পঞ্জাবের কাঠমিস্ত্রি লকডাউনে বানিয়ে ফেলেছেন পরিবেশ-বান্ধব কাঠের সাইকেল, অর্ডার এল কানাডা থেকে

Representative Image

লকডাউনের দিনগুলিতে নিজের শ্রম ও মেধায় ধানি রাম বানিয়ে ফেলেছেন পরিবেশবান্ধব কাঠের সাইকেল৷

  • Share this:

করোনা ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে গোটা পৃথিবীতেই লকডাউন কার্যকর হয়। সব দেশের সরকারই নিজের দেশের মানুষকে ঘরে থেকে সোশ্যাল ডিস্ট্যান্স মান্য করতে অনুরোধ জানান। কোনও দেশে কম অথবা কোনও দেশে দীর্ঘসময়ের লকডাউন, কোভিডের মারণমুখী রূপকে অনেকটাই নিস্তেজ করতে সক্ষম হয়েছে। এই লকডাউনেই বহু মানুষের শৈল্পিক প্রতিভারও বিকাশ ঘটেছে৷ যার উদাহরণ, পঞ্জাবের জিরকাপুর নিবাসী ৪০ বছরের ধানি রাম সাগ্গু৷ শৈল্পিক নিষ্ঠাকে তিনি এমন এক জায়গায় পৌঁছে দিলেন, যা দেখে বেশিরভাগ মানুষই অবাক হয়ে পড়ছেন। লকডাউনের দিনগুলিতে নিজের শ্রম ও মেধায় ধানি রাম বানিয়ে ফেলেছেন পরিবেশবান্ধব কাঠের সাইকেল৷

তাঁর এই কাণ্ডে ইতিমধ্যেই হৈচৈ পড়ে গিয়েছে শিল্পমহলে। তবে সব থেকে বড় সুখবর হল, ভারত থেকে এই সাইকেল নির্মাণের অর্ডার পাওয়ার পাশাপাশি ধানি রাম কানাডাতেও কাঠের সাইকেল ডেলিভারি দেওয়ার ডাক পেয়েছেন।

এপ্রিলে ধানি রাম এই ধরনের সাইকেল তৈরির চেষ্টা শুরু করেন৷ পরপর দু'বার বিফল হলেও তিনি ৪ মাসের মাথায় সাইকেলটি বানানো সম্পূর্ণ করেন। আপাতত, এই পরিবেশবান্ধব দ্বি-চক্র যানের দাম ১৫,০০০ টাকা রাখা হয়েছে। সাইকেল বানাতে শুধু তাকে প্লাইউড, ইলেকট্রিক করাত, আর স্প্যানারের সাহায্য নিতে হয়েছে।

সাগ্গু জানিয়েছেন, লকডাউনে তাঁর পেশাগত কাজ বন্ধ থাকার সুযোগকে কাজে লাগিয়ে বাড়িতে বসেই বানিয়ে ফেলেছেন এই কাঠের সাইকেল। কাঠের কাজ ছেড়ে যে তিনি লকডাউনের দিনগুলি বসে থাকবেন এই চিন্তাভাবনা তাঁর কখনওই ছিল না।

Published by:Arindam Gupta
First published: