Home /News /business /
Budget 2022 : বাজেটের পর দাম কমতে পারে সোনার !

Budget 2022 : বাজেটের পর দাম কমতে পারে সোনার !

এর পাশাপাশি প্যান কার্ডের সীমা ২ লাখ থেকে বাড়িয়ে ৫ লাখ করারও দাবি জানানো হয়েছে ৷

  • Share this:

    #নয়াদিল্লি: ১ ফেব্রুয়ারি বাজেট পেশ করতে চলেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ৷ এবারের বাজেটে সোনার উপরে আমদানি শুল্ক (Import Duty on Gold) কমাতে পারে সরকার বলে অনুমান করা হচ্ছে ৷ সে ক্ষেত্রে বাজেটের পর সোনা সস্তা হওয়ার সম্ভাবনা রয়েছে ৷ রত্ন আর গয়নার রপ্তানি উন্নয়ন পরিষদ GJEPC সরকারের কাছে সোনার উপর আমদানি শুল্ক ৭.৫ শতাংশ থেকে কমিয়ে ৪ শতাংশ করার দাবি জানিয়েছে ৷

    আরও পড়ুন:  ২৪ কোটির বেশি EPF অ্যাকাউন্ট হোল্ডাররা পেয়েছেন টাকা, চেক করে নিন আপনার অ্যাকাউন্টের ব্যালেন্স

    GJEPC প্রাক বাজেট ২০২২-২৩ সুপারিশগুলিতে জেজেসি সোনা, দামি ধাতু, রত্নের গয়নার উপর ১.২৫ শতাংশ জিএসটি বসানোর দাবি করেছে। বর্তমানে রত্ন আর গয়নার উপর জিএসটির হার ৩ শতাংশ। পাশাপাশি বিশেষ প্যাকেজ দেওয়ার জন্য আবেদনও জানানো হয়েছে ৷ আমদানি শুল্ক কমিয়ে ৪ শতাংশ করলে ৫০০ কোটি টাকার পরিবর্তে মাত্র ২২৫ কোটি টাকা কার্যকরী মূলধন আটকে যাবে। বাকি পরিমাণ সম্প্রসারণের জন্য ব্যবহার করা যেতে পারে।

    আরও পড়ুন: এখনও পর্যন্ত রেজিস্ট্রেশন করিয়েছেন ২২ কোটি শ্রমিক, দেখে নিন নথিভুক্ত করার পদ্ধতি

    এর পাশাপাশি সোনা কেনার ক্ষেত্রে প্যান কার্ডের সীমা ২ লাখ থেকে বাড়িয়ে ৫ লাখ করারও দাবি জানানো হয়েছে ৷ গ্রামাঞ্চলে বিপুল সংখ্যক মানুষের প্যান কার্ড নেই ৷ ফলে দরকারের সময় ন্যূনতম প্রয়োজনীয় গয়নার ব্যবস্থা করতে সমস্যার সম্মুখীন হতে হচ্ছে তাঁদেরকে। এছাড়া ক্রেডিট কার্ডের উপর ব্যাঙ্ক কমিশন মুকুব করারও দাবি জানানো হয়েছে ৷ জিজেসি সরকারের কাছে ক্রেডিট কার্ডের মাধ্যমে গয়না কেনার উপর ব্যাঙ্ক কমিশন যা বর্তমানে প্রায় ১-১.৫ শতাংশ সেটা মুকুব করার আবেদন জানিয়েছে।

    Published by:Dolon Chattopadhyay
    First published:

    Tags: Gold Price, Union Budget 2022

    পরবর্তী খবর