Home /News /business /
Cyber Crime: সাইবার জালিয়াতি থেকে বাঁচতে ‘সাইবার ইনস্যুরেন্স’ জরুরি, না করা থাকলে এখনই করুন

Cyber Crime: সাইবার জালিয়াতি থেকে বাঁচতে ‘সাইবার ইনস্যুরেন্স’ জরুরি, না করা থাকলে এখনই করুন

Importance of Cyber Insurance

Importance of Cyber Insurance

Importance of Cyber Insurance: ইদানীং অধিকাংশ বিমা কোম্পানিই সাইবার বিমা পলিসি এনেছে।

  • Share this:

#কলকাতা: জীবন এখন ইন্টারনেট নির্ভর। টাকা লেনদেন (Digital Transactions) থেকে লাঞ্চ বা ডিনারের অর্ডার, সবই এখন এক ক্লিকে। এর সুযোগ নিচ্ছে হ্যাকাররা। দেশ জুড়ে ক্রমশ বাড়ছে সাইবার জালিয়াতি (Cyber Crime)। বার বার ব্যাঙ্ক ও সাইবার সেলের তরফে সচেতনতা মূলক প্রচার চালিয়েও লাভ হচ্ছে না। বিভিন্ন উপায়ে মানুষের কষ্টের টাকা হাতিয়ে নিচ্ছে জালিয়াতরা। এর থেকে বাঁচতে বাজারে এসেছে সাইবার ইনস্যুরেন্স (Cyber Insurance)। বিশেষজ্ঞরা বলছেন, ক্রমবর্ধমান সাইবার জালিয়াতি থেকে বাঁচতে সাইবার ইনস্যুরেন্স অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই ধরনের পলিসি (Cyber Insurance Policy) করা থাকলে, যে কোনও সাইবার অপরাধ বা জালিয়াতি হলে গ্রাহক ক্ষতিপূরণ পান (Importance of Cyber Insurance)।

আরও পড়ুন-কী কাণ্ড! স্কুলের চাকরি ছেড়ে শিক্ষিকা শুরু করলেন এই কাজ, মাসে আয় করছেন ২৫ লক্ষ টাকা পর্যন্ত !

সাইবার ইনস্যুরেন্স কেমন হয়?

ধরা যাক গ্রাহকের অজান্তে তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্ট, ক্রেডিট বা ডেবিট কার্ড কিংবা ই-ওয়ালেট (e-wallet) হ্যাক করে অনলাইনে বিপুল অঙ্কের টাকার কেনাকাটা (Online Shopping) করা হল। কিংবা ইমেল স্পুফিংয়ের মাধ্যমে গ্রাহকের অ্যাকাউন্ট থেকে সব টাকা কেউ হাতিয়ে নিল, তখন বিমা কোম্পানি সাইবার অপরাধের কারণে গ্রাহককে ক্ষতিপূরণ দেবে।

ইদানীং অধিকাংশ বিমা কোম্পানিই সাইবার বিমা পলিসি এনেছে। যেমন বাজাজ অ্যালিয়াঞ্জ (Bajaj Allianz)। এরা ১ লাখ থেকে ১ কোটি টাকা পর্যন্ত সাইবার বিমা করার সুযোগ দিচ্ছে। এক বছরের বিমায় মাসিক কিস্তি ৭০০ টাকারও কম। একইভাবে এইচডিএফসি আর্গো-ও (HDFC Ergo) সাইবার বিমা করায়।

সাইবার বিমা করার সময় এই বিষয়গুলো মাথায় রাখতে হবে

সাইবার বিমা নেওয়ার সময় কোম্পানির দেওয়া প্ল্যানটা ভাল করে বুঝতে হবে। কোন কোন জালিয়াতিতে কভার দেওয়া হচ্ছে, সেটা পরিষ্কার জেনে নিতে হবে। সাধারণ সাইবার বিমা পলিসি ১০ থেকে ১৫ ধরনের সাইবার হুমকির বিরুদ্ধে সুরক্ষা প্রদান করে।

আরও পড়ুন-নিছক মজা করতে গিয়েই বেঘোরে প্রাণ দিলেন ভাই ! তার লাইভ ভিডিও দেখে শিউরে উঠলেন বোন

কত টাকার?

কত টাকার বিমা প্রয়োজন এটা বোঝা খুব গুরুত্বপূর্ণ। কেউ যদি লেনদেনের পুরোটাই অনলাইনে করেন, ইন্টারনেটের দুনিয়ায় বেশি সময় কাটান, তাহলে তাঁর ক্ষেত্রে বেশি টাকার বিমা প্রয়োজন। বিমা কোম্পানিগুলি সাধারণত ৫০ হাজার থেকে ১ কোটি টাকা পর্যন্ত কভারেজ দেয়।

ছাড়ের মোহে না পড়াই ভালো

অনেক বিমা কোম্পানির প্রিমিয়াম কম, সঙ্গে একাধিক ছাড় দেয়। বিশেষজ্ঞরা বলছেন, এই মোহে না পড়াই ভালো। এতে গ্রাহককে প্রথমে নিজের পকেট থেকে ক্ষতিপূরণ দিতে হয়। তারপর বিমা কোম্পানিগুলি সেই টাকা মেটায়। বিশেষজ্ঞরা বলছেন, বেশি প্রিমিয়াম দিতে হলেও ছাড়ের পরিমাণ কম রাখাই বুদ্ধিমানের কাজ।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Cyber Crime

পরবর্তী খবর