Home /News /business /
Cryptocurrency Tax: এ বছর কি ক্রিপ্টোতে ৩০ শতাংশ কর দিতে হবে? জানুন বিশদে!

Cryptocurrency Tax: এ বছর কি ক্রিপ্টোতে ৩০ শতাংশ কর দিতে হবে? জানুন বিশদে!

নতুন অর্থবর্ষ থেকে লাগু হবে ক্রিপ্টো কর৷

নতুন অর্থবর্ষ থেকে লাগু হবে ক্রিপ্টো কর৷

ভার্চুয়াল ডিজিটাল সম্পদ লেনদেনের সময় ৩০ শতাংশ কর নেবে সরকার (Cryptocurrency Tax)।

  • Share this:

#নয়াদিল্লি: বাজেটে (Union Budget 2022) ডিজিটাল সম্পদের (Digital Asset) উপরে ৩০ শতাংশ পর্যন্ত কর ধার্য করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। এই করের আওতায় ক্রিপ্টোকারেন্সি (Cryptocurrency) এবং নন ফাঞ্জিবল টোকেনকেও (NFTs) আনা হয়েছে। এ জন্য আয়করের অধীনে ১১৫ বিবিএইচ নামে নতুন ধারা চালুর ঘোষণাও করেছেন নির্মলা। শুধু তাই নয়, ডিজিটাল অ্যাসেটের মাধ্যমে যদি কাউকে উপহার দেওয়া হয় সেক্ষেত্রেও ৩০ শতাংশ কর দিতে হবে বলে জানানো হয়েছে।

নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman) স্পষ্ট জানিয়েছেন, ভার্চুয়াল ডিজিটাল সম্পদ লেনদেনের সময় ৩০ শতাংশ কর নেবে সরকার। এক্ষেত্রে কোনও ছাড় দেওয়া হবে না। যিনি উপহার হিসাবে ভার্চুয়াল কারেন্সি পাবেন, তাঁকে কর দিতে হবে। একটা বিশেষ অঙ্কের ওপরে ডিজিটাল লেনদেন হলে ১ শতাংশ হারে টিডিএস কাটা হবে।

আরও পড়ুন: কেন্দ্রীয় সরকারি কর্মীদের বড় ধাক্কা! ১৮ মাসের ডিএ বকেয়া নিয়ে বিরাট খবর, সরকার যা বলছে...

ভার্চুয়াল ক্রিপ্টোকারেন্সির সংজ্ঞা ব্যাখ্যা করতে গিয়ে ব্লকচেইন এবং ক্রিপ্টো অ্যাসেট কাউন্সিলের (BACC) সদস্য অথর্ব সাবনিস বলেছেন, ‘এনএফটি-সহ উদীয়মান ডিজিটাল সম্পদ, মেটাভার্স, ডিজিটাল মুদ্রা, টোকেন ইত্যাদিকে বিলে ভার্চুয়াল ডিজিটাল সম্পদ বলা হয়েছে। এগুলি মূলত ক্রিপ্টোগ্রাফিক মাধ্যমে তৈরি হয়। যা কোনও তথ্য বা কোড বা নম্বর বা বা টোকেন বা ভারতীয় মুদ্রা বা বৈদেশিক মুদ্রা নয়’।

আরও পড়ুন: এলআইসির ধামাকা! মাত্র একবার প্রিমিয়াম দিয়ে বারবার ১২ হাজার টাকা করে সারা জীবন পেয়ে যাবেন

বাজেট প্রস্তাব অনুযায়ী, ক্রিপ্টোকারেন্সির উপরে নতুন কর কাঠামো অ্যাসেসমেন্ট ইয়ার ২০২৩-২৪ থেকে প্রযোজ্য হবে। এর অর্থ হল ক্রিপ্টোকারেন্সি থেকে আয়ের উপর ২০২২-২৩ আর্থিক বছর থেকে ৩০ শতাংশ হারে কর দিতে হবে। আগামী বছর থেকে ক্রিপ্টোকারেন্সিতে কত আয় হয়েছে তা জানানোর আয়কর রিটার্ন ফর্মে আলাদা কলাম থাকবে। কেন্দ্রীয় রাজস্ব সচিব (Revenue Secretary) আগেই এ কথা জানিয়েছেন।

৩১ মার্চ ২০২২ পর্যন্ত ক্রিপ্টোকারেন্সির উপর আয়কর

২০২২-২৩ অর্থবর্ষ থেকে ক্রিপ্টোকারেন্সিতে লাভের উপর ৩০ শতাংশ আয়কর দিতে হবে। তা চালু হবে ১ এপ্রিল থেকে। তাই মার্চ মাস পর্যন্ত ক্রিপ্টো থেকে লেনদেনের উপর এই ৩০ শতাংশ কর দিতে হবে না। জেবপে-র প্রধান নির্বাহী কর্মকর্তা অবিনাশ শেখর বলছেন, ‘ভার্চুয়াল ডিজিটাল মুদ্রায় লাভের উপর কর দেওয়ার নিয়ম আগেও ছিল। কিন্তু সেই বিষয়ে স্পষ্ট ধারণা ছিল না’। তাই এবারও আয়কর রিটার্ন ফর্মে ক্রিপ্টো থেকে লাভের পরিমাণ জানাতে হবে। এক্ষেত্রে ৩০ শতাংশ কর দিতে হবে না। তবে কত কর বসবে তা আয়কর কর্তারা ঠিক করবেন।

তবে বিশেষজ্ঞরা বলছেন, চলতি অর্থবর্ষে ক্রিপ্টোকারেন্সি এবং অন্যান্য ভার্চুয়াল সম্পদকে দীর্ঘমেয়াদি মূলধন লাভ হিসাবে দেখানো যেতে পারে। এক্ষেত্রে খরচ বাদ দেওয়ার পরে ২০ শতাংশ হারে কর দিতে হতে পারে। রাজস্ব সচিব তরুণ বাজাজ (Tarun Bajaj) বলছেন, এক্ষেত্রে আয়কর কর্তারাই চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন। সঙ্গে তিনি যোগ করেছেন, বর্তমানে ডেরিভেটিভ ট্রেডিংকে বিনিয়োগ বা মূলধন লাভ হিসাবে বিবেচনা করা হয় না তবে ব্যবসায়িক আয় হিসাবে দেখা হয়।

Published by:Debamoy Ghosh
First published:

Tags: Cryptocurrency, Tax

পরবর্তী খবর