Home /News /business /

Budget 2022: নয়াদিল্লি মিউনিসিপাল কাউন্সিল আর ক্রয় করবে না পেট্রোল ও ডিজেল বাস, জেনে নিন বিশদে!

Budget 2022: নয়াদিল্লি মিউনিসিপাল কাউন্সিল আর ক্রয় করবে না পেট্রোল ও ডিজেল বাস, জেনে নিন বিশদে!

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

Delhi: নয়াদিল্লি মিউনিসিপাল কাউন্সিল সিদ্ধান্ত গ্রহণ করেছে এখন থেকে আর কোনও ধরনের পেট্রোল এবং ডিজেল চালিত যাত্রী বাস ক্রয় করা হবে না।

  • Share this:

#নয়াদিল্লি: ২০২২-২৩ সালের বাজেটে (Union Budget 2022-23) নয়াদিল্লি মিউনিসিপাল কাউন্সিল (New Delhi Municipal Council) একটি নতুন প্রোজেক্টের ঘোষণা করতে চলেছে। নতুন এই প্রোজেক্টের মাধ্যমে নয়াদিল্লি মিউনিসিপাল কাউন্সিল আর কোনও ধরনের পেট্রোল এবং ডিজেল চালিত যাত্রী বাস ক্রয় করবে না। এখন তাদের লক্ষ্য হল বৈদ্যুতিক গাড়ির দিকে। বৈদ্যুতিক গাড়ির চার্জের জন্য পুরো দিল্লি জুড়ে প্রায় ১০০টির বেশি চার্জ স্টেশন গড়ে তোলা হবে। দিল্লিতে এমনিতেই দূষণের মাত্রা খুবই বেশি। তাই ভবিষ্যতের কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পেট্রোল ও ডিজেল চালিত গাড়ির বদলে তাদের পাখির চোখ এখন বৈদ্যুতিক গাড়ির দিকে। তাই সেই লক্ষ্যে পৌঁছানোর জন্য নয়াদিল্লি মিউনিসিপাল কাউন্সিল সিদ্ধান্ত গ্রহণ করেছে এখন থেকে আর কোনও ধরনের পেট্রোল এবং ডিজেল চালিত যাত্রী বাস ক্রয় করা হবে না।

আরও পড়ুন: একদিনেই ৫০ হাজার করোনা পরীক্ষা, নজির গড়ল ডায়মন্ড হারবার! নতুন লক্ষ্য ঘোষণা অভিষেকের

শুক্রবার বাজেট স্পিচে সিভিক বডির চেয়ারম্যান ধর্মেন্দ্র জানিয়েছেন যে, নয়াদিল্লি মিউনিসিপাল কাউন্সিল দিল্লির দূষণ কমাতে বদ্ধপরিকর। এর জন্য তারা কোনও ধরনের পেট্রোল এবং ডিজেল চালিত যাত্রী বাস ক্রয় না করার সিদ্ধান্ত নিয়েছে। এখন তাদের লক্ষ্য হল বৈদ্যুতিক গাড়ির ব্যবহার বাড়ানো। এর জন্য ইতিমধ্যেই তারা প্রায় ৬০টির বেশি ই-চার্জ স্টেশন তৈরি করে ফেলেছে এবং আগামী ১ বছরের মধ্যে তারা প্রায় ১০০টির বেশি ই-চার্জ স্টেশন তৈরি করে ফেলবে।

আরও পড়ুন:  'এ বছর বেশি হইহুল্লোড় করবেন না', গঙ্গাসাগরের পুণ্যার্থীদের আবেদন মমতার

দিল্লির দূষণের দিকে নজর রেখে আগামী বাজেটে এই প্রজেক্টের ওপর বিশেষ নজর দেওয়া হতে পারে। এছাড়া পেট্রোল, ডিজেলের বাড়তি দামের ফলে কেন্দ্রীয় সরকারের নজরও বৈদ্যুতিক গাড়ির ওপরে। নয়াদিল্লি মিউনিসিপাল কাউন্সিল পেট্রোল ও ডিজেল চালিত গাড়ির ব্যবহার কমিয়ে বৈদ্যুতিক গাড়ির ব্যবহার বাড়াতে চায়। এর জন্য শুরু করা হবে এই নতুন প্রজেক্ট। এর প্রথম ধাপ হিসাবে নয়াদিল্লি মিউনিসিপাল কাউন্সিল সিদ্ধান্ত নিয়েছে যে তারা আর কোনও ধরনের পেট্রোল এবং ডিজেল চালিত যাত্রী বাস ক্রয় করবে না। এছাড়াও অন্যান্য বিভিন্ন ধরনের প্রকল্প শুরু করা হতে পারে। বৈদ্যুতিক গাড়ির প্রচলন বাড়ানোর জন্য ই-চার্জ স্টেশন তৈরি করার সঙ্গে সঙ্গে আলাদা গ্রিন রুট তৈরি করার চিন্তা-ভাবনা করা হচ্ছে। এই প্রজেক্টের জন্য বাজেট রাখা হয়েছে ২০২২-২৩-এর জন্য প্রায় ৪৩৮১.৪৩ কোটি টাকা। ২০২১-২২ বাজেটে এই প্রজেক্টের বাজেট ছিল প্রায় ৩৮১৪.৩০ কোটি টাকা। ২০২১-২২ সালে এই প্রোজেক্টের জন্য ৩৯১৫.৭৯ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

Published by:Uddalak B
First published:

Tags: Budget 2022, Union Budget 2022

পরবর্তী খবর