corona virus btn
corona virus btn
Loading

ক্রেডিট কার্ডের বিলে চাপছে বোঝা? মুক্তি মিলবে এই উপায়...

ক্রেডিট কার্ডের বিলে চাপছে বোঝা? মুক্তি মিলবে এই উপায়...

আপদে নানা দামি জিনিস কিনতে সাহায্য করে এই ক্রেডিট কার্ড। কিন্তু মাসে মাসে যদি ক্রেডিট কার্ডের বিল বাড়তে থাকে, তা হলে বড় সমস্যা দেখা দিতে পারে।

  • Share this:

#কলকাতা: দৈনন্দিন জীবনে ব্যাপারটা একটা বড়সড় সমস্যার কারণ তো বটেই! মাসে মাসে ক্রেডিট কার্ডে বিলের পরিমাণ বাড়লে, মাথাব্যথাও বাড়তে থাকে। এ কথা ঠিক যে, ক্রেডিট কার্ড (Credit Card) আসার পর কেনাকাটা আরও সহজলভ্য হয়ে উঠেছে। হাতে টাকা না থাকলেও বিপদে-আপদে নানা দামি জিনিস কিনতে সাহায্য করে এই ক্রেডিট কার্ড। কিন্তু মাসে মাসে যদি ক্রেডিট কার্ডের বিল বাড়তে থাকে, তা হলে বড় সমস্যা দেখা দিতে পারে। এ নিয়ে অনেকেই রীতিমতো চিন্তায় পড়ে যান। এ ক্ষেত্রে ক্রেডিটের চাপ কমাতে নজর দেওয়া যেতে পারে এই বিষয়গুলিতে।

পার্সোনাল লোন (Personal Loan) ক্রেডিট কার্ডের ক্রমবর্ধমান চাপ থেকে মুক্তি পেতে পার্সোনাল লোন বেছে নেওয়া যেতে পারে। মাথায় রাখতে হবে ক্রেডিট কার্ডের (Credit Card) আকাশ ছোঁওয়া সুদের থেকে অনেক কম সুদ পার্সোনাল লোনের। তাই ঠিকঠাক পার্সোনাল লোন স্কিম বেছে নিয়ে ক্রেডিট কার্ডের বিলের চাপ কমানো যেতে পারে।

লিকুইডেট ইনভেস্টমেন্ট (Liquidate Investments) ক্রেডিট বিলের চাপে নাজেহাল? তা হলে এই অপশনটিতে নজর দেওয়া যেতে পারে। এ ক্ষেত্রে ফিক্সড ডিপোজিট (FD) বা অন্য কোনও ছোট বিনিয়োগের স্কিম ভেঙে ফেলা যেতে পারে। আর সেই টাকা দিয়ে ক্রেডিট কার্ডের বিল শোধ করা যেতে পারে।

পথ দেখাতে পারে EMI এটি একটি সহজ উপায়। নিজের ক্রেডিট কার্ডে বাকি থাকা টাকার পাহাড় না জমিয়ে EMI-এর পথ বেছে নিতে হবে। ক্রেডিট কার্ডে জমা থাকা সমস্ত টাকাকে মাসিক ইনস্টলমেন্টে ভাগ করে নেওয়া যেতে পারে। তার পর সেই অনুযায়ী পেমেন্ট করা যাবে। এতে টাকা জমা দেওয়ার ক্ষেত্রেও অনেক সুবিধা হবে।

স্নো বল মেথড (Snowball Method) ক্রেডিটের লম্বা বিল জমা দিতে দিতে ক্লান্ত। এ বার এই ক্রেডিট বিলের চক্কর থেকে বেরোতে হবে। নিজের ফিনান্সিয়াস স্কিম ( financial scheme) তথা সামগ্রিক অর্থনৈতিক পরিস্থিতিকে একটু ঠিকঠাক পথে আনতে হবে। এ ক্ষেত্রে স্নো বল মেথডে নজর দেওয়া যেতে পারে। রি-পেমেন্টের বোঝা কমিয়ে ধীরে ধীরে একের পর এক ডিউ টাকা শোধ দেওয়া যেতে পারে। বিশেষজ্ঞদের মতে, এই পদ্ধতিতে প্রথমে যদি অল্প পরিমাণ বাকি থাকা টাকা শোধ করা যায়, তা হলে ধীরে ধীরে ক্রেডিট স্কোর (credit score) বাড়তে থাকে। যা প্রভাব ফেলে ক্রেডিট ইউটিলাইজেশন রেশিওতে (Credit Utilization Ratio)।

টপ আপ প্ল্যান (Top Up Loan) এ ক্ষেত্রে ভালো অপশন হতে পারে টপ আপ প্ল্যান (Top Up Loan)। পার্সোনাল লোন ছাড়া এই স্কিমটির উপর ভরসা করতে পারেন ক্রেডিট কার্ড হোল্ডাররা। হোম লোনের (Home Loan) সঙ্গেই এই স্কিমের সুবিধা নেওয়া যেতে পারে। যদি দুই বছরের বেশি সময় ধরে নিয়মিত হোম লোন দিতে হচ্ছে, তা হলে ভালো অপশন হতে পারে এই টপ আপ প্ল্যান। এই পরিষেবা পেতে খুব একটা অসুবিধাও হবে না।

Published by: Pooja Basu
First published: December 8, 2020, 12:29 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर