেলিকম সংস্থাই তাদের ট্যারিফে নানারকম ছাড় দিয়েছে ৷ দেশে সস্তা হয়েছে ইন্টারনেট এবং কলিংয়ের রেট ৷ কিন্তু এতেই সমস্যা বেড়েছে ৷ বছর তিনেক ধরে চলা সস্তার মাসুল যুদ্ধ এবং তীব্র প্রতিযোগিতার ফলেই টেলিকম শিল্পে আর্থিক সঙ্কট তৈরি হয়েছে বলে জানাল আর্থিক সমীক্ষা।

২০১৬ সালে রিলায়েন্স জিও বাজারে আসার পরেই প্রতিযোগিতা বাড়ে ৷ সস্তার পরিষেবা দিতে গিয়ে অনেক সংস্থাই আর্থিক ক্ষতির মধ্যে পড়ে ৷  এদের মধ্যে সবচেয়ে খারাপ অবস্থা ভোডাফোন-আইডিয়ার ৷ গত কয়েক বছরে রেকর্ড লোকসানের মুখ দেখেছে সংস্থা ৷

গত তিন বছরে প্রতি জিবি ডেটার খরচ ৯৯% কমেছে। হয়েছে বিশ্বে সর্বনিম্ন। গ্রাহক পিছু সংস্থাগুলির গড় আয়ও কমেছে বিপুল ভাবে। আর্থিক সঙ্কটে রাষ্ট্রায়ত্ত বিএসএনএল এবং এমটিএনএলের নগদের জোগানেও টান পড়ায় তাদের লোকসান বেড়েছে। তবে মাসে ডেটার ব্যবহার ১৫৭ গুণ বেড়েছে বলেও জানানো হয়েছে সমীক্ষায়।

First published: February 1, 2020, 11:41 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर