Home /News /business /
ফের বদলাচ্ছে হার, ১৪টি আইটেমের ট্যাক্সে পরিবর্তন নিয়ে আলোচনায় জিএসটি কাউন্সিল

ফের বদলাচ্ছে হার, ১৪টি আইটেমের ট্যাক্সে পরিবর্তন নিয়ে আলোচনায় জিএসটি কাউন্সিল

Changes in Tax Rates: gst council likely to discuss changes in tax rates on 14 items ease compliance

Changes in Tax Rates: gst council likely to discuss changes in tax rates on 14 items ease compliance

GST কাউন্সিলের ৪৭ তম বৈঠক ২৮-২৯ জুন অনুষ্ঠিত হচ্ছে চণ্ডীগড়ে।

  • Share this:

#নয়াদিল্লি: আগামী সপ্তাহে চণ্ডীগড়ে একটি বৈঠক করবে GST কাউন্সিল। এদিন ফিটমেন্ট কমিটির (Fitment Committee) সুপারিশে ১৪টি আইটেমের উপর ট্যাক্সের হার পরিবর্তন করার বিষয়ে আলোচনা করা হতে পারে বলে জানা গিয়েছে। কাউন্সিল আগে ১৪৩টি আইটেমের উপর হার বৃদ্ধির জন্য রাজ্যগুলির মতামত চেয়েছিল। যার মধ্যে রয়েছে চামড়ার পোশাক ও পোশাকের আনুষঙ্গিক, হ্যান্ডব্যাগ, ডিওডোরেন্ট/পারফিউম, চুইংগাম, চকোলেট এবং আখরোট। রিপোর্টে বলা হয়েছে, কেন্দ্র ও রাজ্য উভয়ের রাজস্ব আধিকারিকদের নিয়ে গঠিত ফিটমেন্ট কমিটি, ১১৩টি পণ্যের উপর রেট পরিবর্তনের আর্জি প্রত্যাখ্যান করেছে, ২টি পণ্যের উপর রেট পরিবর্তনের আর্জি স্থগিত করেছে এবং ২২টি পরিষেবাতে রেট পরিবর্তনের সুপারিশ করেছে।

একটি রিপোর্ট অনুসারে করোনা মহামারীর কারণে তৈরি হওয়া ব্যাঘাতের পরিপ্রেক্ষিতে জিএসটি কাউন্সিল ২০২০ সালের ১ মার্চ এবং ২০২২ সালের ২৮ ফেব্রুয়ারির মধ্যে দুই বছরের সময়সীমাকে বাতিল করে রিফান্ডের দাবি ফাইল করার প্রয়োজনীয়তাকে খারিজ করতে পারে। এছাড়া দুই বছরের করোনা মহামারীর সময়কাল বিবেচনা না করে ভুল রিফান্ডের বিরুদ্ধে আপিল করার অনুমতি দিতে পারে কর কর্তৃপক্ষকে। FY22 এর জন্য GSTR 4 কম্পোজিশন ডিলারদের মাধ্যমে লেট ফি ছাড়াই ফাইল করার সময়সীমা এর আগের সময়সীমা অর্থাৎ ২০২২ সালের ৩০ জুন থেকে বাড়িয়ে ২৮ জুলাই পর্যন্ত করতে পারে কাউন্সিল। এটি FY23-এর প্রথম ত্রৈমাসিকে কম্পোজিশন করদাতাদের জন্য ফর্ম GST CMP-08 ফাইল করার নির্ধারিত তারিখ ২০২২ সালের ১৮ জুলাই থেকে বাড়িয়ে করতে পারে ৩০ জুলাই পর্যন্ত।

আরও পড়ুন - Healthy Lifestyle: হুড়মুড়িয়ে কমবে ওজন, রাতে বিছানায় সঙ্গীকে দেবেন তৃপ্তি, খাবারে রাখুন কর্পূর

কেন্দ্র ও রাজ্যগুলির অফিসারদের নিয়ে গঠিত ফিটমেন্ট প্যানেল কাটা ও পালিশ করা হিরের উপর জিএসটি হার ০.২৫ শতাংশ থেকে বাড়িয়ে ১.৫ শতাংশ করার সুপারিশ করেছে। চূড়ান্ত সিদ্ধান্তটি হারের যৌক্তিকতা পরীক্ষা করার জন্য মন্ত্রীদের গ্রুপের (GoM) উপর ছেড়ে দেওয়া হয়। রিপোর্ট অনুসারে, ফিটমেন্ট প্যানেল অস্টোমি উপকরণের উপর GST হার বর্তমান হার অর্থাৎ ১২ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করার সুপারিশ করেছে।

GST কাউন্সিলের ৪৭ তম বৈঠক ২৮-২৯ জুন অনুষ্ঠিত হচ্ছে চণ্ডীগড়ে। কর্ণাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোমাইয়ের নেতৃত্বে কাউন্সিলের মন্ত্রীরা ট্যাক্স স্ল্যাব ও হারে পরিবর্তন সহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন এদিনের বৈঠকে। জিএসটি কাউন্সিলের বৈঠক শুরু হওয়ার আগে রিপোর্ট জমা দেবে GoM। শুক্রবার ট্যাক্স স্ল্যাব ও হারের মতো বিষয় নিয়ে আলোচনা করেছে GoM, কিন্তু সবাই একমত হতে পারেনি।

Published by:Debalina Datta
First published:

Tags: GST, GST Council

পরবর্তী খবর