corona virus btn
corona virus btn
Loading

Driving License:হাতে আর কিছু দিন, বদলে যাচ্ছে ড্রাইভিং লাইসেন্সের বেশ কিছু নিয়ম!

Driving License:হাতে আর কিছু দিন, বদলে যাচ্ছে ড্রাইভিং লাইসেন্সের বেশ কিছু নিয়ম!

বেশ কিছু রাজ্যে এই নতুন নিয়ম লাগু করা হবে ১ জানুয়ারি ২০২১ থেকে

  • Share this:

#নয়াদিল্লি: ১ জানুয়ারি থেকে ড্রাইভিং লাইসেন্স (Driving license) এবং তার সঙ্গে জড়িতে আরও অনেক পরিষেবা পরিবর্তন হতে চলেছে। বেশ কিছু রাজ্য সিদ্ধান্ত নিয়েছে যে, লার্নিং লাইসেন্স সহ আরও কিছু বিষয়ে নতুন নিয়ম কার্যকর করা হবে। কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রকের নির্দেশে বিহার, ছত্তিশগড় সহ বেশ কয়েকটি রাজ্যের পরিবহণ বিভাগ ড্রাইভিং লাইসেন্স ও যানবাহনের নিবন্ধকরণ সম্পর্কিত নতুন বিধি প্রয়োগ করবে। সুতরাং, যদি আপনার ড্রাইভিং লাইসেন্স এবং আরসি, লকডাউন এবং কোরানা সময়কালে মেয়াদ শেষ হয়ে যায়, তবে ৩১ ডিসেম্বরের মধ্যে এগুলি পুনর্নবীকরণ করতে হবে৷ না হলে নথির বৈধতা শেষ হওয়ার পরে আপনাকে নতুন বছরে ৫ হাজার টাকা জরিমানা দিতে হবে।

এর জেরে বিহারের মতো রাজ্যে লার্নিং লাইসেন্স পাওয়া সহজ হয়ে যাবে। পরীক্ষা দেওয়ার পর আবেদনকারীকে লার্নিং লাইসেন্সের জন্য জেলা পরিবহণ অফিসে অপেক্ষা করতে হবে না। আবেদনকারীরা যে কোনও জায়গা থেকে অনলাইন প্রিন্ট নিতে পারেন। ২৪ ডিসেম্বর থেকে পটনা সহ রাজ্যের সমস্ত জেলার পরিবহণ অফিসগুলিতে এই সুবিধা শুরু হয়েছে।

এটি উল্লেখযোগ্য যে পরিবহণ বিভাগের মতে, করোনা এবং লকডাউন চলাকালীন ড্রাইভিং লাইসেন্সের বৈধতা, আরসি পারমিট এবং ফিটনেস শংসাপত্রের মেয়াদ শেষ হয়ে গিয়েছে৷ পরিবহণ বিভাগ ৩১ ডিসেম্বরের মধ্যে রিনিউ করতে বলেছিল। যাদের ড্রাইভিং লাইসেন্স, আরসি, পারমিট এবং ফিটনেস শংসাপত্রের লাইসেন্স ২০২০ সালের মার্চ থেকে শেষ হয়ে গিয়েছে, ২০২০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত পরিবহণ বিভাগ তাদের উপর কোনও পদক্ষেপ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। তবে যদি তারা ২০২১ সালের ১ জানুয়ারি থেকে রাস্তায় গাড়ি চালাতে গিয়ে ধরা পড়ে, তবে ৫ হাজার টাকা পর্যন্ত জরিমানা আদায় করা হবে।

ড্রাইভিং লাইসেন্স এবং আরসি রেজিট্রেশনের জন্য আপনাকে আপনার রাজ্যের পরিবহণ বিভাগের ওয়েবসাইটে যেতে হবে। আবেদনকারীদের লাইসেন্স সম্পর্কিত তথ্যগুলিকে ক্লিক করে ড্রাইভিং লাইসেন্স আবদনে ক্লিক করতে হবে। ফর্মটি পূরণ করার সময় আপনাকে আপনার ডিএল নম্বর সহ আরও ব্যক্তিগত তথ্যও দিতে হবে। এর ড্রাইভিং লাইসেন্স সম্পর্কিত আরও গুরুত্বপূর্ণ নথিগুলি ওয়েবসাইটে আপলোড করুন। কিছু রাজ্যে অনলাইনে হলেও কিছু রাজ্যে এখনও আরটিও অফিসে গিয়েই এই তথ্য দিতে হয়। আরটিও অফিসে বায়োমেট্রিক পরীক্ষা করার পরে আপনার সমস্ত কাগজপত্র যাচাই করা হবে। এর পরে আপনার লাইসেন্সটি রিনিউ করা হবে।

Published by: Pooja Basu
First published: December 25, 2020, 12:54 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर