Home /News /business /
Mutual Funds: মিউচুয়াল ফান্ড স্কিমের নিয়মে বড়সড় বদল, মিলবে না এই সুবিধাগুলি, নির্দেশ জারি করল SEBI

Mutual Funds: মিউচুয়াল ফান্ড স্কিমের নিয়মে বড়সড় বদল, মিলবে না এই সুবিধাগুলি, নির্দেশ জারি করল SEBI

Mutual Funds: মিউচুয়াল ফান্ড হাউসগুলি এক দশকেরও বেশি সময় ধরে সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যানের (SIP) মাধ্যমে বান্ডল বিমা (bundled insurance) অফার করে আসছে

  • Share this:

#নয়াদিল্লি: কোনও মিউচুয়াল ফান্ড হাউস আর বিক্রি করতে পারবে না অন্য কোনও ইনস্যুরেন্স প্রোডাক্ট। অর্থাৎ মিউচুয়াল ফান্ড স্কিমের সঙ্গে দেওয়া যাবে না কোনও অতিরিক্ত সুবিধা। ভারতের মিউচুয়াল ফান্ড সংস্থাকে এমনই নির্দেশ দিয়েছে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (SEBI)। সংস্থাকে সমস্ত মিউচুয়াল ফান্ড প্রদানকারীদের কাছে এই তথ্য পৌঁছে দিতে বলেছে SEBI৷ বান্ডলড ইন্স্যুরেন্স (bundled insurance policy) প্রোডাক্ট বিক্রি না করার অর্থ হল কোনও মিউচুয়াল ফান্ড স্কিমের সঙ্গে অন্য কোনও প্রোডাক্ট বা সুবিধা দেওয়া যাবে না। আসলে ঘটনা হল যে বিনিয়োগকারীরা যাতে দীর্ঘমেয়াদী বিনিয়োগ করেন সে জন্য মিউচুয়াল ফান্ড কোম্পানিগুলোর তরফ থেকে এমন সুবিধা দেওয়া হচ্ছিল।

আরও পড়ুন: দাম কমেছে ভোজ্য তেলের! তা হলে কি এবার সস্তা হতে চলেছে দুধ, সাবান এবং শ্যাম্পুও?

দীর্ঘদিন ধরে এই পদ্ধতিতে কাজ করছে কোম্পানিগুলো মিউচুয়াল ফান্ড হাউসগুলি এক দশকেরও বেশি সময় ধরে সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যানের (SIP) মাধ্যমে বান্ডল বিমা (bundled insurance) অফার করে আসছে। মিউচুয়াল ফান্ড বিনিয়োগ নির্ভর করে রিটার্ন আমানতের পরিমাণ ও মেয়াদের উপর। এমন পরিস্থিতিতে, অনেক ফান্ড হাউস আকর্ষণীয় বান্ডল প্রোডাক্টের বিনিময়ে ফান্ডের মেয়াদ পরিবর্তন করে থাকে। যারা মেয়াদ পরিবর্তন করার শর্ত মেনে নেয় শুধুমাত্র তাদেরকেই ফান্ড হাউসগুলো এই অতিরিক্ত সুবিধা অফার করে। সাধারণত ৩ বছর ধরে জমা টাকা SIP পরিমাণের ১০০ – ১২০ বেশি হয়ে যায়।

আরও পড়ুন: পশ্চিমবঙ্গের যাত্রীদের সুবিধার্থে চালানো হল সুপার ফাস্ট স্পেশাল, ট্রেনের রুট কী?

টার্গেট MF অনেক ফান্ড হাউস টার্গেট অ্যাসিউর্ড অ্যামাউন্ট অফার করত যা মৃত্যুর পর পাওয়া সুবিধাগুলো কমিয়ে দিত। বেশিরভাগ ক্ষেত্রে, ইক্যুইটি ও হাইব্রিড প্ল্যানে ব্যবহৃত SIP-গুলি ইন্স্যুরেন্স থেকে সুবিধা পাওয়া যেত। যদিও বিনিয়োগকারীর বয়স ৫৫ বছর হলে এই বিমা বাতিল হওয়ার পাশাপাশি SIP মেয়াদপূর্তি বা SIP বাতিল হয়ে যেত। অনেক ক্ষেত্রে SIP শুরু করার সঙ্গে লাগু হয়ে যেত বিমা। কিন্তু যদি কোনও বিনিয়োগকারী SIP শুরু করার ২ বছরের মধ্যে আত্মহত্যা করেন, তবে তার উপর বিমা প্রযোজ্য হত না।

আরও পড়ুন: সারা বছর ছুটি? ৩৬৫দিন ছুটিতে থাকলেও পাবেন পুরো বেতন, এই সংস্থার বড় উপহার

কোন কোন সংস্থা অফার করছে ইন্স্যুরেন্স স্কিম নিপ্পন ইন্ডিয়া, অ্যাক্সিস, ডিএসপি, আদিত্য বিড়লা গ্রুপ, আইসিআইসিআই প্রুডেনশিয়াল, সানলাইফ, পিজিআইএম SIP-র সঙ্গে বিমা পলিসি অফার করেছে। যদিও আইসিআইসিআই প্রুডেনশিয়াল বর্তমানে এই স্কিমটি বন্ধ করে দিয়েছে। তবে এখনও স্পষ্ট নয় যে এই নির্দেশ পাওয়ার আগে যাদের দেওয়া হয়েছিল তাদের জন্যও মিউচুয়াল ফান্ড সংস্থাগুলিকেও এই পরিষেবা বন্ধ করতে হবে কিনা। এই আদেশ জারি করা হয় ১৭ জুন।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Investment and Returns, Mutual Funds

পরবর্তী খবর