corona virus btn
corona virus btn
Loading

চিন নয় ভারত, হ্যাঁ iPhone11 তৈরি হচ্ছে চেন্নাইয়ে!

চিন নয় ভারত, হ্যাঁ iPhone11 তৈরি হচ্ছে চেন্নাইয়ে!
এই আইফোনটি তৈরি হচ্ছে ভারতেই।

শুধু অ্যাপেলই নয়, প্রোডাকশান লিঙ্কড ইনসেন্টটিভ স্কিমের দিকে তাকিয়ে চিন থেকে ভারতে তাদের মোবাইল তৈরির কারখানা নিয়ে আসছে লাভাও।

  • Share this:

#চেন্নাই: এবার ভারতেই আইফোন তৈরির কাজ শুরু করল ভারত। চেন্নাইয়ের কাছেই ফক্সকম প্ল্যান্টে আইফোন তৈরির কাজ শুরু হয়ে গিয়েছে। এমনকী, আইফোন বিক্রেতাদের দোকানেও ট্যাগ চলে এসেছে আই ফোন-১১ অ্যাসেম্বলড ইন ইন্ডিয়া।

পৃথিবীর সবচেয়ে লোভনীয় আইফোনের অতীতের সমস্ত মডেলই অন্যত্র তৈরি হত। কিন্তু বিক্রি হত ভারতের বাজারে। কিন্তু ক্রমে পরিস্থিতি আলাদা হয়েছে। ২০১৭ সালে প্রথম আইফোন SE প্রস্তুতকরণ শুরু হয় ভারতে। আইফোন-১১-এর ক্ষেত্রেও  ভারতেই প্রতিটি যন্ত্রাংশ জুড়ছে সংস্থা। তাহলে কি এবার আইফোনের দাম কমবে?

সংস্থার তরফে কিছু না বলা হলেও অনেকে বলছেন অ্যাপেলের ক্ষেত্রে বাইরে থেকে আনানো হ্যান্ডসেটে আমদানি শুল্ক দিতে হয় ২২ শতাংশ। এবার সেই শুল্কমুক্ত হতে পারে দেশি আইফোন। সেক্ষেত্রে অনেকটা টাকাই বাঁচবে এই নয়া আইফোন খদ্দেরদের।

শুধু আইফোন ১১-ই নয়, ভারতে আরও দু'টি মডেলের আইফোন অ্যাসম্বলিং হচ্ছে। ২০১৯ থেকেই আইফোন XR তৈরি হচ্ছে এই 'ফক্সকন' নামক সংস্থাতেই আর ওই বছর থেকেই আইফোন-৭ অ্যাসেম্বলড হচ্ছে বেঙ্গালুরুর হুইসট্রনে। নিশ্চিত ভাবে বলা না গেলেও বাণিজ্যমহলের অনুমান, শুধু ভারতের বাজারেই না, এখানে তৈরি এই হ্যান্ডসেটগুলি গোটা বিশ্বের বাজারেই রফতানি করা হবে।

শুধু অ্যাপেলই নয়, প্রোডাকশান লিঙ্কড ইনসেন্টটিভ স্কিমের দিকে তাকিয়ে চিন থেকে ভারতে তাদের মোবাইল তৈরির কারখানা নিয়ে আসছে। অন্য দিকে অ্যাপেলেরও পরিকল্পনা অন্তত ২০ শতাংশ স্মার্টফোন ভারতেই তৈরি করা।

এই প্রসঙ্গে ট্যুইটারে রেলমন্ত্রী পীযুষ গয়াল লেখেন, " এই পদক্ষেপ মেক ইন ইন্ডিয়ার নয়া নজির ৷ মোদি সরকার ভারতের স্মার্টফোন সংস্থাগুলিতে ইতিমধ্যেই অনুকূল পরিবেশ দিতে সক্ষম হয়েছে।" অনেকে একে বলতে শুরু করেছেন আত্মনির্ভরতার নয়া নজির। প্রসঙ্গত অ্যাপেল, লাভার দেখাদেখি অন্য অগ্রণী স্মার্টফোন সংস্থাগুলিও অ্যাসেম্বলিংয়ের জন্য ভারতকে সুবিধেজনক মনে করলে তা চিনের জন্য বড় ধাক্কা হবে।

Published by: Arka Deb
First published: July 25, 2020, 4:07 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर