Home /News /business /

উত্তরপ্রদেশের কৃষকদের বড় উপহার মুখ্যমন্ত্রী যোগীর, ৫০ শতাংশ কম হল বৈদ্যুতিক বিল!

উত্তরপ্রদেশের কৃষকদের বড় উপহার মুখ্যমন্ত্রী যোগীর, ৫০ শতাংশ কম হল বৈদ্যুতিক বিল!

মুখ্যমন্ত্রীর কার্যালয় থেকে সম্প্রতি নতুন এই ব্যবস্থার বিষয়ে ট্যুইট করে জানানো হয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: নতুন বছরের শুরুতেই উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) উত্তর প্রদেশের কৃষকদের দিয়েছেন বড় উপহার। চলতি মাস থেকেই গ্রামীণ ক্ষেত্রে মিটার, মিটার ছাড়া কানেকশন, এনার্জি এফিসিয়েন্ট পাম্প এবং শহরের ক্ষেত্রে মিটার নলকূপের ব্যবহারের ওপর বৈদ্যুতিক বিল বর্তমানের তুলনায় অর্ধেক হয়ে যাবে। অনুমান করা হচ্ছে যে, বৈদ্যুতিক বিলে ছাড় দেওয়ার এই নতুন ব্যবস্থার ফলে উত্তরপ্রদেশের পাওয়ার কর্পোরেশন লিমিটেডের ওপর প্রতি বছর প্রায় ১০০০ কোটি টাকার অতিরিক্ত আর্থিক ভার চাপবে। এর জন্য উত্তরপ্রদেশ সরকার উত্তরপ্রদেশের পাওয়ার কর্পোরেশন লিমিটেডকে অনুদান দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। মুখ্যমন্ত্রীর কার্যালয় থেকে সম্প্রতি নতুন এই ব্যবস্থার বিষয়ে ট্যুইট করে জানানো হয়েছে।

আরও পড়ুন: Amazon-এর এই ক্রেডিট কার্ডের মাধ্যমে সব সময় পাওয়া যায় নো কস্ট ইএমআই-এর সুবিধা!

সরকারের থেকে অনুদান পাওয়ার পর বৈদ্যুতিক বিলে অনেকটাই পরিবর্তন হবে। নতুন দাম অনুযায়ী গ্রামীণ ক্ষেত্রে মিটার কানেকশনে এখন ইউনিট প্রতি ২ টাকা করে বিল দিতে হয়। সরকারের নতুন ব্যবস্থার ফলে এখন থেকে ইউনিট প্রতি ১ টাকা করে বিল দিতে হবে। এই ধরনের কানেকশনের জন্য ফিক্সড চার্জ ৭০ টাকার বদলে ৩৫ টাকা প্রতি হর্স পাওয়ার দিতে হবে। একই ভাবে বিনা মিটারের কানেকশনের জন্য ফিক্সড চার্জ ১৭০ টাকার বদলে ৮৫ টাকা প্রতি হর্স পাওয়ার দিতে হবে।

আরও পড়ুন: এই শহরে লিটার প্রতি পেট্রোলের দাম হল ৯৫.৩৫ টাকা, দেখে নিন কলকাতায় কত হল

এনার্জি এফিসিয়েন্ট পাম্পের জন্য এখন ইউনিট প্রতি ১.৬৫ টাকা করে বিল দিতে হয় এবং ফিক্সড চার্জ ৭০ টাকা প্রতি হর্স পাওয়ার। সরকারের নতুন ব্যবস্থার ফলে এখন থেকে ইউনিট প্রতি ০.৮৩ টাকা করে বিল দিতে হবে এবং ফিক্সড চার্জ ৩৫ টাকা প্রতি হর্স পাওয়ার। শহরের ক্ষেত্রে মিটার কানেকশনে নিজের নলকূপের জন্য ইউনিট প্রতি ৬ টাকার জায়গায়, কৃষকদের ইউনিট প্রতি ৩ টাকা করে দিতে হবে। এছাড়া ফিক্সড চার্জ ১৩০ টাকা প্রতি হর্স পাওয়ারের জায়গায় ৬৫ টাকা প্রতি হর্স পাওয়ার দিতে হবে।

আরও পড়ুন: এই শহরে লিটার প্রতি পেট্রোলের দাম হল ৯৫.৩৫ টাকা, দেখে নিন কলকাতায় কত হল

মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের এই নতুন ব্যবস্থার ফলে যাদের নিজের নলকূপ রয়েছে এমন ১৩ লাখ উপভোক্তাদের সরাসরি লাভ হবে। উত্তরপ্রদেশের ভারতীয় জনতা পার্টির প্রদেশ অধক্ষ্য স্বতন্ত্রদেব সিং ট্যুইট করে জানিয়েছেন, "যোগী সরকার কৃষকদের বৈদ্যুতিক বিল ৫০ শতাংশ কমানোর ঐতিহাসিক সিদ্ধান্ত গ্রহণ করেছে। এর জন্য যোগী আদিত্যনাথজিকে আমার আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা। এর ফলে উত্তরপ্রদেশের সকল কৃষকের সরাসরি উপকার হবে।"

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Electric Bill, Yogi Adityanath

পরবর্তী খবর